জেনে নিন ত্বকের যত্নে কোন ভিটামিন কোন কাজে লাগে

ত্বক নিয়ে দুশ্চিন্তায় ভোগা মানুষ একের পর এক বাজারের বিভিন্ন প্রসাধনী ব্যবহার করেও অনেক সময় পান না মনের মতো সুন্দর বা উজ্জ্বল ত্বক(Skin)। কিন্তু প্রসাধনীর বাইরে শুধু একটু খাবার সচেতন হলেই সব ঋতুতে ত্বককে সুন্দর রাখা সম্ভব। ত্বক ভালো রাখতে চাই প্রচুর ভিটামিন আর অ্যান্টিঅক্সিডেন্ট, যা আমাদের হাতের নাগালেই পাওয়া যায় সারা বছর। এসব উপাদান শুধু যে ত্বককে ক্ষতির হাত থেকে রক্ষা করবে তাই নয় সেই সঙ্গে ত্বক কে উজ্জ্বল করবে। জেনে নিন ত্বকের স্বাস্থ্য রক্ষায় কোনো ভিটামিন ঠিক কী ধরনের ভূমিকা রাখে।ত্বকের

জেনে নিন ত্বকের যত্নে কোন ভিটামিন কোন কাজে লাগে

ভিটামিন-এ:
ভিটামিন-এ বা বিটা ক্যারোটিন ত্বকের জন্য অত্যন্ত জরুরি উপাদান। ভিটামিন-এ’র অভাবে ত্বক রুক্ষ, খসখসে ও শুষ্ক হয়ে যায়। ভিটামিন-এ এসব সমস্যা দূর করে এবং ত্বক এর প্রয়োজনীয় কোষ তৈরিতে সহায়তা করে। এছাড়া ভিটামিন ‘এ’ ত্বককে ব্রণের হাত থেকে রক্ষা করে। রঙিন সবজি ও ফলে থাকে বিটা ক্যারোটিন। নিয়মিত সবুজ সবজি, গাজর, মিষ্টি আলু, কুমড়া, তরমুজ, আম ও মাছ খেলে ভিটামিন-এ এর ঘাটতি পূরণ হবে।

পড়ুন  মুখের অনাকাঙ্খিত কালো দাগ দূর করার ৩ টি সহজ উপায়

ভিটামিন-সি:
ত্বকের রূপ-লাবণ্য ধরে রাখতে ভিটামিন-সি’র তুলনা নেই। ত্বক এর টানটান ভাব এবং ত্বকের ক্ষত দূর করে ত্বককে ভালো রাখতে সাহায্য করে ভিটামিন-সি। টকজাতীয় ফল, পেঁপে, আমলকী(Amalaki), তরমুজ, আনারস ও আমে প্রচুর পরিমাণে ভিটামিন-সি রয়েছে। প্রতিদিন ৫০০ মিলিগ্রাম ভিটামিন-সি আমাদের প্রয়োজন।

ভিটামিন-ই:
ত্বকের বলিরেখা ও ভাজপড়া রোধে ভিটামিন-ই কার্যকর ভূমিকা পালন করে। ভিপামিন-ই দীর্ঘদিন ব্যবহারে ত্বকে বলিরেখা পড়তে দেয় না। প্রতিদিন ৪০০ মাইক্রোগ্রাম ভিটামিন-ই আমাদের প্রয়োজন। ভিটামিন-ই’তে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বককে ক্ষতির হাত থেকে রক্ষা করে। জলপাইয়ের তেল, সূর্যমুখীর বীজ, সাদা গম, কাজুবাদাম ভিটামিন-ই এর চাহিদা পূরণ করে।

জিংক:
জিংক ত্বককে ক্ষতিকর ব্যাকটেরিয়ার হাত থেকে রক্ষা করে ত্বক ভালো রাখে। মাছ, সয়াবিন ও বাদামে প্রচুর পরিমাণে জিংক রয়েছে।

ওমেগা ৩:
ওমেগা-৩ ত্বককে ব্রণের হাত থেকে রক্ষা করে। কাজুবাদাম(Pee nut), আখরোট ও সূর্যমুখীর বীজে প্রচুর পরিমাণে ওমেগা-৩ রয়েছে।

ভিটামিন বি কমপ্লেক্স:
ভিটামিন বি কমপ্লেক্স ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। ডিমের সাদা অংশ, ঢেঁকিছাঁটা চাল, কলিজা, দুধ, গাজর, টমেটো ইত্যাদিতে এসব উপাদান পাওয়া যাবে।

পড়ুন  মানবদেহের বীর্য উৎপন্ন হওয়ার প্রক্রিয়া

ক্যালসিয়াম প্যান্টোথিনেট:
বলা হয় যে, এই উপাদানটির অভাবেই অকালে চুল সাদা হয়। ডিম ও দুধে প্রচুর ক্যালসিয়াম(Calcium) প্যান্টোথিনেট রয়েছে। এছাড়া, রোদ এড়িয়ে চলা, সুষম খাদ্যগ্রহণ, প্রচুর পানি পান ও নিয়মিত ব্যায়াম, ধূমপান ত্যাগ ইত্যাদি সুন্দর ত্বকের পূর্বশর্ত।

ফেসবুক কমেন্ট

comments

About পূর্ণিমা তরফদার

আমি পূর্ণিমা তরফদার আপনার ডক্টরের নতুন রাইটার। আশাকরি আপনার ডক্টরের নিয়ামিত পাঠকরা আমাকে সাদরে গ্রহণ করবেন ও আমার পোষ্টগুলো পড়বেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.