পিতৃত্ব কি কি পরিবর্তন আনে পুরুষের শরীরে ?

পিতৃত্ব
পিতৃত্ব কি কি পরিবর্তন আনে পুরুষের শরীরে ?

সন্তান জন্ম কি শুধুই মায়ের শরীরে পরিবর্তন আনে? অনেকের ধারণা কিন্তু সেটাই। কারণ বাবার শরীরে যে পরিবর্তন আসতে পারে তা অনেকেই কল্পনাও করতে পারেন না। মজার ব্যাপার হচ্ছে, সন্তানের দেখাশোনা করার জন্য মানুষের অজান্তেই তার মাঝে, বিশেষ করে মস্তিষ্কে কিছু পরিবর্তন এসে পড়ে।

মা এবং বাবা উভয়ের মাঝেই আসে কিছু হরমোনজনিত পরিবর্তন। এতে প্রভাবিত হয় তাদের মস্তিষ্ক এবং আচরণ। দেখে নিন পিতৃত্ব পুরুষের মাঝে কী কী পরিবর্তন ঘটে।

বাবার মস্তিষ্ক হয়ে ওঠে অনেকটাই মায়ের মস্তিষ্কের মতো-

এখন প্রশ্ন করতে পারেন মায়ের মস্তিষ্ক কেমন হয়? সন্তানের দেখাশোনা করার জন্য পরিবর্তিত হয় তাদের মস্তিষ্ক। এক গবেষণায় ৮৯ জোড়া নতুন পিতামাতার মস্তিষ্কের ওপরে তথ্য সংগ্রহ করা হয়। তাদের সবার মস্তিষ্কেই আবেগ এবং সামাজিকতা সংক্রান্ত কিছু পরিবর্তন লক্ষ্য করা যায়।

বিশেষ করে যেসব বাবারা সন্তানের প্রতি বেশি যত্নবান তাদের মস্তিষ্ক এবং মায়ের মস্তিষ্ক একই রকমের কার্যকলাপ প্রদর্শন করে।

বাবার মাঝে দেখা যায় হরমোনের পরিবর্তন-

গর্ভধারণ, জন্মদান, স্তন্যদান এসব কারণে মায়ের শরীরে হরমোনজনিত পরিবর্তন আসাটা শুধু স্বাভাবিক নয়, বরং খুব দরকারি। কিন্তু পিতৃত্ব  পুরুষের শরীরে কেন হরমোনের পরিবর্তন আসবে? তিনি তো আর গর্ভধারণ করছেন না! কিন্তু দেখা যায়, শুধু মানুশে নয় বরং অন্যান্য প্রাণী প্রজাতিতেও বাবার শরীরের মাঝে আসে বেশ কিছু হরমোনের পরিবর্তন।

যেমন এস্ট্রোজেন, অক্সিটোসিন, প্রোল্যাক্টিন এবং গ্লুকোকরটিকয়েড এসব হরমোনের মাত্রা শরীরে বেড়ে যায়। এ সময়ে মা ও শিশুর সাথে বাবার সংযোগ বেশি থাকে বলে এমন পরিবর্তন আসে বলে মনে করা হয়। এ ছাড়াও দেখা গেছে যেসব বাবা সন্তানের প্রতি বেশি ভালোবাসা প্রকাশ করে থাকেন তাদের শরীরে অক্সিটোসিনের পরিমাণ বেশি হয়।

মানুষের শরীরে এ সময়ে টেস্টোস্টেরনের পরিমাণ কমে যেতে দেখা গেলেও ইঁদুরজাতীয় কিছু প্রাণীতে এর পরিমাণ বেড়ে যেতে দেখা যায়।

অক্সিটোসিনের পরিমাণ বাড়িয়ে দিলে বাবার সাথে সন্তানের সখ্য যায় বেড়ে-

বাচ্চার সাথে সময় বেশি কাটালে যেমন বাবার শরীরে অক্সিটোসিনের পরিমাণ বেড়ে যায়, তেমনি এর উল্টোটাও সত্য। অর্থাৎ বাবার শরীরে অক্সিটোসিন হরমোনের পরিমাণ বাড়িয়ে দিলে সন্তানের প্রতি তার ভালোবাসার পরিমাণ বেড়ে যায়। তবে তার মানে এই নয় যে জোর করে এই হরমোনের পরিমাণ শরীরে বাড়িয়ে দিতে হবে। শরীরের ওপরে এর আরও কিছু প্রতিক্রিয়া আছে, এর সবগুলো ইতিবাচক নয়।

বাবার মস্তিষ্কে নতুন নিউরনের সৃষ্টি-

পিতৃত্ব বাবার মস্তিষ্কে নতুন নিউরনের গঠনকে প্রভাবিত করে। সন্তানের জন্মের ফলে বাবার জীবনে যে নতুন মাত্রা আসে, তার সাথে খাপ খাওয়াতেই এসব নিউরোন তৈরি হয়।

বাবারা হয়ে থাকেন সন্তানের কণ্ঠস্বরের প্রতি সংবেদনশীল-

ধরে নেওয়া হয় সন্তানের কান্নার শব্দ চট করে চিনে ফেলার ক্ষমতা কেবল মায়েরই থাকে, আসলে কিন্তু বাবাও তা করতে পারেন। মায়ের মতোই তারাও নিজ সন্তানের কণ্ঠস্বর অন্যদের চাইতে আলাদা করে চিনে ফেলতে পারেন।

আপনার স্বাস্থ্য বিষয়ক যে কোন সমস্যার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর হেল্থ সাইটটি।ধন্যবাদ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *