না ঘষে মিনিটেই কাঁঠালের বিচি পরিষ্কার করার দারুণ কৌশল

কাঁঠালের বিচি খেতে নিশ্চয়ই ভালোবাসেন! কাঁঠালের বিচি দিয়ে তৈরি ভর্তা বা তরকারি খেতেও বেশ সুস্বাদু। তবে কাঁঠালের বিচি পরিষ্কারের ঝামেলার জন্য অনেকেই এর স্বাদ গ্রহণ করতে পারে না। এর গায়ে লেগে থাকা লাল চামড়া পরিষ্কার করতে অনেকটা সময় লাগে এবং কষ্টকরও। তাই কাঁঠালের বিচি অনেকেই খেতে চান না।

Loading...

তবে এবার চিন্তা ছাড়ুন। আর জেনে নিন এমন একটি পদ্ধতি, যার ফলে না ঘষে আপনি খুব সহজেই কাঁঠালের বিচির গায়ে থাকা লাল চামড়া মিনিটেই পরিষ্কার করতে পারবেন। আর সংরক্ষণও করতে পারবেন। চলুন তবে জেনে নেয়া যাক কাঁঠালের বিচি পরিষ্কার ও সংরক্ষণ পদ্ধতি-

কাঁঠালের বিচি পরিষ্কারের পদ্ধতি

প্রথমে কাঁঠালের বিচির উপরের সাদা খোসা ছাড়িয়ে নিন। সব খোসা ছাড়ানো হয়ে গেলে, একটি পাত্রে পানি নিয়ে তাতে বিচিগুলো দিয়ে দিন। পানি এমনভাবে দেবেন যাতে সব বিচিগুলোই পানির ভেতর ডুবে থাকে। এবার পাত্রটি চুলায় বসিয়ে দিন। চুলায় হাই ফ্লেমে দিয়ে বলক আশা পর্যন্ত অপেক্ষা করুন। বলক আসার সঙ্গে সঙ্গে নামিয়ে পানি ছেঁকে নিন। এবার সামান্য ডলা দিয়ে দেখুন, লাল চামড়া সহজেই উঠে আসবে। চাইলে চালনিতে ডলা দিতে পারেন। বেশি করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন একদম কম সময়ে সব বিচি পরিষ্কার হয়ে গেছে। এই বিচি চাইলে আপনি সংরক্ষণ ও করতে পারেন।

পড়ুন  মেয়েদের সাদাস্রাব থেকে মুক্তি! সারা বছর যাদের সাদাস্রাবের সমস্যা হয় তাদের জন্য

কাঁঠালের বিচি সংরক্ষণ পদ্ধতি

পরিস্কার করা বিচি ভালো করে পানি ঝরিয়ে নিন। ফ্যানের বাতাসে ছড়িয়ে শুকিয়ে নিন। এবার এয়ারটাইট বক্স বা জিপ লকার বচে ভরে ৬ থেকে ৭ মাস সংরক্ষণ করুন।

কাঁঠালের বিচির যত গুণ

গুণের রাজা কাঁঠাল। বাংলাদেশের জাতীয় ফল কাঁঠাল। কাঁঠালের সুঘ্রাণ আর স্বাদের কথা অনেকেরই জানা। এখনও খুব ভালো বা মিষ্টি না হলেও, বাঙালি ইতোমধ্যেই কাঁঠালকে ঘরে তোলা শুরু করে দিয়েছেন। প্রোটিন, ভিটামিন ও পটাসিয়াম সমৃদ্ধ এই ফল গরমে শরীর সুস্থ রাখার পক্ষে একেবারে আদর্শ। তবে শুধু ফলেই নয়, গুণ রয়েছে ফলের বিচিতেও।

বলিরেখা দূর করে
ত্বকে বলিরেখা থেকে নিষ্কৃতি দিতে ম্যাজিকের মতো কাজ করে কাঁঠালের বিচি। একটি বীজ কোল্ড ক্রিমের সঙ্গে গ্রাইন্ড করে একটা পেস্ট তৈরি করুন। তারপর সেটি নিয়মিত ত্বকে লাগালে বলিরেখা চলে যাবে। কাঁঠালের বিচি আপনার ত্বককে করে তুলবে সজীব ও তরতাজা। দু-একটি বিচি সামান্য দুধ ও মধুতে কিছুক্ষণ ভিজিয়ে রেখে, সেটা দিয়ে একটি পেস্ট তৈরি করুন। সেই পেস্ট সারা মুখে লাগিয়ে শুকোতে দিন। তারপর উষ্ণ গরম জলে মুখটা ধুয়ে ফেলুন। দেখবেন, ত্বকের উজ্জল্য বেড়ে দ্বিগুণ হয়ে যাবে।

মানসিক চাপ কমায়, ত্বকের রোগ সারায়
কাঁঠালের বিচি প্রোটিন ও মাইক্রোনিউট্রিয়েন্টসে ঠাসা। সেজন্যই এটি মেন্টার স্ট্রেস কমাতে বিশেষ কার্যকরী। এটি ত্বকের নানা রোগও সারায়। ত্বকে ময়েশ্চারের মাত্রা বেশি রাখতে ও স্বাস্থ্যকর চুল পেতে নিয়মিত কাঁঠালের বিচি খাওয়া ভালো।

