ডার্ক সার্কেল বা চোখের নীচের কালো দাগ দূর করার উপায়

চোখের নীচের কালো দাগ
                                                              ডার্ক সার্কেল

 

অনেকের চোখের চারাপাশে কালো দাগ পড়ে। বিভিন্ন কারণে চোখের নিচে কল দাগ পড়তে পারে। ডার্ক সার্কেল বা চোখের নীচের কালো দাগ চেহারার সৌন্দর্য্যকে অনেকাংশে কমিয়ে দেয়্ তাই চেহারার স্বাভাবিক সৌন্দর্য্য ফিরিয়ে আনার জন্য ডার্ক সার্কেল বা চোখের নীচের কালো দাগ দূর করা দরকার।চলুন অনরাইন বাংলা হেল্থ আপনার ডক্টরের পক্ষ থেকে জেনে নিই কীভাবে ডার্ক সার্কেল বা চোখের নীচের কালো দাগ দূর করা যায়।

 

০১. ৩ টুকরা শশা নিয়ে চিপে রস বের করে ,রস টুকু একটা পাতলা পরিষ্কার কাপড় দিয়ে ছেঁকে নিন। এই রসে তুলা গোল করে ২ মিনিট ভিজিয়ে রাখুন। এই তুলাটি এবার চোখ বন্ধ করে চোখের উপরে ও ডার্ক সার্কেলের উপর দিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এভাবে ২/৩ দিন করুন আস্তে আস্তে চোখের নীচের কালো দাগ দূর হবে।

 

০২. ১ টেবিল চামচ টমেটোর ভেতরের বিচি সহ রসের সাথে ১ চিমটি হলুদের গুঁড়া মিশিয়ে এতে আধা চামচ লেবুর রস এবং ১ টেবিল চামচ ময়দা দিয়ে একটি পেস্ট তৈরি করুন। এটি ডার্ক সার্কেলে লাগান। ভেজা তুলা দিয়ে ৩০ মিনিট পর তুলে ফেলুন। এভাবে ১ সপ্তাহ চললে আস্তে আস্তে চোখের নীচের কালো দাগ দূর হবে।

 

গর্তে ঢুকানো চোখ , বা বসা চোখঃ

০১. ১ টেবিল চামচ মধু , হাফ চামচ বাদাম তেল একসাথে মিশিয়ে প্রতিদিন শুতে যাওয়ার আগে হালকা ভাবে চোখে ম্যাসাজ করে লাগাতে হবে ১ সপ্তাহ।

০২. ৫টি কাঁচা চিনাবাদাম সারারাত ভিজিয়ে রাখুন। পরদিন পিষে ১ গ্লাস দুধের সাথে মিশিয়ে খান সকালবেলা। এভাবে ২১ দিন।

পাফি বা ফোলাফোলা চোখঃ

০১. একটি কাঁচা আলু স্লাইস করে কেটে অথবা পিষে রস ছেঁকে তুলায় নিয়ে চোখে লাগান। তুলাটি ১৫ থেকে ২০ মিনিট রাখুন। এরপর ধুয়ে ফেলুন।

০২. কাঁচা ঠান্ডা দুধে তুলা ভিজিয়ে চোখ লাগান। ১৫ মিনিট রাখুন।

০৩. ১ কাপ ঠান্ডা পানিতে কিছু ফোটা ভিটামিন ই ক্যাপসুপ দিন। তুলা এতে ৫ মিনিট ভিজিয়ে রাখুন। এরপর চোখের উপর রাখুন ২০ মিনিট।

০৪. ২টি ব্যবহৃত টি ব্যাগ ফ্রীজে রেখে ঠান্ডা করুন। এরপর বাইরে থেকে ফেরার পর এই টি ব্যাগ দুটি চোখের উপরে দিয়ে ১০মিনিট রাখুন।

কম্পিউটার ব্যবহারকারীদের জন্য চোখের যত্নের কিছু টিপসঃ

বর্তমান যুগে অনেক পেশা আছে যাতে দীর্ঘক্ষণ কম্পিউটারের সামনে বসে কাজ করতে হয়। এছাড়াও যারা দীর্ঘক্ষণ টিভি দেখেন তাদের জন্য নীচের পদ্ধতি গুলো মেনে চলা উচিত।

 

০১. প্রতি ২০-৩০ মিনিট পর পর কাজের ফাঁকে ফাঁকে মনিটর থেকে চোখ সরিয়ে দূরের জিনিস দেখুন। পারলে সবুজ গাছপালা দেখুন। এসময় চোখের পলক কয়েকবার ফেলুন। এটি আপনার দৃষ্টি আরো ফোকাস হতে সাহায্য করবে।

০২. চোখের পলক ঘন ঘন ফেলুন। একটানা পলক না ফেলে মনিটরে কাজ করবেন না। কেননা এতে করে Dry eye হতে পারে। মিনিটে গড়ে ১৫ থেকে ২০ বার চোখের পলক ফেলার চেষ্টা করুন।

০৩. চোখের ব্যায়াম করুন কাজের বিরতিতে। চোখের ব্যায়াম খুব সোজা। চোখের পলক ফেলুন কয়েকবার। এরপর চোখ বন্ধ করে ঘড়ির কাঁটার দিকে ও বিপরীত দিকে চোখ ঘুরান। এসময় ধীরে ধীরে গভীর শ্বাস নিন। এরপর ধীরে ধীরে চোখ খুলুন।

০৪. দুই হাতের তালু ঘষে গরম করুন। এরপর তালু দিয়ে চোখ ঢাকুন ১মিনিটের জন্য।

০৫. কাজের বিরতির সময় পানি দিয়ে চোখ ধুয়ে ফেলুন ।

০৬. একটানা অনেকক্ষণ বসে না থেকে একটু পর পর হাঁটুন ।

০৭. glare free স্ক্রীন লাগান মনিটরে অথবা glare free চশমা ব্যবহার করুন কাজ করার সময় ।

০৮. মনিটর এক হাত দূরে রেখে ও চোখের লেবেল হতে ২০ ডিগ্রী নীচে রেখে কাজ করুন।

এছাড়া চোখে অস্বাভাবিক পানি পড়তে থাকলে , লাল হলে , অতিরিক্ত চুলকানি হলে ডাক্তারকে দেখাবেন সাথে সাথে। অবহেলা করবেন না। মেয়েরা চোখের নীচের কালো দাগ ঢাকতে কনসিলার ব্যবহার করতে পারেন। ছোটদের চোখের যত্ন নিন। তাদের ভিটামিন এ খাওয়ান। ভালো থাকুন, সুস্থ্য থাকুন থাকুন অনলাইস বাংলা হেল্থ সাইট আপনার ডক্টরের সাথে।

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *