...

জেনে নিন কোন কোন প্রসাধনী মা হওয়ার পথে সমস্যা সৃষ্টি করতে পারে

সাজগোজ করার আগে জেনে নিন কোন কোন প্রসাধনী আপনার মা হওয়ার পথে সমস্যা সৃষ্টি করতে পারে৷ শুধুই নিজের সাজগোজ নয়৷ ঘরের সজ্জাতেও ব্যবহৃত হয় এমন অনেক উপাদান যা নিঃশব্দে আপনার প্রজনন ক্ষমতার গলা টিপে মারে৷ ভাবছেন কীভাবে? না আপনার প্রসাধনী বা ঘর সাজানোর সামগ্রীর হাত-পা নেই ঠিকই, তবে এই সব উপাদানের বেশ কয়েকটিতে ব্যবহার করা হয় থ্যালেট৷ যা নিঃশ্বাসের মাধ্যমে আপনার শরীরে ঢুকে ক্রমেই বিকল করে দেয় প্রজননতন্ত্রকে৷ তাই সাবধান হন৷প্রসাধনী

জেনে নিন কোন কোন প্রসাধনী মা হওয়ার পথে সমস্যা সৃষ্টি করতে পারে

কোন কোন উপাদানে থ্যালেট থাকে? মূলত সুগন্ধীতে থ্যালেট ব্যবহার করা হয়৷ থ্যালেট গন্ধের স্থায়িত্ব বজায় রাখে৷ তাই সুগন্ধী প্রসাধনী ব্যবহারের আগে সতর্ক হন৷ বিশেষ করে স্প্রে পারফিউম, নেলপলিশ, শ্যাম্পু, সাবান, হেয়ার জেল…৷ তাই প্রসাধনী কেনার আগে উপাদানগুলোর বর্ণনায় দেখে নিন থ্যালেট আছে কিনা। এমনকি সনাতন ধর্মালম্বীরা প্রতিদিন সকাল-সন্ধ্যা ঠাকুরের সামনে যে ধূপ জ্বালেন তাতেও থ্যালেট ব্যবহৃত হয়৷ এক্ষেত্রে ধূপ জ্বালার সময় উচ্চ তাপমাত্রাতেও সুগন্ধী যাতে পুড়ে না যায় সেজন্য থ্যালেট ব্যবহার করা হয়৷ সুগন্ধীর স্থায়িত্ব বাড়ানো ছাড়াও পিভিসি প্লাস্টিককে নমনীয় করতে ব্যবহৃত হয় থ্যালেট৷ তাই প্লাস্টিকের ঘর সাজানোর উপকরণ যেমন পিভিসি দিয়ে তৈরি টেবিল ক্লথ, আলমারি-ফ্রিজ-ওয়াশিং মেশিন- অ্যাকোয়া গার্ডের ঢাকনা (নরম প্লাস্টিক দিয়ে তৈরি), এমনকী ওয়াটারপ্রুফ, বাচ্চার প্লাস্টিকের ওয়ালক্লথ ব্যবহারের আগে ভাল করে জেনে নিন৷ সম্ভব হলে এগুলো থেকে দূরে থাকুন।

পড়ুন  নতুন মায়েরা এই ৭টি খাবার খাওয়া থেকে বিরত থাকুন

এই রাসায়নিক কী ক্ষতি করে?
পুরুষদের বন্ধ্যাত্বের পাশাপাশি মহিলাদের গর্ভপাত পর্যন্ত হতে পারে৷ তিনশ’ জন মহিলা যাঁরা নিয়মিত থ্যালেট মিশ্রিত প্রসাধন ব্যবহার করেন তাঁদের উপর সমীক্ষা করে দেখা গিয়েছে গর্ভাবস্থার ৫ অথবা ১৩ সপ্তাহের মাথায় গর্ভপাত হয়েছে৷ গবেষকরা মূত্র পরীক্ষা করে দেহে থ্যালেট টক্সিসিটি পরিমাপ করেন।

ফেসবুক কমেন্ট

comments

About পূর্ণিমা তরফদার

আমি পূর্ণিমা তরফদার আপনার ডক্টরের নতুন রাইটার। আশাকরি আপনার ডক্টরের নিয়ামিত পাঠকরা আমাকে সাদরে গ্রহণ করবেন ও আমার পোষ্টগুলো পড়বেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.