পড়ুন  পেটের চর্বি জমার ৭ টি প্রধান কারণ

অ্যানিমিয়ার শত্রু
রোজ মেন্যুতে কাঁঠালের বিচি রাখলে আপনার শরীরের আয়রনের মাত্রা বাড়বে। এই বিচিতে প্রচুর পরিমাণে আয়রন থাকে। কাঁঠালের বিচি হিমোগ্লোবিনের একটি উপাদান। ফলে এটি খেলে অ্যানিমিয়া দূরে হঠবে। আয়রন সুস্থ রাখবে আপনার মস্তিষ্ক ও হার্টকেও।

স্বাস্থ্যকর চুল ও ভালো দৃষ্টিশক্তি
কাঁঠালের বিচিতে প্রচুর পরিমাণে ভিটামিন এ থাকে। চোখের স্বাস্থ্যের জন্য এই ভিটামিন অত্যন্ত প্রয়োজনীয়। এটি নাইট ব্লাইন্ডনেস কাটাতেও সাহায্য করে। শুখু চোখ নয়, চুলের স্বাস্থ্যও ভালো রাখে ভিটামিন এ। চুলের আগা ফেটে যাওয়া রোধ করে এই ভিটামিন।

হজমশক্তি বাড়ায়
বদহজম রোধে খুবই কার্যকরী কাঁঠালের বিচি। এটি রোদে শুকিয়ে গ্রাইন্ড করে পাউডারের মতো করে ফেলুন। বদহজমে সহজ হোমমেড রেমেডি হতে পারে এই পাউডার। এতকিছু না করে শুধু কাঁঠালের বিচি খেলে কমবে কনস্টিপেশনের সমস্যা। কারণ প্রচুর ফাইবার থাকে কাঁঠালের বিচিতে।

প্রতি ১০০ গ্রাম কাঁঠালের বিচিতে রয়েছে:
মোট কার্বোহাইড্রেট ২৪ গ্রাম, বায়াটারি ফাইবার ২ গ্রাম, প্রোটিন ১ গ্রাম, ভিটামিন এ ২১৭ মিলিগ্রাম, ভিটামিন সি ৬.৭ মিলিগ্রাম, ক্যালসিয়াম ৩৪ মিলিগ্রাম, ম্যাগনেসিয়াম ৩৭ মিলিগ্রাম, ফসফরাস ৩০৩ মিলিগ্রাম এবং ক্যালরি পাওয়া যায় ৯৪ মিলিগ্রাম।

খনিজ পদার্থ-১.১ গ্রাম কিলোক্যালরী-৪৮, আমিষ-১.৮ গ্রাম, শর্করা-৯.৯ গ্রাম, ক্যালসিয়াম- ২০ মি. গ্রাম, লৌহ-০.৫ মি.গ্রাম, ভিটামিন বি ১-০.১১ মি. গ্রাম, ভিটামিন বি২- .১৫ মি.গ্রাম, ভিটামিন সি-২১ মি.গ্রাম, ক্যারেটিন-৪৭০০ মাইক্রোগ্রাম, আঁশ-০.২ গ্রাম, চর্বি-০.১ গ্রাম, জলীয় অংশ-৮৮ গ্রাম।

পড়ুন  হঠাৎ জ্বর এলে কী করবেন

কাঁঠালের বিচির পুষ্টিগুণ কাঁঠালের বিচির রেসিপি কাঁঠালের বিচির অপকারিতা কাঁঠালের বিচি রেসিপি কাঁঠালের বিচি ভর্তা রেসিপি কাঁঠালের বিচি english কাঁঠালের বিচি সংরক্ষণ কাঁঠালের বিচি রান্না কাঁঠালের বিচি খাওয়ার উপকারিতা কাঁঠালের বিচি ভর্তা কাঁঠালের বিচি সংরক্ষণের উপায় কাঁঠালের বিচির উপকারিতা কাঠালের বিচি কাঁঠাল বিচির উপকারিতা কাঁঠালের বিচি খেলে কি হয় কাঁঠালের বিচির কাবাব কাঁঠাল বিচির কাবাব কাঁঠালের বিচি রান্না করা কাঁঠালের বিচি কিভাবে রান্না করে কাঁঠালের বিচির গুনাগুন কাঁঠালের বিচি ছবি কাঁঠালের বিচির ডাল কাঁঠাল বিচির ডাল কাঁঠালের বিচির তরকারি কাঁঠাল বিচির তরকারি কাঁঠালের বিচি দিয়ে রেসিপি কাঁঠালের বিচির সন্দেশ দেখতে চাই কাঁঠালের বিচি পরিষ্কার কাঁঠালের বিচি ভাজি কাঁঠালের বিচির ভর্তা কাঁঠাল বিচি ভর্তা কাঁঠাল বিচির ভর্তা কাঁঠালের বিচি রান্নার রেসিপি কাঁঠালের বিচি রান্না রেসিপি কাঁঠাল বিচি রেসিপি কাঁঠাল বিচি রান্না কাঁঠালের বিচির সন্দেশ কাঁঠাল বিচি সংরক্ষণ কাঁঠাল বিচির সন্দেশ কাঁঠাল বিচির সন্দেশ এর রেসিপি কাঁঠাল বিচির সন্দেশ রেসিপি কাঁঠালের বিচির হালুয়া কাঁঠাল বিচির হালুয়া

Loading...

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.