নতুন ইতিহাস, বিশ্বব্যাপী একইদিনে ঈদ হবে এবার

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের আকাশ থেকেও জিলহজ মাসের নতুন চাঁদ স্পষ্ট দেখা যাবে মঙ্গলবার, এমনটাই ধারণা করছেন জোতির্বিজ্ঞানীরা। এর ফলে নতুন ইতিহাস সৃষ্টি হতে যাচ্ছে। এবারের কোরবানির ঈদ (Eid)   বিশ্বব্যাপী একইদিনে পালন হওয়ার সম্ভাবনা বেড়েছে।

জোতির্বিজ্ঞান নিয়ে গবেষণাকারীরা বলছেন, বিশ্বের সব মুসলিম দেশে একইদিনে ঈদ(Eid) পালন নিয়ে যে বিতর্ক চলছে যুগের পর যুগ, এবার তার অবসান হওয়ার সুযোগ এসেছে।

চাঁদের অবস্থান জানানো ওয়েবসাইট মুন সাইটিং ডটকম বলছে, ২০ জুলাই বিশ্বের কোনো জায়গা থেকেই জিলহজ মাসের চাঁদ দেখা যাবে না। তবে ২১ জুলাই বিশ্বের বেশিরভাগ দেশ থেকেই তা স্পষ্ট দেখা যাবে। বাংলাদেশ থেকে পশ্চিম দিকের দেশগুলো চাঁদ দেখবে খালি চোখেই। এছাড়া আকাশ পরিষ্কার থাকলে বাংলাদেশসহ আশপাশের দেশ থেকেও চাঁদ স্পষ্ট দেখা যাবে।

Loading...

জোতির্বিজ্ঞানী ও গবেষক ড. সৈয়দ জিলানী মাহবুবুর রহমান বলেন, অন্যান্য বছর চাঁদের যে অবস্থান ও বয়স থাকে, সেটা বিশ্লেষণ করলে এ বছর বাংলাদেশে চাঁদ দেখা যাবে বলে প্রতীয়মাণ হয়।

তিনি আরো বলেন, কিছু আলেম মনে করে সৌদি আরবের পরের দিনই বাংলাদেশে ঈদ(Eid)  । এটা ভুল, কারণ এর কোনো দলিল নেই। এ বৈজ্ঞানিক চার্ট অনুযায়ী ৩০ জুলাই হজের দিন। আর ৩১ জুলাই পবিত্র ঈদুল আজহা।

পড়ুন  প্লাস্টিক সার্জারি কি? (What is Plastic surgery)?

হিজরি পঞ্জিকা বাস্তবায়ন পরিষদের তথ্যানুযায়ী, বিশ্বের ১৯৫টির মধ্যে ১৮৯টি দেশই এ বছর একই তারিখে রোজা শুরু ও ঈদুল(Eid Ul Fitor)  ফিতর পালন করেছে। একইভাবে ওআইসির সদস্যভুক্ত ৫৭টির মধ্যে একমাত্র বাংলাদেশ ছাড়া বাকি ৫৬ দেশই একই দিন রোজা ও ঈদ (Eid)   পালন করেছে।

 ‍সূত্রঃ ডেইলি বাংলাদেশ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.