...

নারীদের গোপন ঋতুস্রাবের কারণ, লক্ষণ ও চিকিৎসা

গোপন ঋতুস্রাবের

গোপন ঋতুস্রাবের কারণ, লক্ষণ ও চিকিৎসা

সাধারণত প্রতি ২৮ দিনে স্ত্রীলোকের ঋতুস্রাব হয়ে থাকে। ইহার ব্যতিক্রম ঘটলে নানাবিধ রোগ লক্ষণ প্রকাশ পায়। অনেক সময় নারীদের ঋতুস্রাব হয় কিন্তু তা এত সামান্য এবং কিঞ্চিতকর যে নির্ণয় করা কঠিন হয়ে যায়। এই প্রকারের ঋতুস্রাবকে গোপন ঋতুস্রাব বা Hidden Menstruation বা Cryptomenorrhoea বলা হয়।
নারীদের গোপন ঋতুস্রাবের কারণ :- বিভিন্ন কারণে নারীদের গোপন ঋতুস্রাবের অবস্থা সৃষ্টি হতে পারে যেমন – অনেক সময় নানা রকম পর্দার দ্বারা জরায়ু এবং যোনিমুখ আবৃত থাকার জন্য ঋতুস্রাব ঠিকমতো হতে পারে না। কখনো কখনো জন্মগত কারণে সতীচ্ছেদ একেবারে ছিদ্রশূন্য থাকে। এর ফলে ঋতুস্রাব ঠিকমতো হতে পারে না। আবার কোন কোন ক্ষেত্রে পর্দা জরায়ু মুখকে আটকে রাখে। এছাড়া শারীরিক দুর্বলতা, রক্তশূন্যতা, অপুষ্টি ইত্যাদির জন্য ঠিকমতো রজস্রাব হয় না। অতি সামান্য হয় তা ঠিক বুঝতে পারা যায় না। অনেক সময় আঘাতের জন্য জরায়ু মুখ আটকে থাকে, এর ফলেও ঋতুস্রাব হয় না অথবা এত সামান্য হয় যে ধরা যায় না।

 

পড়ুন  মাছ মাছ মাছ বিশ্বের সবচেয়ে বিপদজনক কয়েকটি মাছ

মাসিকেরে সময় তলপেটে ব্যাথার সমাধান

 

নারীদের গোপন ঋতুস্রাবের লক্ষণ :- গোপন ঋতুস্রাবের ক্ষেত্রে বেশ কিছু লক্ষণ প্রকাশ পায় যেমন – রক্ত জননেন্দ্রিয়ের অভ্যন্তরে জমা হতে পারে এবং এর ফলে নানারূপ লক্ষণ প্রকাশ পেতে পারে ও ঋতুস্রাব বাইরে নির্গত হয় না। অনেক সময় তরুনীদের ঋতুস্রাবের বয়স হওয়া এবং অঙ্গ প্রত্যঙ্গগুলি যথাযথভাবে বৃদ্ধি লাভ করা সত্বেও ঋতুস্রাব হচ্ছে না। প্রস্রাব স্বাভাবিকের চেয়ে বেশি হয় কিন্তু স্রাব ঠিকমতো হয় না বা একেবারেই হয় না অথবা দু’এক ফোটা করে হয় মাত্র। মলত্যাগ কালে ব্যথা পায়, বিশেষ করে কোষ্ঠকাঠিন্যে এই ব্যথা অসহ্য হয়ে উঠে। কখনো কখনো দেহের তাপমাত্র বৃদ্ধি পায় এবং জ্বর জ্বর ভাব দেখা দেয়।

 

পিরিয়ড চলাকালীন সময়ে স্তনে ব্যথা হলে কী করবেন?

 

এই সমস্যায় দেরী না করে রোগ আক্রমনের সাথে সাথেই চিকিত্সা নিলে রোগের বিস্তার আর সামনের দিকে অগ্রসর হতে পারে না, অর্থাৎ উপসর্গ গুলি ততটা জটিল আকার ধারণ করতে পারে না। কিন্তু দেখা যায় প্রপার ট্রিটমেন্ট না করলে সমস্যাটি পুরুপুরি নির্মূল হতে চায় না। নারীদের গোপন ঋতুস্রাব (Cryptomenorrhoea) এর প্রাথমিক বা পুরাতন উভয় অবস্থাতেই প্রপার হোমিওপ্যাথি ট্রিটমেন্ট নিলে পুরুপুরি নির্মূল হয়ে রোগী আরোগ্য লাভ করে থাকে। তবে এর জন্য অবশ্যই ভাল এবং অভিজ্ঞ একজন ডাক্তারেরর দ্বারস্থ হওয়া উচিত।

পড়ুন  রাশিফল : জেনেনিন কেমন যাবে আজকের দিন

 

আপনার ডক্টর হেল্থ সাইটে কোন প্রকার অশ্লীল আর্টিকেল দেওয়া হয় না। মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন, আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব। ধণ্যবাদ আপনার ডক্টর হেল্থ সাইটের সাথে থাকার জন্য।

সূত্র:বাংলাসেক্সহেল্থ.কম

অন্যরা যা খুঁজছেন: গোপন ঋতুস্রাবের কারণ, গোপন ঋতুস্রাবের চিকিৎসা, গোপন ঋতুস্রাবের প্রতিকার, গোপন ঋতুস্রাব হলে কি করতে হবে, নারীর গোপন ঋতুস্রাব, নারীর ঋতুস্রাব, মেয়েদের ঋতুস্রাব, ঋতুস্রাব হয় কেন, ঋতুস্রাব নিয়মিত করার ‍উপায়, মাসিক, মাসিক বা পিয়িড, পিরিয়ড সমস্যা, period, period problem, irregular period, অনিয়িমিত মাসিক, নিয়মিত মাসিক, মেযদের মাসিক কখন হয়, মোসিকের সেনিট্যারি, মসিকের ভেষজ চিকিৎসা, মিনস সমস্যা, মাসিকের সময় রক্তক্ষরণ, অতিরিকত্ রক্তক্ষরণ, mashik problem, mashik doctor tips,mashik na hola,mashik beshi hola,mashik না হলে

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.