ছোট ও ঝুলে পড়া ব্রেস্ট সুগঠিত ও টাইট করার জন্য সবচেয়ে কার্যকর একটি টিপস

নারীর শারীরিক সৌন্দর্যের মূলে রয়েছে তার বক্ষ যুগল। সুন্দর আকৃতির নিটোল স্তন (breast) সব মেয়েদেরই (girls) কাম্য। শুধু নারীর কাছেই নয়, উন্নত বক্ষ যুগল পুরুষের চোখেও যেকোনো নারীকে অনেক বেশি আবেদনময়ী আর আকর্ষণীয় করে তুলতে পারে। কিন্তু আধুনিক কর্মব্যস্ত জীবনে নারীরা নিজের শরীরের প্রতি খুব কমই যত্ন নিতে পারে। তাই সম্মুখিন হতে হয় নানা সমস্যার। আর এতে করে শরীরের অন্যান্য অংশের মতো স্তনের (breast) আকৃতিও নষ্ট হয়ে যায়। কিন্তু কীভাবে সুরহা করবেন এই সমস্যার? ব্রেকিংনিউজ পাঠকদের জন্য সেরকমই কিছু টিপস তুলে ধরা হলো।

Loading...

সৌন্দর্যের বিকাশে নারীর বক্ষের মূল্য অপরিসীম। স্বাভাবিক ভাবে জন্মগত গঠনের পর মেয়েরা বক্ষের সৌন্দর্য বাড়াতে পারেন সামান্য পরিচর্চার মাধ্যমে। মেয়েরা এখন আধুনিক যুগে পোশাক পরা নিয়ে আর পিছপা হয় না। পিঠ খোলা, বুককাটা, হাতকাটা নানান পোশাক পরতে ভালোবাসে মেয়েরা। অনেক সময় এইসব পোশাক পরে অনেককে ভালো লাগে আবার অনেককে মানায় না।

কেননা ১২-১৬ বছর বয়সের মধ্যে মেয়েদের (girls) স্তনের বৃদ্ধি ঘটে। মেয়েদের (girls) স্তনের আকার বিভিন্ন হয়। এই স্তনের (breast) পরিচর্চা ঠিকমত না করলে শিথিল হয়ে ঝুলে পরতে পারে। কারো কারো শরীরের অনুপাতে বুক ছোট হয়, আবার কারো অল্প বয়সেই বুক বৃহদাকার হয়।

পড়ুন  প্রয়োজনীয় Health Tips in Bangla

ছোট বুক যেমন কোন নারীর সৌন্দর্য বিকাশে সহায়ক হয়না, তেমনই শরীরের তুলনায় অনেক বড় বুক বড় বেমানান লাগে। এইসব কারণে হরেক রকমের পোশাক পরেও সৌন্দর্যময়ী নারীরূপে নিজেকে তুলে ধরতে পারে না। তাই স্তন (breast) সঠিক রাখতে ও সৌন্দর্য্যময় করে গড়ে তুলতে প্রাত্যহিক ব্যায়াম আবশ্যক। ব্যায়ামের প্রয়োজনের সাথে কিছু যত্নেরও প্রয়োজন আছে।

# স্তন (breast) শিথিল হওয়ার কারণ:

* খাদ্য গ্রহণের পরিমানের ঠিকমত অভাব

* নারীর ওজন কমে গেলে

* অতিরিক্ত পরিশ্রম

* বেশি শ্রমযুক্ত খেলাধুলা করলে অনেক সময় স্তনের (breast) ফ্যাটিটিস্যু কমে যায়

* প্রতিদিন গরম জলে স্নান করলে

* বেশি বয়সে হরমোন জনিত কারণে

# কীভাবে স্তনের (breast) শিথিলতা দূর করা যায়:
স্তনের পরিচর্চার প্রথম ধাপ হল ম্যাসাজ। ১৮ বছরের পর থেকে রোজ স্তন (breast) ম্যাসাজ করলে শিথিলতা দূর করা যায়। স্নান করার আগে হালকা করে তেল মাখবেন। তারপর সাবান মেখে স্নান করবেন। ঋতু চলাকালীন স্তন ম্যাসাজ করবেন না।

# ম্যাসাজের পদ্ধতি:

* ডান দিকের স্তনে বাঁ হাত রাখুন। হাতের তালুর চাপ দিয়ে ধীরে বুকের উপর দিয়ে কাঁধ পর্যন্ত ম্যাসাজ করুন।

পড়ুন  প্রতিদিন মাত্র ১টি কলা খেয়ে, দূর করুন এই ১২টি স্বাস্থ্য সমস্যা খুব সহজেই

* হাতের তালু দিয়ে বৃত্তাকার গতিতে স্তন (breast) দুটি ম্যাসাজ করুন।

* দুই স্তনের (breast) উপর আলতো হাতে আঙ্গুল জড়ো করে আলতো করে চাপড় মারুন।

* স্তনের তলার দিকে হাত দিন। তারপর স্তনের তলা থেকে হাত দুটি গোলাকারে গলার কাছে ঘুরিয়ে তুলে আনুন। এবার কাঁধের দিক থেকে নীচে বাহুর মূল পর্যন্ত পিঠের দিকে নামান। এইভাবে প্রতিদিন ১০ মিনিট ম্যাসাজ করুন।

মনে রাখবেন সন্তানকে দুধ পান করানো স্তনের (breast) পক্ষে উপকারী। কারণ- শিশু যখন দুধ পান করে তখন স্তনের বৃন্ত লম্বা হয়ে যায় এবং শিশু চুষে দুধ বার করার জন্য পেশিতে সংকোচন ও প্রসারণ হয়, ফলে স্তনের ব্যায়াম হয়। এর ফলে স্তন সুগঠিত হয়।

# স্তন (breast) পরিচর্চার কয়েকটি গুরুত্বপূর্ণ পদ্ধতি:

* ব্রা পরবেন সঠিক মাপের (shape) এবং ভালো কোনো কোম্পানির।

* ব্রা ব্যবহার করার পর রোজ সাবান জলে ধুয়ে তারপর ডেটল জলে চুবিয়ে মেলে দেবেন।

* রাতে শোয়ার সময় ব্রা খুলে শোবেন।

* খুব টাইট বা খুব ঢিলে ব্রা পরবেন না।

* স্তনের (breast) তলা বার বার মুছে ভালো পাউডার লাগাবেন। ঘাম জমতে দেবেন না।

পড়ুন  হাতের তালু অতিরিক্ত ঘামে? জেনে নিন এর কিছু প্রতিকার

উল্লেখিত পদ্ধতিতে আপনি আপনার বক্ষ যুগলকে আরো সুগঠিত এবং আকর্ষণীয় করে তুলতে পারেন। মনে রাখবেন আপনার স্তনই (breast)  আপনার সৌন্দর্য্য প্রকাশের অন্যতম বাহন

Loading...

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.