ত্বকের কালো দাগ দূর করবে যে ফেসপ্যাক গুলো

কালো দাগ ত্বকের সবচেয়ে বিরক্তিকর সমস্যা। ব্রণ-সা্নবার্ন বিভিন্ন কারণে ত্বকে কালো দাগ পড়তে পারে। মুখের কালো দাগ ত্বকের সৌন্দর্যহানি করে দেয়ার জন্য দায়ী। দামী অনেক ক্রিম পাওয়া যায় যা ত্বকের কালো দাগ দূর করে থাকে। কিন্তু খুব বেশি ক্রিমের ব্যবহার ত্বকের উপর ক্ষতিকর প্রভাব ফেলে। তাই ঘরোয়া উপায়ে ফেসপ্যাক তৈরি করে তা ব্যবহারে কালো দাগ দূর করা যেতে পারে। সেইসঙ্গে নিয়মিত এই ফেসপ্যাক ব্যবহারে ত্বকও হয়ে উঠবে আরও উজ্জ্বল, আরও সুন্দর।ত্বকের

ত্বকের কালো দাগ দূর করবে যে ফেসপ্যাক গুলো

ঘরোয়া উপায়ে তৈরি কিছু ফেসপ্যাক :

শসার প্যাক : শসা স্লাইস করে কেটে বেটে নিয়ে পুরো মুখে লাগিয়ে নিন। এরপর ১৫ মিনিট পর মুখ পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। শসায় এমন এক ধরণের উপাদান রয়েছে যা কালো দাগ হালকা করতে সাহায্য করে। তাই নিয়মিত ব্যবহারে দাগ এক সময় পুরোপুরি উঠে যায়।

মধু এবং লেবুর প্যাক : কালো দাগ দূর করতে ঘরোয়া উপায়ে তৈরি মধু এবং লেবুর প্যাকটি সবচেয়ে ভালো। এটি শুধু ব্রণ থেকে ত্বককে রক্ষা করে না, একইসঙ্গে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকেও আপনাকে সুরক্ষা দেয়। লেবুর রস ধোলাইয়ের কাজ করে। আর মধু মরা কোষগুলো দূর করে ত্বককে রাখে আরও কোমল।

দুধ এবং চন্দন প্যাক : দুধে বিদ্যমান ল্যাকটিক অ্যাসিড কালো দাগ দূর করতে সাহায্য করে। আর চন্দন আপনার ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনে। এবার এই দুটি উপাদানের মিশ্রণে তৈরি প্যাকটি লাগিয়ে ১৫-৩০ মিনিট পর পরিষ্কার পানি দিয়ে মুখ ভালোভাবে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার ব্যবহার করলে পরিবর্তনটা নিজেই টের পাবেন।

মুলতানি মাটি ও গোলাপ জল প্যাক : ব্রণের কালো দাগ দূর করতে মুলতানি মাটি ও গোলাপ জল প্যাকটিও কার্যকারী। এজন্য উপাদান দুটি একসঙ্গে মিশিয়ে মুখে লাগিয়ে শুকিয়ে না আসা পর্যন্ত অপেক্ষা করুন। শুকালে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে দাগ চলে যাবে।

টমেটো ও দইয়ের প্যাক : টমেটোতে পরিষ্কারক বৈশিষ্ট্য এবং দইয়ে ল্যাকটিক অ্যাসিড রয়েছে। তাই উপাদান দুটি একসঙ্গে মিশ্রণ বানিয়ে ব্যবহার করলে তা কালো দাগ দূর করতে সাহায্য করে।

অ্যালোভেরা ও ল্যাভেন্ডার প্যাক : অ্যালোভেরায় প্রচুর পরিমাণে ভ্যাটি অ্যাসিড এবং অন্যান্য পুষ্টি উপাদান রয়েছে যা কালো দাগ দূর করতে ভূমিকা রাখে। প্রাকৃতিকভাবে ভালো ফল পেতে চাইলে অ্যালোভেরা ল্যাডেন্ডার তেলের সঙ্গে মিশিয়ে ব্যবহার করলে ভালো ফল পাওয়া যায়।

Loading...

ফেসবুক কমেন্ট

comments

About পূর্ণিমা তরফদার

আমি পূর্ণিমা তরফদার আপনার ডক্টরের নতুন রাইটার। আশাকরি আপনার ডক্টরের নিয়ামিত পাঠকরা আমাকে সাদরে গ্রহণ করবেন ও আমার পোষ্টগুলো পড়বেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *