...

ওজন কমাতে সাইক্লিং

যদি আপনি বাইরে ঘুরতে পছন্দ করেন তাহলে আপনার জন্য একটি নতুন উপায় আছে। এর মাধ্যমে আপনি বাইরে ঘোরার সঙ্গে সঙ্গে আপনার শরীরের চর্বিও কমাতে পারবেন। উপায়টি হলো নিয়মিত সাইকেল চালানো। এটি আপনার পায়ের পেশীকে ক্তিশালী করবে এবং শরীরের রক্ত সঞ্চালন(Blood circulation) বাড়িয়ে দেবে। এতে আপনার শরীরের অক্সিজেন আর মাত্রা বেড়ে যাবে। নিচে সাইকেল চালানোর কিছু টিপস দেয়া হলো।ওজন কমাতে সাইক্লিং

ওজন কমাতে সাইক্লিং

১. বিভিন্ন গতিতে সাইকেল চালান: সাইকেল কখনো একই গতিতে চালাবেন না। একই গতিতে চালালে আপনার কাছে স্বাচ্ছন্দবোধ মনে হবে; কিন্তু সেটি আপনার চর্বি কমাবে না। আপনি যদি মাঝে মাঝে জোরে চালান আবার কিছু সময় পরে আস্তে চালান তাহলে সেটি আপনার হৃদস্পন্দন বাড়িয়ে দেবে। আর সেই সাথে আপনি আপনার ক্যালোরিও বার্ন করা শুরু করবে, যা আপনার শরীরে মেদ কমাতে সাহায্য করবে।

২. লক্ষ্য বাড়ান: সাইকেল চালানোর সময় প্রথমে সমতল রাস্তা দিয়ে ব্যবহার করুন। তারপর আস্তে আস্তে আপনি পাহাড়ি রাস্তা দিয়ে চালাতে পারেন। এছাড়াও আপনি দূরত্ব বাড়াতে পারেন। এর ফলে আপনার শুধু ওজনই কমবে না, এটি আপনার সহনশীলতা(Tolerance) উন্নত করতেও সক্ষম হবে, যা আপনার মস্তিষ্কের জন্য অত্যন্ত উপকারী।

পড়ুন  ওজন কমানোর ১২টি উপায় জেনে নিন

৩. প্রয়োজনীয় সাইকেলটি কিনুন: বাজারে অনেক রকম সাইকেল দেখা যায়। সুতরাং আপনার শরীরের মেদ কমানোর জন্য যেটি উপযুক্ত সেটাই কিনুন।

৪. দেহভঙ্গি ঠিক রাখুন: বিভিন্ন সাইকেল চালানোর সময় বিভিন্ন দেহভঙ্গির প্রয়োজন, কিন্তু এটি খেয়াল করা উচিত যাতে আমাদের পেছনের মেরুদণ্ড সব সময় সোজা অবস্থায় থাকে।

৫. সাইক্লিং বন্ধু খুঁজুন: যদি আপনি এমন কোনো সাইক্লিং বন্ধু খুঁজে বের করতে পারেন যে তার ওজন(Weight) কমাতে চান সেটি আরো ভালো হয়। এর ফলে কারোর মধ্যেই উদাসীনতা কাজ করবে না। এছাড়াও আপনারা চাইলে সাইকেল প্রতিযোগিতা করতে পারেন। এতে করে আপনাদের ব্যায়ামও খুবই আনন্দের মধ্যে দিয়ে সম্পন্ন হবে। একটা জিনিস খেয়াল রাখবেন, কখনো ব্যস্ত রাস্তার মধ্যে দিয়ে প্রতিযোগিতা করবেন না, এতে করে দুর্ঘটনা ঘটতে পারে। তাই সব সময় খালি রাস্তা যেমন, পার্ক এর মধ্যে জোরে চালাতে পারেন। কারণ সেখানে তুলনামূলক মানুষ কম থাকে।

৬. খাওয়া কমাবেন না: আপনি হয়ত মনে করতে পারেন যে খাওয়া কমালে হয়ত আপনার শরীরের ওজন কিংবা মেদ কমে যাবে। কিন্তু এই ধারণাটি ভুল। অআহারে থাকার ফলে আমাদের শরীরে আরো চর্বি জমা হতে থাকে। হয়তো দেখা যাবে ওজন কমছে। এর কারণ হলো আমাদের শরীরের পেশী ক্ষয় হচ্ছে, কিন্তু চর্বি আগের মতোই আছে। তাই সবার পরিমাণ মতো খাওয়া উচিত।

পড়ুন  দ্রুত ওজন কমাতে, ডিমের জাদুকরী ৭ দিনের ডায়েট

৭. পানি পান করুন: পানি আমাদের শরীরের জ্বালানি হিসেবে কাজ করে। যখন আমারা সাইকেল চালাই তখন আমাদের শরীরের থেকে যাবতীয় পানি(Water) ঘামের মাধ্যমে বের হতে থাকে। যদি আমরা পর্যাপ্ত পরিমাণ পানি পান না করি তাহলে আমারা অবসন্ন অনুভব করব। তাই সাইকেল চালানোর মাঝে পানি পান করা উচিত।

৮. ইন্ডোর সাইক্লিং: যদি কেউ বাইরে সাইকেল চালাতে পছন্দ না করেন তাহলে জিমের ভেতরে গিয়ে কম্পিউটারচালিত সাইকেল চালাতে পারেন। এই কম্পিউটার চালিত সাইকেলে আপনারা কতখানি ক্যালোরি বার্ন করেছেন তা দেখতে পাবেন। এসব সাইকেল(Bicycle) এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে করে ব্যবহারকারীরা তাদের পছন্দ মতো প্রতিরোধের মাত্রাকে নিয়ন্ত্রণ করতে পারেন।

ফেসবুক কমেন্ট

comments

About পূর্ণিমা তরফদার

আমি পূর্ণিমা তরফদার আপনার ডক্টরের নতুন রাইটার। আশাকরি আপনার ডক্টরের নিয়ামিত পাঠকরা আমাকে সাদরে গ্রহণ করবেন ও আমার পোষ্টগুলো পড়বেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.