সহজে মানসিক চাপ কমানোর উপায় জেনে নিন

জীবন এখন যান্ত্রিক। প্রতিদিন অফিসে কাজের চাপ, সংসারের চাপ আপনার মানসিক চাপ(mental pressure) বাড়িয়ে দিচ্ছে, তাই না? এ থেকে দ্রুত নিস্তারের উপায়ও আছে। খুব সহজ কিছু কাজেই আপনি প্রতিদিনের মানসিক চাপ(mental pressure) থেকে মুক্ত হতে পারেন। চলুন সেসব উপায় জেনে নেই।

Loading...

সহজে মানসিক চাপ কমানোর উপায়

হাসতে হবেঃ  মানসিক চাপ(mental pressure) নিরসনে খুব সহজ একটি উপায় হলো প্রাণ খুলে হাসা। গবেষণায় দেখা গেছে, যখনই কেউ প্রাণ খুলে হাসে, তখন তার শরীরের প্রতিটি অঙ্গে অক্সিজেন(Oxygen) ছড়িয়ে পড়ে। রক্ত প্রবাহ বাড়ে। এতে করে দ্রুত মানসিক চাপ কমে যায়।

পোষা প্রাণিকে সময় দিনঃ  চিকিৎসকরা বলেন, মনের চাপ কমাতে পোষা কুকুর, বিড়াল বা পাখিকে কয়েক মিনিট আদর করলে শরীরে সেরোটনিন ও প্রোল্যাকটিনের মতো ভালো হরমোনের মাত্রা বাড়ে, কমে যায় ক্ষতিকর হরমোনের মাত্রা।

আগোছালো থাকবেন নাঃ  দিনের পর দিন অগোছালো পরিবেশে জীবন যাপন করলে অনাকাঙ্ক্ষিতভাবে মানসিক(Emotional) অস্থিরতা বেড়ে যায়। তাই গবেষকরা বলছেন মানসিক চাপ(mental pressure) কমাতে গোছানো জীবন যাপন করতে হবে আপনাকে।

ঘরের কাজ করুনঃ  আপনার পছন্দের গান ছেড়ে ঘরের কাজ করা করুন। কী কী কাজ করতে হবে তার একটা তালিকা করে কাজ চালিয়ে যান। এতে করে আপনার শরীরের ক্যালরি(Calories) যেমন পুড়বে, তেমনি মনও হয়ে উঠবে ফুরফুরে।

জুস পান করুনঃ  গবেষকরা বলছেন, ভিটামিন সি সমৃদ্ধ অরেঞ্জ জুস আপনার মানসিক চাপ(mental pressure) দ্রুত কমিয়ে দিতে পারে।

উঁচু স্বরে গান গাইতে পারেনঃ  খুব মন খারাপ? তাহলে মনের উপর থেকে কালো মেঘ সরাতে ঘরে উঁচু স্বরে গান গাইতে পারেন। যতো খারাপই হোক আপনার গলা, এতে মন হাল্কা হবে দ্রুত।

দৈহিক মিলনও পারে মন ভালো করতেঃ  দাম্পত্য জীবনে একটি জুটির জন্য দৈহিক মিলন(Physical union) অপরিহার্য। গবেষণায় দেখা গেছে নিয়মিত দৈহিক মিলনে মনের চাপ কমে যায়। কারণ এতে রক্তচাপ কমে, আত্মবিশ্বাস বাড়ে।

গভীর শ্বাস নিনঃ  মানসিক চাপ(mental pressure) কমানোর দ্রুত এক উপায় হলো গভীর শ্বাস নেওয়া। যখনই মনে হচ্ছে আপনার মন ভারাক্রান্ত, তখনি বিশেষ করে খোলা বাতাসে গভীর শ্বাস নিন। এতে পুরো শরীরে অক্সিজেন পৌঁছে যাবে। মন শীতল হয়ে উঠবে।

Loading...

ফেসবুক কমেন্ট

comments

পড়ুন  নাছোড়বান্দা শুকনো কাশি দূর করার ৭টি ঘরোয়া উপায়

About পূর্ণিমা তরফদার

আমি পূর্ণিমা তরফদার আপনার ডক্টরের নতুন রাইটার। আশাকরি আপনার ডক্টরের নিয়ামিত পাঠকরা আমাকে সাদরে গ্রহণ করবেন ও আমার পোষ্টগুলো পড়বেন।

One comment

  1. In faⅽt no matter if someone doesn’t understand after
    thаt itss uр to other vieԝers that they will
    assist, sso hede it hapреns.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.