দ্রুত ওজন কমাতে লেবুর ৪টি ব্যবহার জেনে নিন

ওজন কামানো আমাদের অনেকেরই জীবনের অন্যতম সমস্যা হয়ে ওঠেছে। তবে এই ওজন কিন্তু একদিনে হঠাৎ করে বাড়েনি। আমাদের জীবন যাত্রা, খাদ্যাভাস, এর জন্য অনেকাংশে দায়ি। সঠিক সময়ে ওজন নিয়ন্ত্রন করতে না পারলে দেখা দিতে পারে নানান কঠিন সমস্যা। তাই সময় থাকতে যত্নশীল হওয়া প্রয়োজন। খুব বেশি পরিশ্রমও এর জন্য করতে হবে না। শুধু একটু খাদ্যাভাস বা জীবন যাত্রায় পরিবর্তন। যেমন খাদ্যতালিকায় যোগ করুন একটি লেবু। বৈজ্ঞানিকভাবেও প্রমানিত যে, লেবু ফ্যাট কমানোর একটি শক্তিশালী উপাদান। প্রতিদিন একটি তাজা লেবু যদি খাদ্যতালিকায় রাখতে পারেন তাহলে আপনি জেনে রাখবেন যে চর্বি ঝরানোর কাজে আপনি প্রায় ৭০% এগিয়ে আছেন। আজকের পোস্টে লেবুর চারটি ব্যবহার আপনাদের সঙ্গে সেয়ার করবো যা দ্রুত ওজন ঝরাতে আশ্চর্যজনক ভাবে সাহায্য করবে।ওজন

দ্রুত ওজন কমাতে লেবুর ৪টি ব্যবহার জেনে নিন

১। গোটা দিন লেবু ডায়াটে রাখুন

আপনি যদি দ্রুত ওজন কমানোর চান, তাহলে একটা গোটা দিন লেবু ডায়াটে রাখুন। লেবুর মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে, যা শরীরের বাড়তি চর্বি এবং কলেস্টেরল দূর করতে সাহায্য করে। লেবুর রস তাজা ফল, স্যালাড, এবং জলের সঙ্গে মিশিয়ে গোটা দিন পান করতে পারেন। তবে সন্ধ্যার পরে লেবু না খাওয়াই ভালো। সারা দিনে যতবার জল পান করতেন তা যেন লেবু জল হয়। তবে প্রতিবারই গরম জল বা মধু মেশানো জল পান না করলেও চলবে।

২। সকালের পানীয় অবশ্যই লেবু জল

এই কাজটি হয় তো অনেকেই করে থাকেন, প্রতিদিন সকালে গরম জলের সঙ্গে লেবু ও মধু মিশিয়ে পান করে থাকেন। এই পদ্ধতিটি ফ্যাট ঝরাতে সাহায্য করে। লেবু শরীর থেকে টক্সিন দূর করে এবং এতে চর্বি সহজেই দূর হয়। তবে আমার ব্যক্তিগত পরামর্শ থাকবে যে, শুধু লেবু গরম জলের সঙ্গে মিশিয়ে পান করাই ভালো। মধু মেশানোর প্রয়োজন নেই। কারন খাঁটি মধু পাওয়া সম্ভব নয়। মধুর মধ্যে আজকাল চিনির মাত্রাটাই বেশি থাকে। তাই আমি মধু ছাড়াই লেবু জল পান করি। চেষ্টা করবেন খালি পেতে অন্তত দু গ্লাস জল রোজ সকালে পান করতে।

৩। ভেষজ লেবু চা

ওজন কমানোটা রীতি মতো একটা চ্যালেঞ্জ। একদিকে যেমন খাবারে নিয়ন্ত্রন রাখতে হয় তেমনি কি খেলে ওজন কমবে তারও খেয়াল রাখতে হয়। ওজন কমানোর প্রক্রিয়া আপনি যোগ করতে পারেন ভেষজ লেবু চা। এই চা রেডিমেট কিনতে পাওয়া যায়। আবার ঘরেও বানানো যায়। ঘরে বানাতে গেলে আপনার চাই, গ্রিন টি, আদা, আর লেবু রস। চায়ের জল গরম করার সময় এতে সামান্য আদা থেঁতো করে দিন, জল নামানোর ৩০ থেকে ৪০ সেকেন্ড আগে গ্রিন টি পাতা দিয়ে আগুন নিভিয়ে নিন এবং পাত্রটি ডেকে রাখুন (গ্রিন টি বেশিক্ষণ জ্বাল হলে তেঁতো হয়ে যায়)। কাপে নিয়ে এতে ২ চামচ লেবুর রস যোগ করুন। তৈরি হয়ে গেলো আপনার ভেষজ লেবু চা। প্রতিদিন দিনে দুবার এই চা পান করুন। এতে চিনি বা মধু মেশানোর কোন প্রয়োজন নেই।

৪। লেবু জুস

সকালের পানীয় বা ভেষজ লেবু চা এর পাশাপাশি ভিবিন্ন রকমের জুস বানিয়েও লেবু রস পান করতে পারেন। লেবু জুস বানানোর জন্য জন্য চাই একটি পাতিলেবুর রস, এক কাপ বীজসহ তরমুজ, দুই চা চামচ পুদিনা পাতার রস বা ৬ থেকে ৮ টি পুদিনা পাতা। এই সব উপকরণ ব্লেন্ডারে এক সঙ্গে ব্লেন্ড করুন। জুস তৈরি হয়ে গেলে সামান্য বরফকুচি দিয়ে পান করুন। এই পুষ্টিকর পানীয় আপনার ওজন কমাতে সাহায্য করবে। তবে এই পানীয়টি আপনি গ্রীষ্মকালেই তৈরি করতে পারবেন। কারন সব সিজনে তো আর তরমুজ পাবেন না। তাই শীতকালে তরমুজের পরিবর্তে কমলা লেবুর রস ব্যবহার করতে পারেন। অন্য সিজনে শশা ব্যবহার করা যেতে পারে।

বাড়িতে বসে খুব সহজে লেবু ব্যবহার করে আপনি ওজন কমাতে পারেন। তবে এর পাশাপাশি আপনাকে সঠিক ডায়াটও অনুসরণ করতে হবে। তেলে ভাজা বা ফ্যাট জাতীয় খাবার থেকে নিজেকে যতটা পারা যায় সংযত রাখা। এই টিপসগুলি ফলো করে দেখুন কাঙ্ক্ষিত ফল অবশ্যই পাবেন।

Loading...

ফেসবুক কমেন্ট

comments

About পূর্ণিমা তরফদার

আমি পূর্ণিমা তরফদার আপনার ডক্টরের নতুন রাইটার। আশাকরি আপনার ডক্টরের নিয়ামিত পাঠকরা আমাকে সাদরে গ্রহণ করবেন ও আমার পোষ্টগুলো পড়বেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *