হামদর্দ এর সাফি ওষুধ কিভাবে খাবেন? দাম কত? সাফি সিরাপ খাওয়ার উপকারিতা

হামদর্দ (hamdard) (ওয়াক্‌ফ) ল্যাবরেটরীজ ইউনানি এবং আয়ুর্বেদিক ঔষধের জন্য ভারত উপমহাদেশের একটি বিখ্যাত ফার্মাসিউটিক্যাল কোম্পানি। হামদর্দ পৃথিবীর বৃহত্তম ইউনানি ঔষধের প্রস্তুতকারক।হাকিম হাফিজ আব্দুল মজীদ ১৯০৬ সালে্র ১ লা আগষ্ট দিল্লীতে হামদর্দ প্রতিষ্ঠা করেছিলেন, পরে ১৯৪৮ সালে এটি ওয়াকফ্ (অলাভজনক প্রতিষ্ঠান) প্রতিষ্ঠানে রূপান্তরিত হয়। ববর্তমানে হাকিম মোঃ ইউসুফ হারুন ভুইয়া হামদর্দের ব্যবস্থাপনা পরিচালক। সাম্প্রতি হামদর্দ Orion Registrar Inc. USA হতে ISO 9001.2000 প্রমাণপত্র পেয়েছে। ইহা উপমহাদেশে ১১৭ টিরও বেশি Clinic স্থাপন করেছে। বগুড়াতে হামদর্দ ইউনানী মেদিকেল কালেজ ও হাসপাতাল স্থাপন করা হয়েছে। হামদর্দের বিভিন্ন ২২ টি পণ্যের মধ্যে সাফি, শরবত রূহ আফজা, সিনকারা, রোগান বাদাম শিরিন এবং পাচনল বেশ বিখ্যাত। এর brand product প্রায় ১৫টি। এর প্রায় ১২৩ টি ঔষধি র‌য়েছে।

হামদর্দ এর সাফি ওষুধ কিভাবে খাবেন? দাম কত? সাফি সিরাপ খাওয়ার উপকারিতা |Hamdard | Bangla Health Tips

এটি হামদর্দ ফাউন্ডেশনের একটি সহযোগী প্রতিষ্ঠান।হামদর্দ (hamdard) শব্দটি ফার্সি ভাষার দুটি শব্দ, হাম এবং দর্দের সমন্বয়ে হামদর্দ (hamdard) শব্দটি গঠিত। হাম অর্থ সহযোগী এবং দর্দ অর্থ ব্যথা। অর্থাৎ হামদর্দ শব্দটির দ্বারা বুঝায় ব্যথার সহযোগী। ১৯০৬ সালে প্রয়াত হাকিম হাফিজ আবদুল মজিদ হামদর্দ প্রতিষ্ঠা করেন দিল্লীতে। বর্তমানে বাংলাদেশে হামদর্দ হারবাল ওষুধ শিল্পে পরিচিত একটি নাম। গুনগত মানের কারনে বাংলাদেশে ওষুধ শিল্পে হামদর্দ উল্লেখযোগ্য স্থান দখল করে আছে। হামদর্দের(hamdard) উৎপাদিত পণ্য সারা বাংলাদেশে সরবরাহ করার জন্য হামদর্দের (hamdard) রয়েছে অনেকগুলো শাখা যার মাধ্যমে হামদর্দের পণ্য খুব সহজেই পৌঁছে যাচ্ছে মানুষের হাতের নাগালে। হামদর্দ(hamdard) – হাকিম ও ডাক্তারের সমন্বয়ে গঠন করেছে ক্লিনিক। যেখানে কোন প্রকার কনসালটেন্ট ফি ছাড়াই যে কোন রোগী চিকিৎসা নিতে পারে। এছাড়া হামদর্দ ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে মেঘনা ব্রীজের কাছাঁকাছি জায়গায় বিশ্ববিদ্যালয় স্থাপন করার জন্য জমি ক্রয় করেছে। বর্তমানে হামদর্দ বিশ্ববিদ্যালয়ের নির্মাণ কাজ চলছে।হামদর্দ (hamdard) ল্যাবরেটরীজ ইউনানি এবং আয়ুর্বেদিক ঔষধের জন্য ভারত উপমহাদেশের একটি বিখ্যাত ফার্মাসিউটিক্যাল কোম্পানি। হামদর্দ (hamdard) পৃথিবীর বৃহত্তম ইউনানি ঔষধের প্রস্তুতকারক। সাফির কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই। হামদর্দের সাফি ওষুধটি খাওয়ার নিয়মাবলী প্যাকেটের গায়েই লেখা আছে। সেখান থেকেই আপনি জানতে পারবেন এটা কিভাবে এবং কখন খাবেন। প্রতিটি হামদর্দ(hamdard) এর ফার্মাসিতে একজন করে সংশ্লিষ্ট বিষয়ক চিকিৎসক বসে থাকেন। আপনি তার সাথে সরাসরি যোগাযোগ করে প্রয়োজনীয় পরামর্শ নিন। সাফি ওষুধটি খাওয়ার আগে না পরে খাবেন তা প্যাকেটের গায়েই লেখা থাকার কথা।এবার জানান যাক সাফি ওষুধের দামছাফী 450 মিলি 120 টাকা225 মিলি 75 টাকা আবার 100 মিলি 45 টাকাছাফী যেসব রোগের জন্য নির্দেশিত যেমনঃরক্ত দূষণ, ব্রণঃ, ফুসকুড়ি, ফোঁড়া, ত্বকের জ্বালা পোড়া, চুলকানি, এলার্জি, কোষ্ঠকাঠিন্য, ত্বকের উজ্জ্বলতা বাড়ানো অতিরিক্ত কোলেস্টেরলইত্যাদি রোগের জন্য সেবন করা হয়আপনি যে সমস্যার জন্য বলেছেন তার জন্য ছাফী খুবই উপকার দিবে।

Loading...

ফেসবুক কমেন্ট

comments

পড়ুন  ওজন কমাতে যেভাবে কাজে আসে লাল চাল

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.