খালি পেটে ব্যায়াম, ভালো নাকি খারাপ! জেনে নিন….

স্বাস্থ্য সচেতন এবং ব্যায়াম এর সঙ্গে জড়িত বেশিরভাগ মানুষের মনেই প্রশ্ন জাগে, ব্যায়ামের আগে খাওয়া কী উচিত না অনুচিত? উত্তর জেনে নিন।ব্যায়াম

খালি পেটে ব্যায়াম, ভালো নাকি খারাপ! জেনে নিন….

নতুন এক গবেষণা অনুযায়ি, খালি পেটে Exercise করা স্বাস্থ্যের জন্য বয়ে আনে দীর্ঘমেয়াদি সুফল।

খাওয়ার পরে ও খাওয়ার আগে ব্যায়াম করার ফলে ‘অ্যাডিপোজ’ বা চর্বি টিস্যুর ‘জিন এক্সেপ্রেশন’য়ের উপর কী প্রভাব পড়ে তা নিয়ে পর্যবেক্ষণ করা হয় এই গবেষণায়।

একটি জিন থেকে তথ্য নিয়ে কীভাবে ওই জিন-নির্ভর একটি কর্মক্ষম অঙ্গ গঠিত হয় সেই প্রক্রিয়াকে বলা হয় ‘জিন এক্সপ্রেশন’।

ব্রিটেনের ইউনিভার্সিটি অফ বাথ’য়ের ডিলান থম্পসন বলেন, “খাওয়ার পর চর্বির টিস্যু ওই খাবার নিয়ে ব্যস্ত হয়ে পড়ে। তাই এসময় Exercise করলে চর্বি টিস্যুর উপর ব্যায়ামের উপকারী প্রভাবটা কম পড়ে।”

তিনি আরও বলেন, “খালি পেটে ব্যায়াম করলে তা চর্বির টিস্যুতে আরও বেশি উপকারী পরিবর্তন আনতে পারে। যা দীর্ঘমেয়াদে স্বাস্থ্যের জন্য উপকারী হতে পারে।”

আমেরিকান জার্নাল অফ ফিজিওলজি—এন্ডোক্রিনোলজি অ্যান্ড মেটাবলিজম শীর্ষক জার্নালে প্রকাশিত এই গবেষণার মূল প্রস্তাবনা হল, ‘ব্যায়ামের আগে খাওয়া চর্বি টিস্যুর উপর ব্যায়ামের উপকারী প্রভাবকে ভোঁতা করে দেয়।’

এই গবেষণায় অংশ নেন একদল বাড়তি ওজনধারী পুরুষ। এই দলকে প্রথমে ৬০ মিনিট ধরে সর্বোচ্চ অক্সিজেন গ্রহণের পরিমাণের ৬০ শতাংশ অক্সিজেন দিয়ে খালি পেটে হাঁটানো হয়। একই দলকে পরে দুই ঘণ্টা হাঁটানো হয়, তবে তার আগে খাওয়ানো হয় অতিরিক্ত ক্যালরি ও কার্বোহাইড্রেটযুক্ত নাস্তা।

থম্পসন বলেন, “খালি পেটে Exercise এবং খাওয়ার পরে Exercise করার পর কয়েক দফা অংশগ্রহণকারীদের রক্তের নমুনা নেওয়া হয়। হাঁটার ঠিক আগে ও পরে অংশগ্রহণকারীদের চর্বির টিস্যুর নমুনাও নেওয়া হয়। দুই নমুনার মধ্যে ‘জিন এক্সপ্রেশন’য়ের উল্লেখযোগ্য পার্থক্য দেখা যায়।”

“খালি পেটে Exercise করার ফলে ‘পিডিকে ফোর’ ও ‘এইচএসএল’, এই দুই জিনের ‘জিন এক্সপ্রেশন’ বেড়েছে, আর ভরা পেটে ব্যায়াম করলে কমেছে। ‘পিডিকে ফোর’ বাড়ার মানে হল বিপাক প্রক্রিয়ায় সম্প্রতি খাওয়া খাবার থেকে পাওয়া কার্বোহাইড্রেটের বদলে খরচ করা হবে শরীরের জমে থাকা চর্বি। অপরদিকে, Exercise বা যে কোনো শারীরিক পরিশ্রমের কাজে শরীরে জমে থাকা শক্তি ব্যবহৃত হলে এইচএসএল সাধারণত বাড়ে।”

গবেষণা পত্রে গবেষকরা দাবি করেন, ‘ব্যায়ামের আগে খাওয়ার ফলে চর্বি টিস্যু, ব্যায়াম পরবর্তী ‘জিন এক্সপেশন’য়ের উপর প্রভাব ফেলে- তা এই গবেষণার মাধ্যমে প্রথম তুলে ধরা হয়েছে।’

ফেসবুক কমেন্ট

comments

About পূর্ণিমা তরফদার

আমি পূর্ণিমা তরফদার আপনার ডক্টরের নতুন রাইটার। আশাকরি আপনার ডক্টরের নিয়ামিত পাঠকরা আমাকে সাদরে গ্রহণ করবেন ও আমার পোষ্টগুলো পড়বেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *