ঘরোয়া পদ্ধতিতে মাড়ি থেকে রক্ত পড়া রোধ করার উপায়

দাঁত ব্যাথা(Toothache) এবং মাড়ি দিয়ে রক্ত পড়া এ ব্যাপারগুলো অনেক অসহ্যকর। আর এ সমস্যা সমাধানে আমরা কত কিছুইনা করি কিন্তু কোন লাভ হয়না, স্বল্প সময়ের জন্য তা কমলেও আবার তা শুরু হয়ে যায়। এছাড়াও দাঁত(Teeth) ব্রাশ করার সময় মাড়ি থেকে অল্প অল্প রক্ত পড়ে আর তাতেই আমাদের অনেক অসহ্য লাগে, এই ব্যাপারটা যখন মারাত্মক পর্যায়ে চলে যায় তখন শক্ত খাবার খাওয়ার সময়ও মাড়ি থেকে রক্ত(Blood) পড়ে।

ঘরোয়া পদ্ধতিতে মাড়ি থেকে রক্ত পড়া রোধ করার উপায়

আর এরকম অবস্থা হলেই ডেন্টিস্টের পরামর্শ নেয়া উচিত। কিন্তু ঘরোয়া কিছু সহজ উপায় আছে যার মাধ্যমে সাময়িকভাবে দাঁতের মাড়ি থেকে রক্ত পড়া রোধ করা সম্ভব। চলুন জেনে নেওয়া যাক মাড়ি(gums) থেকে রক্ত পড়া রোধ করার কিছু প্রাকৃতিক উপায়-

Loading...

১। লবণ পানি:
মাড়ি থেকে রক্ত পড়া বন্ধের জন্য ঘরোয়া পদ্ধতি হিসেবে প্রথমত কিছু গরম পানি(Hot water) নিন, এর সঙ্গে অল্প কিছু লবণ মিশান। এবার এই লবণ পানি দিয়ে দিনে তিনবার কুলি করুন। পদ্ধতিটি খুব সহজ এবং কার্যকরী এতে সাময়িক ভাবে অনেকটা স্বস্তি পাবেন।

২। অ্যালোভেরা জেল:
মাড়ি থেকে রক্ত পড়ার ক্ষেত্রে অ্যালোভেরা জেল অনেক উপকারী একটি পন্থা। মাড়িতে প্রতিরাতে অ্যালোভেরা জেল(Aloe vera jail) ম্যাসাজ করে লাগান। এতে মাড়ির রক্ত পড়া বন্ধ করতে সাহায্য করবে।

৩। গ্রিন টি:
মাড়ির রক্ত পড়া বন্ধ করতে গ্রিণ টি বেশ কার্যকর। গ্রিন টি(green tea) দিয়ে কিছুক্ষণ কুলি করুন। এটি মাড়ির জীবাণু ধ্বংস করে এবং দ্রুত রক্ত পড়া বন্ধ করে দেয়।

৪। লবঙ্গের তেল:
লবঙ্গের তেল এর অনেক উপকারিতা রয়েছে যা আমাদের অজানা। লবঙ্গের তেল মাড়ির ইনফ্লামেশন রোধ করে মাড়ি থেকে রক্ত পড়া বন্ধ করতে সাহায্য করে। একটুখানি লবঙ্গের তেল(Cloves oil) নিয়ে মাড়িতে ঘষুন। অথবা এক বা দুটি লবঙ্গ চিবাতে পারেন। এটি আপনার মাড়ির রক্ত পড়া বন্ধ করে দিবে।

৫। শাক-সবজি ও ভিটামিন:
এছাড়াও এক্ষেত্রে সবচেয়ে উপকারী হলো আপনাকে নিয়মিত কাঁচা সবজি খাওয়ার অভ্যাস করতে হবে। কারন ফল এবং শাকসবজিতে থাকে প্রচুর পরিমাণ ভিটামিন(Vitamin), মিনারেল এবং ক্যালোরি থাকে কম। এটা রক্ত চলাচল সচল রেখে মাড়ির রক্ত পড়া বন্ধ করে দেয়।

Loading...

ফেসবুক কমেন্ট

comments

পড়ুন  সাত দিনে তিন কেজি ওজন কমানোর উপায়!জেনে রাখুন

About পূর্ণিমা তরফদার

আমি পূর্ণিমা তরফদার আপনার ডক্টরের নতুন রাইটার। আশাকরি আপনার ডক্টরের নিয়ামিত পাঠকরা আমাকে সাদরে গ্রহণ করবেন ও আমার পোষ্টগুলো পড়বেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.