...

তিন পদের জলপাই আচার শিখে নিন

মৌসুমি ফল জলপাই মোটামুটি সবাই পছন্দ করেন আপনি ও এর বাইরে নয় হয়ত। আর ভরা মৌসুমে কি জলপাইয়ের আচার তৈরি না করলে চলে? জলপাইয়ের একটা বড় সমস্যা হলো, এ আচার কিছুতেই সুস্বাদু হতে চায় না। অনেকের আচারই বেশ শক্ত রয়ে যায়। আবার অনেকেই জানেন না জলপাইয়ের মিষ্টি আচার তৈরির রেসিপি সম্বন্ধে। তাই আজ আপনাদের জানাচ্ছি কীভাবে তৈরি করবেন জলপাইয়ের ভিন্ন স্বাদের আচার। জেনে নিন তিনটি দারুণ রেসিপি। টক-ঝাল, টক-ঝাল-মিষ্টি এবং জলপাইয়ের মিষ্টি আচার।চলুন শুরু করা যাক

১. জলপাইয়ের টক-ঝাল আচার

জলপাইয়ের টক-ঝাল আচার তৈরীর উপকরণ : জলপাই ৫০০ গ্রাম, সরিষার তেল পরিমাণ মতো, লবণ স্বাদ অনুযায়ী, লাল গুঁড়া মরিচ ২ টেবিল চামচ, পাঁচফোড়ন ১ টেবিল চামচ, শুকনা লাল মরিচ ২-৪টি আস্ত, হলুদ গুঁড়া সামান্য এবং বিট লবণ ১ চা চামচ। ধনিয়া ও শুকনা মরিচ টেলে নিয়ে গুঁড়া করতে হবে ৩ টেবিল চামচ।

প্রণালি : প্রথমে জলপাইয়ের বোঁটা ফেলে ভালো করে ধুয়ে নিন। কাঁটাচামচ দিয়ে কেঁচে সামান্য লবণ ও হলুদ মাখিয়ে ২ দিন রোদে দিন। দুই দিন পর সরিষার তেল, শুকনা মরিচসহ গরম করে নিন। এই তেল ঠাণ্ডা হলে তাতে জলপাইসহ অন্য সব মসলা ও লবণ দিয়ে ভালো করে মাখিয়ে নিন। বয়ামে ভরে প্রায় প্রতিদিনই এ আচার রোদে রাখতে হবে। খাওয়ার আগে অন্তত ১৫ দিন রোদে দিন। এই আচার নিয়মিত ভালো করে রোদে দিলে প্রায় ১ বছর খাওয়া যেতে পারে।

Loading...
পড়ুন  শরীরের ফেটে যাওয়া দাগ সারানোর ৫টি ঘরোয়া উপায় শিখুন

২.জলপাইয়ের টক-ঝাল-মিষ্টি আচার

জলপাইয়ের টক-ঝাল আচার তৈরীর উপকরণ : জলপাই ৫০০ গ্রাম, চিনি পরিমাণ মতো, লাল গুঁড়া মরিচ ২ টেবিল চামচ, লবণ স্বাদ অনুযায়ী, সরিষার তেল পরিমাণ মতো, পাঁচফোড়ন ১ চা চামচ, লাল মরিচ টেলে গুঁড়া করা ১ টেবিল চামচ এবং পানি পরিমাণ মতো, সিরকা (সাদা) আধা কাপ।

প্রণালি : প্রথমে জলপাই কেঁচে নিয়ে লবণ ও পানিসহ সেদ্ধ করে পানি ঝরিয়ে রাখতে হবে। তারপর একটি কড়াইতে তেল গরম করে তাতে পাঁচফোড়ন দিয়ে একে একে সিরকা, লবণ ও গুঁড়া মসলা দিয়ে ভালো করে কষিয়ে নিয়ে জলপাই দিন। আরো কিছুক্ষণ নেড়ে চিনি ও পরিমাণ মতো পানি দিয়ে আবার চুলায় ২০ মিনিট রেখে রান্না করুন। ঠাণ্ডা হলে বয়ামে ভরে ফ্রিজে রাখতে হবে। এ আচার ফ্রিজেই রেখে সংরক্ষণ করুন।

৩. জলপাইয়ের মিষ্টি আচার

জলপাইয়ের টক-ঝাল আচার তৈরীর উপকরণ : জলপাই ৫০০ গ্রাম, গুড় পরিমাণ মতো, পাঁচফোড়ন আধা চা চামচ এবং পানি পরিমাণ মতো, সরিষার তেল ১ চা চামচ।

প্রণালি : জলপাই ভালো করে ধুয়ে রাখুন। পরিমাণ মতো জলপাই সেদ্ধ করে পানি ফেলে দিন। একটি ফ্রাই প্যানে তেল গরম করে তাতে পাঁচফোড়ন দিন। এরপর এতে গুড় ও সামান্য পানি দিয়ে নাড়তে থাকুন। মিশ্রণ ঘন হলে এতে সেদ্ধ করা জলপাই দিয়ে নাড়তে থাকুন। আচার বেশ ঘন হয়ে এলে সেটি নামিয়ে বয়ামে ভরে ফ্রিজে রেখে সংরক্ষণ করুন।

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.