...

ঘুমাতে যাওয়ার আগে ত্বকের ৫টি যত্ন

সুন্দর ত্বক তো সবাই চায়। উজ্জ্বল ব্রণ মুক্ত ত্বক পেতে প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে ত্বকের কিছু যত্ন নেয়া প্রয়োজন। খুব বেশি কঠিন কোনো যত্ন না নিয়েই ত্বক(Skin) সুন্দর ও স্বাস্থোজ্জ্বল রাখা যায়। এর জন্য খুব বেশি সময়ও লাগে না। সব মিলিয়ে ৫ থেকে ১০ মিনিটের মধ্যেই সহজ যত্নগুলো নেয়া যায় রাতে ঘুমাতে যাওয়ার আগে। আসুন জেনে নেয়া যাক রাতে ঘুমাতে যাওয়ার আগে ত্বকের যত্নে যে ৫টি কাজ করা উচিত তাঁর তালিকা।ত্বকের

ঘুমাতে যাওয়ার আগে ত্বকের ৫টি যত্ন

মেকআপ তুলুন
সারাদিন বাইরে ঘুরাঘুরির জন্য সবাই কম বেশি মেকআপ করে। আর দিন শেষে অনেকেই মেকআপ নিয়েই ঘুমিয়ে পড়ে। কিন্তু মেকআপ নিয়েই ঘুমিয়ে পড়া ত্বকের জন্য খুবই ক্ষতিকর। এমনকি শুধু মাত্র পানি কিংবা ফেসওয়াস দিয়ে মুখ ধুলেও ত্বকে কিছু মেকআপ রয়ে যায়। ফলে ত্বকে ব্রণের উপদ্রব দেখা দেয়। এজন্য মেকআপ তুলুন মেকআপ রিমুভার, অলিভ ওয়েল(Olive oil) বা বেবি ওয়েল দিয়ে। ভালো করে পুরো মুখের, ঠোটের ও চোখের মেকআপ তুলে নিন ঘুমাতে যাওয়ার আগে।

Loading...
পড়ুন  বিনা কষ্টে নিখুঁত সুন্দর ত্বক পেতে ঘরেই তৈরী করুন এই জাদুকরী ক্রিম

মুখ ভালো করে ধুয়ে নিন
মেকআপ তোলা হয়ে গেলে মুখ ভালো করে ফেসওয়াস দিয়ে ধুয়ে ফেলুন। সারাদিন যদি বাসাতেই কাটিয়ে থাকেন এবং কোনো মেকআপ না করে থাকেন তাহলেও ফেসওয়াস দিয়ে ঘুমাতে যাওয়ার আগে প্রতিদিন মুখ ধুয়ে ফেলুন। তাহলে ত্বক সুন্দর থাকবে এবং ত্বকে ব্রণের উপদ্রব কমে যাবে। মুখ ধুয়ে অবশ্যই ভালো কোনো নাইট ক্রিম অথবা ময়েশ্চারাইজার লাগিয়ে ঘুমান।

পানি খান
ত্বকের যত্নে পানি খাওয়ার বিকল্প নেই। প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে এক গ্লাস করে পানি খান। এতে শরীরের দুষিত পদার্থ দূর হয়ে যাবে এবং ত্বকের আদ্রতা বজায় থাকবে। ফলে সকালে ঘুম থেকে উঠলে ত্বককে সতেজ দেখাবে।

চুল আঁচড়ান
রাতে ঘুমাতে যাওয়ার আগে চুল আঁচড়ে ঘুমান। চুল আঁচড়ালে মাথার ত্বকে রক্ত চলাচল বৃদ্ধি পায় এবং চুলের গোড়া শক্ত হয়। ফলে চুল পড়া(Hair fall) কমে এবং চুলের স্বাস্থ্য ভালো থাকে। এছাড়াও মাথার তালুর থেকে নিঃসৃত তেল পুরো চুলে ছড়ায়। ফলে চুল কোমল থাকে এবং চুলের আগা ফাটার সমস্যা কমে। রাতে ঘুমাতে যাওয়ার আগে পুরো চুল পেছন থেকে উল্টে ৫০ বার ও সামনের দিক থেকে ৫ বার করে আঁচড়ে নিন।

পড়ুন  ফর্সা হাত পা করার সহজ ঘরোয়া টিপস

ঢিলে ঢালা পোশাক পরুন
রাতে ঘুমাতে যাওয়ার সময় আঁটসাঁট পোশাক পড়ে ঘুমাতে যাওয়া উচিত না। রাতে ত্বকের বিশ্রামের জন্য ঢিলে ঢালা পোশাক পরিধান করা উচিত। এতে ত্বক ভালো থাকে এবং ঘুম ভালো হয়।

ফেসবুক কমেন্ট

comments

About পূর্ণিমা তরফদার

আমি পূর্ণিমা তরফদার আপনার ডক্টরের নতুন রাইটার। আশাকরি আপনার ডক্টরের নিয়ামিত পাঠকরা আমাকে সাদরে গ্রহণ করবেন ও আমার পোষ্টগুলো পড়বেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.