সুন্দর চোখ পেতে যা যা করতে হবে

সুন্দর চোখ
সুন্দর চোখ পেতে যা যা করতে হবে

প্রতিদিন আমাদের সুন্দর চোখ সাজাতে আমরা কত কিছুই না করি। মুখের সৌন্দর্যের সিংহভাগই নির্ভর করে সুন্দর চোখ এর ওপর। চোখের পাতায় উপর কাজলের টান যতটা না অপরুপ লাগে, চোখের ডার্ক সার্কেল আর চোখের চারপাশের কোঁচকানো ত্বক যদি স্পষ্ট হয়ে ওঠলে ততটাই খারাপ লাগে। আমাদের চোখের আশেপাশের ত্বক খুবই স্পর্শকাতর হয়।তাই সামান্য অবহেলাতেই নানান সমস্যা দেখা দিতে পারে । তাই চোখের মতো স্পর্শকাতর অঙ্গের বিশেষ যত্নের দরকার পরে। সুন্দর চোখ এর ব্যাপারে জেনে নিন কিছু বিষয়।
১. চোখ ধোয়ার পর চারপাশের ত্বক ঘষে ঘষে না মুছে, নরম কাপড় বা তোয়ালে দিয়ে হালকা করে চেপে চেপে পানি মুছে নিন। খুব জোরে চোখের ত্বক ঘষলে চোখের চারপাশের ত্বকে ইরিটেশন তৈরি হয় এবং ত্বক কুঁচকে যেতে পারে।
২. প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে যত ক্লান্ত বা ব্যস্ত থাকুন না কেন চোখের মেকআপ তুলতে ভুলবেন না। কারণ মেকআপে নানা ধরনের কেমিক্যাল থাকে যা অনেকক্ষণ ত্বকের ওপরে লেগে থাকলে ত্বকে নানা ধরনের সমস্যা যেমন, অ্যালার্জি হতে পারে।
৩. বাজারে থেকে বিভিন্ন কোম্পানির আই মেকআপ রিমুভার কেনার আগে দেখে নেবেন, এটি অয়েল ফ্রি কি না। তেল যুক্ত প্রডাক্ট ব্যবহারে চোখের বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। বিশেষ করে যারা প্রতিনিয়ত কন্ট্যাক্ট লেন্স পরেন, তারা অবশ্যই অয়েল যুক্ত প্রডাক্ট একেবারেই এড়িয়ে চলবেন।
৪. কড়া রোদ এবং সূর্যের অতিবেগুনি রশ্মি চোখের চারপাশের ত্বকের জন্যে খুবই ক্ষতিকারক। আমরা অনেকেই সানগ্লাস অপ্রয়োজনীয় মনে করে ব্যবহার করি না। অথচ ইউভি গার্ড যুক্ত সানগ্লাস চোখের চারপাশের ত্বককে রক্ষা করে।
৫. সারাদিন প্রচুর পরিমাণে পানি পান করুন, অন্তত এক থেকে দেড় লিটার পানি অবশ্যই পান করুন। পানি ত্বকের ইলাস্টিসিটি বজায় রাখতে সহায়তা করে।
৬. অতিরিক্ত মাত্রায় ধূমপান বা মদ্যপান করার ফলে একদিকে যেমন শরীরে ক্ষতি হয়, ঠিক তেমনি ত্বকও ডিহাইড্রেটেড হয়ে যায়। এর ফলে চোখের চারপাশের ত্বক কুঁচকে যেতে থাকে এবং বয়সের ছাপ পড়ে।
৭. অনেকের কপাল বা চোখ কুঁচকে তাকানোর স্বভাব আছে, যা অবশ্যই ত্যাগ করা উচিত। চোখ কুঁচকে তাকালে চোখের পাশে সেনসেটিভ ত্বকে স্ট্রেস পড়ে। এর ফলে প্যাচ, রিঙ্কলস বা ফাইন লাইনস্ দেখা দেয়, যা চোখের সৌন্দর্যকে নষ্ট করে।
চোখের যত্নে কিছু টিপ্স
১.চোখের ডার্ক সার্কেল দূর করতে টমেটো পেস্ট করে এর মধ্যে এক চিমটি হলুদ গুঁড়ো ও সামান্য পরিমাণ লেবুর রস মিশিয়ে চোখের চারপাশে দশ মিনিট লাগিয়ে রেখে পরে ধুয়ে ফেলুন।
২.শসা স্লাইস করে কেটে চোখের ওপরে পনেরো-বিশ মিনিট লাগিয়ে রাখুন।এর ফলে চোখের চারপাশের ত্বকে সতেজতা ফিরে আসবে এবং সুন্দর চোখ হবে।
এভাবেই আপনি আকর্ষনীয় ও সুন্দর চোখ পাবেন । আরও তথ্যের জন্য আমাদের সাথেই থাকুন। সবাইকে ধন্যবাদ।

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.