...

ওজন কমাতে কলার তৈরি স্মুদি

ওজন কমানোর জন্য অনেক ধরণের সম্পূরক খাদ্য এখন বাজারে পাওয়া যায়। এদের অনেকগুলোই তেমন কার্যকরী নয় আবার কিছু আছে ক্ষতিকর। এজন্য বর্তমানে মানুষ ওজন কমানো ও স্থূলতার বিরুদ্ধে যুদ্ধ করার জন্য প্রাকৃতিক উপায় অবলম্বন করছে। ন্যাচারোপ্যাথিক চিকিৎসকরা দেখিছেন যে, গুল্ম, ফলমূল ও শাকসবজি শরীরের ভারসাম্য রক্ষা করতে সাহায্য করে। এই স্বাস্থ্য কুশলীরা জানিয়েছেন যে, মানুষের এমন পরিকল্পিত ভাবে গঠিত যে সে তার স্বাভাবিক ওজনে ফিরে যেতে পারে। ওজন নিয়ন্ত্রণ বিশেষজ্ঞদের কয়েকজন দেখেছেন যে, কলা এবং আদার স্মুদি শরীরের অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করে। আসুন তাহলে জেনে নেই ওজন কমানোর জন্য কলার স্মুদি তৈরির কৌশল।ওজন

ওজন কমাতে কলার তৈরি স্মুদি

প্রথম পদ্ধতি:

উপকরণ:

· ১টি কলা

· ১টি কমলা

· আধা কাপ লো ফ্যাট দই

· ১ চামচ নারিকেল তেল

· সিকি চামচ আদা গুঁড়া

· ২ টেবিল চামচ শণ বীজ(ফ্ল্যাক্স সিড)

· ২ টেবিল চামচ ঘোল

প্রস্তুতপ্রণালী:

সবগুলো উপকরণ একত্রে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। সকালে খালি পেটে এই পানীয়টি পান করুন। ভালো ফল পাওয়ার জন্য এই পানীয়টি খাওয়ার পূর্বে এক কাপ কুসুম গরম পানি পান করে নিন।

পড়ুন  আপনার ওজন বাড়াতে সহজ ঘরোয়া কিছু উপায়

দ্বিতীয় পদ্ধতি:

উপকরণ:

· ১টি অরগানিক কমলা

· ১টি অরগানিক কলা

· ১টি অরগানিক আপেল

· ১ চামচ অরগানিক লেবুর রস

· বিশুদ্ধ পানি

প্রস্তুতপ্রণালী:

সবগুলো উপাদান একসাথে ব্লেন্ডারে নিয়ে ব্লেন্ড করে নিন। যতটুকু প্রয়োজন পানি মিশান। চাইলে মিশ্রণটি ঘন রাখতে পারেন আবার তরল করেও নিতে পারেন আপনার যেমন পছন্দ। যেকোন এক বেলার খাবারের পরিবর্তে এই পানীয়টি পান করুন। এই পানীয়টি খাওয়ার পর শারীরিক কসরত করুন।

কলার পুষ্টি উপাদান:

কলাতে পটাশিয়াম, ফাইবার, চিনি ও অ্যান্টিঅক্সিডেন্ট আছে যা পুষ্টি প্রদান করে, শক্তি প্রদান করে এবং রক্তের সুগার লেভেল নিয়ন্ত্রণ করে। কলা পরিপাকেও সাহায্য করে।

কলা ও এর সাথে যুক্ত অন্যান্য প্রাকৃতিক উপাদান গুলো শরীরের জন্য উপকারী যা দীর্ঘমেয়াদি ওজন হ্রাসে সহায়তা করে। যারা জাঙ্ক ফুড ও প্রক্রিয়াজাত খাবারের পরিবর্তে এই পানীয়টি পান করেন তাদের ক্ষেত্রে এই স্মুদি অনেক কার্যকরী হয়।

ফেসবুক কমেন্ট

comments

About পূর্ণিমা তরফদার

আমি পূর্ণিমা তরফদার আপনার ডক্টরের নতুন রাইটার। আশাকরি আপনার ডক্টরের নিয়ামিত পাঠকরা আমাকে সাদরে গ্রহণ করবেন ও আমার পোষ্টগুলো পড়বেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.