...

ঘরে ফেসিয়াল করার কৌশল জেনে নিন

ত্বকের উজ্জলতা ও মসৃণতা ফিরিয়ে আনতে ফেসিয়াল অনেক বেশি উপকারী। ফেসিয়াল করলে ত্বক অনেক সুন্দর থাকে, তারুণ্য ধরে রাখা যায় অনেকদিন। এছাড়া ত্বকের নানান ধরনের সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়। অনেকেই পার্লারে ফেসিয়াল করিয়ে থাকেন। ইদানিং ছেলেরাও ফেসিয়াল করার ব্যাপারে আগ্রহী হয়ে উঠেছেন। এখন অনেক ছেলেদের সেলুনেও করানো হয় ফেসিয়াল। কিন্তু যদি ঘরেই বসে করে নিতে পারেন ফেসিয়াল তবে কেমন হয়? আজকে আপনাদের জন্য রইল ঘরে সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে ফেসিয়াল করার পদ্ধতি। সুস্থ ও সুন্দর ত্বকের জন্য ঘরেই সেরে ফেলুন ফেসিয়াল। অবশ্যই পার্লারের তুলনায় মাত্র চার ভাগের একভাগ খরচে।ফেসিয়াল

ঘরে ফেসিয়াল করার কৌশল জেনে নিন

১ম ধাপ- ত্বক পরিস্কার করুন
প্রথমেই ত্বক পরিষ্কার করে নিন ভালো করে। কোনো সাবান বা ফেস ওয়াস দিয়ে নয়। পানির ঝাপটা দিয়ে মুখ ধুয়ে নিন। এরপর এক টুকরো টমেটো ত্বকে ঘষে নিয়ে পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের উপরভাগের ময়লা দূর হবে।

২য় ধাপ- ত্বক স্ক্রাব করুন
প্রাকৃতিকভাবে ত্বকের স্ক্রাবার তৈরি করে স্ক্রাব করে নিন। একটি বাটিতে আধ কাপ নারিকেল তেল নিয়ে এতে ২ টেবিল চামচ চিনি ও ১ টেবিল চামচ লেবুর রস দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণটি মুখে লাগিয়ে আঙ্গুলে ডগা দিয়ে হালকা করে ম্যাসাজ করে নিন ১০ মিনিট। এরপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন ভালো করে।

Loading...
পড়ুন  নিখুঁত ত্বক পেতে রাতে ব্যবহার করুন এই ২টি ফেসিয়াল মাস্ক

৩য় ধাপ- ত্বকে লাগান ফেইস প্যাক
ত্বকে ঘরে তৈরি একটি ফেইস প্যাক লাগিয়ে ফেলুন। একটি বাটিতে একটি পাকা কলা নিয়ে কাঁটা চামচ দিয়ে পিষে নিন। এতে একটি গোটা টমেটোর রস চিপে দিন। এরপর এতে যোগ করুন ১ চা চামচ অলিভ অয়েল। ভালো করে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এটা মুখে লাগিয়ে রাখুন ১০-১৫ মিনিট। এই সময়ে চোখে শসার কুচি দিয়ে শুয়ে থাকতে পারেন। এরপর কুসুম গরম পানি দিয়ে হালকা ঘষে তুলে ফেলুন। ও মুখ ভালো করে ধুয়ে মুছে ফেলুন।

৪র্থ ধাপ- ত্বকে লাগান টোনার
মুখ মুছে ফেলে ত্বকে টোনার লাগান। এটাও প্রাকৃতিক উপাদান দিয়েই করে ফেলুন। কাঁচা দুধে একটি তুলোর বল ডুবিয়ে নিয়ে ত্বকে ঘষুন। ত্বক পুরোপুরি শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। এবং ত্বক মুছে ফেলুন।

৫ম ধাপ- ত্বকে ময়েসচারাইজার ম্যাসাজ করুন
এই ধাপে একটি ভালো ময়েসচারাইজার ব্যবহার করতে হবে। প্রাকৃতিক সবচেয়ে ভালো ময়েসচারাইজার হচ্ছে অলিভ অয়েল এবং বাটার। ১ চা চামচ অলিভ অয়েল কিংবা বাটার হাতে নিয়ে ১০ মিনিট মুখে ভালো করে ম্যাসাজ করুন। ব্যস হয়ে গেল আপনার ফেসিয়াল করা। মাসে বেশ কয়েক বার করতে পারেন এই ফেসিয়াল। কারন এতে ত্বকে কোন পার্শ্ব প্রতিক্রিয়া হবে না। বরং ত্বক থাকবে সুন্দর ও স্বাস্থ্য উজ্জ্বল।

ফেসবুক কমেন্ট

comments

About পূর্ণিমা তরফদার

আমি পূর্ণিমা তরফদার আপনার ডক্টরের নতুন রাইটার। আশাকরি আপনার ডক্টরের নিয়ামিত পাঠকরা আমাকে সাদরে গ্রহণ করবেন ও আমার পোষ্টগুলো পড়বেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.