কী কারণে মেয়েরা প্রেম করতে ভয় পায় ?

প্রেম
কী কারণে মেয়েরা প্রেম করতে ভয় পায় ?

প্রতারণার শিকার হয়ে অনেক নারীই আর কখনই প্রেমের সম্পর্কে না জড়ানোর সিদ্ধান্ত নেন। কিন্তু এমন অনেক নারী আছেন, যাঁরা এরকম কোনো অভিজ্ঞতার মুখোমুখি না হয়েও কখনো প্রেম করতে চান না। এমনকি কেউ তাঁকে সত্যিই ভালোবাসে, এমনটা জানার পরও সেই নারীরা নিজের সিদ্ধান্তে অটল থাকেন। মগ্ন থাকেন শুধু নিজের মধ্যেই। ‘প্রেমের জন্য না ‘এমন এক অদৃশ্য প্ল্যাকার্ড ঝুলিয়ে এই দুনিয়ায় ঘুরে বেড়াচ্ছেন তারা। তাঁরা শুধু কি কারও সঙ্গে প্রতিশ্রুতিবদ্ধ হবেন না, এই কারণে? নাকি কিছুটা নারীবাদ ঘেঁষা এই নারীরা পুরুষদের প্রতি আকৃষ্ট হলেও পরে আবার ভাবেন, ‘তাদেরকে ছাড়াই তো অনেক ভালো আছি?’ কেন এই নারীরা কখনো প্রেম না করার সিদ্ধান্ত নেন বা কোনো প্রেম প্রস্তাবে সাড়া দেন না?
প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার আতঙ্ক বেশির ভাগ সম্পর্কগত ইস্যুরই সাধারণ একটা সমস্যা। অনেকেই কারও সঙ্গে ঘনিষ্ঠ কোনো সম্পর্কে জড়াতে চান না প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে—এই আতঙ্কে। হয়তো কোনো পুরুষের প্রতি ওই নারীর আবেগ-অনুভূতি আছে। কিন্তু তার পরও দায়িত্বশীল একটা সম্পর্কে জড়ানোর ভয়ে তিনি প্রত্যাখ্যান করবেন পুরুষটিকে। নারীটি হয়তো তাঁর মাথায় আনবেন প্রেমের সম্পর্ক গড়ার সব নেতিবাচক চিন্তাগুলো। আর শেষে ঘোষণা করবেন, ‘আমি একাই ভালো আছি, কোনো প্রতিশ্রুতিবদ্ধ সম্পর্কের চেয়ে।’
অনেক নারীই তাঁর চারপাশে অনেক খারাপ সম্পর্কের অভিজ্ঞতার সামনা-সামনি হতে হতে প্রেমের সম্পর্ক গড়ার ওপর আগ্রহ হারিয়ে ফেলেন। চিকিৎসা মনোবিজ্ঞানী মানসি হাসান টাইমস অব ইন্ডিয়াকে বলেছেন, ‘যেসব নারী তাঁদের চারপাশে, পরিবার বা বন্ধুবান্ধবদের মধ্যে অনেক দাম্পত্য কলহ দেখেন বা বাজে প্রেমের সম্পর্ক দেখেন—তাঁরা কিছুটা বিতৃষ্ণা থেকেই পুরুষদের দূরে সরিয়ে রাখেন। তাঁরা হয়তো কখনো অনুধাবন করেন না যে তাঁদের নিজেদের জীবনের ক্ষেত্রে ব্যাপারটা অন্য রকমও হতে পারে। কিন্তু চারপাশের খারাপ অভিজ্ঞতা থেকে তাঁরা সিদ্ধান্ত নিয়ে ফেলেন, কখনো প্রেম করার মতো ভুল করবেন না।’
অনেক নারীই প্রেমের সম্পর্কে জড়াতে চান না হূদয় ভাঙার ভয়ে। ছেলেদের সব সময় দূরে রাখেন এমন একজন নারী সুশান মার্ক বলেছেন, ‘আমি জানি, আমি সব সময় পুরুষের ভালোবাসা পাওয়ার ব্যাপারটাকে এড়িয়ে গেছি, এমনকি সে আমার প্রতি আকৃষ্ট—এটা জানার পরেও। কারণ, আমি ভয় পাই, যদি পরে আমাকে আঘাত পেতে হয়! আমি এটা সহ্য করতে পারব না। তার চেয়ে আমি অনুভূতি-শূন্য হয়ে থাকব সেটাও ভালো।’ শুধু সুশান মার্কই না, এই হূদয় ভাঙার ভয়টা আরও অনেক নারীর মধ্যেই কাজ করে বলে মনে করেন মনোবিজ্ঞানীরা।

পড়ুন  বিয়ের প্রয়োজনীয়তা আদৌ আছে কি? - তসলিমা নাসরিন
Loading...

আপনার যে কোন স্বাস্থ্য বিষয়ক তথ্যের জানান দিতে আপনার ডক্টর রয়েছে আপনার পাশে।জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর health সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।ধন্যবাদ

Loading...

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

5 comments

  1. আমার স্ক্রোটাম সব সময় ঝুলে থাকে এমনকি বীর্যপাতের সময়ও

  2. আমি ২০বছর বয়সের যুবক । আমার ওজন ৭৬ কেজি। খুব তাড়াতাড়ি আমাকে কমপক্ষে ১০কেজি ওজন কমাতে হবে।সেক্ষেত্রে আমি কি করব প্লিজ যদি একটু টিপস দিলে আমি উপক্রিত হবো।

  3. সম বয়সী ছেলে ও মেয়ে যদি বৈবাহিক বন্ধনে আবধ্দ হয় তাহলে তাদের দাম্পত্য জিবন কেমন হয় বা সম বয়সি সঙ্গি/সঙ্গিনী গ্রহন করা যাবে কি?

    • Aponar Doctor

      সমবয়সী হলে একটু সমস্যা হতে পারে। তবে নিজেরো মানিয়ে নিতে পারলে কোন সমস্যা নেই।বর্তমানে সমবয়সী বিবাহ বেশি হচ্ছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.