ইফতারে ১০ মিনিটেই তৈরি করুন মচমচে জিলাপি

জিলাপি বা জিলিপি এক মজার মিষ্টি খাবার। ভারতীয় উপমহাদেশের বিভিন্ন দেশে যথা ভারত, পাকিস্তান, নেপাল, বাংলাদেশে এই মিষ্টান্নটি (sweet)  জনপ্রিয়। বাংলাদেশ বা পশ্চিমবঙ্গের এমন কোনো এলাকা নেই যেখানে Jilapi পাওয়া যায় না।

জিলাপির (Jilapi )সর্বাধিক পুরনো লিখিত বর্ণনা পাওয়া যায় মুহম্মদ বিন হাসান আল-বোগদাদীর লিখিত ১৩শ শতাব্দীর রান্নার বইতে, যদিও মিসরের ইহুদিরা এর আগেই খাবারটি আবিষ্কার করতে সক্ষম হয়েছিল। ইরানে এই মিষ্টান্ন (sweet) জেলেবিয়া নামে পরিচিত, যা সাধারণত রমযান মাসে গরীব-মিসকিনদের মাঝে বিতরণ করা হয়। ভারতীয় উপমহাদেশে মুসলমানরা জিলাপি (Jilapi )নিয়ে আসে। বাংলাদেশে রমযান মাসে ইফতারিতে এটি একটি জনপ্রিয় খাবার। মধ্যযুগে পারসি ভাষাভাষি তুর্কিরা খাবারটিকে ভারতবর্ষে নিয়ে আসে। ১৫শ’ শতকের ভারতে জিলাপিকে ”কুন্ডলিকা” বলা হত।.১৬০০ খ্রীস্টপূর্বাব্দে সংস্কৃত ভাষায় রচিত গ্রন্থ গুন্যগুনবধিনী তে জিলাপি প্রস্তুত করার জন্য যে উপাদানের তালিকা পাওয়া তার সাথে আধুনিক জিলাপি (Jilapi ) রন্ধন প্রক্রিয়ার সাথে যথেষ্ট মিল রয়েছে।

ইফতারে ১০ মিনিটেই তৈরি করুন মচমচে জিলাপি

ইফতারে জিলাপি (Jilapi )ছাড়া কি চলে? এদিকে বাইরে থেকে এখন কেনাও সম্ভব নয়। তাই বলে কি জিলাপি (Jilapi )না খেয়েই থাকবেন? রেসিপি জানা থাকলে ঘরে বসে খুব কম সময়েই তৈরি করতে পারেন রসালো ও মচমচে জিলাপি (Jilapi )। চলুন জেনে নেয়া যাক- উপকরণ:ব্যাটারের জন্য:ময়দা- ১ কাপচালের গুঁড়া- ১ কাপবেসন- ১/২ কাপবেকিং পাউডার- এক চা চামচ। সিরার জন্য:চিনি- দেড় কাপপানি-১ কাপলেবুর রস- ১ চা চামচ। ভাজার জন্যতেল-পরিমাণমতো প্রণালি প্রথমে একটি হাঁড়িতে চিনি ও পানি মিশিয়ে বলক আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে। ফুটে উঠলে আঙুলে নিয়ে দেখবেন, যদি চটচটে মনে হয় তবে চুলার জ্বাল বন্ধ (stop) করে দিন। এরপর সিরার মধ্যে এক চা চামচ লেবুর রস (lemon juice) দিয়ে ভালো করে মিশিয়ে দিন। এটি সিরাটিকে জমাট বাঁধতে দেবে না। এদিকে একটি মিক্সিং বোলে শুকনো উপকরণগুলো ভালো করে মিশিয়ে নিন। এরপর এর মধ্যে অল্প অল্প করে পানি মেশান। ব্যাটার যেন খুব বেশি ঘন কিংবা পাতলা না হয়। সাধারণত আমরা বেগুনি বা চপ তৈরির সময় যেমন ব্যাটার ব্যবহার করি, জিলাপির (Jilapi )ব্যাটারের ঘনত্ব তেমনই হবে। চুলায় একটি ফ্রাইপ্যান বসান। এরপর এতে পরিমাণমতো তেল দিন। তেল একটু বেশি দেবেন যেন জিলাপি (Jilapi ) ডুবোতেলে ভাজা হয়।

পড়ুন  ত্বকের সৌন্দর্য নষ্ট হয় যে ৯টি কারণে
Loading...

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.