গরুর মাংসের ঝাল ফ্রাই রান্নার রেসিপি

কোরবানি ঈদ মানেই মাংসের নানা পদ। আর মাংসের সাথে ঝাল ব্যাপারটা খুব জমে। ঈদ এর দিনে একটু ঝাল কিছু রাখতে চাইলে নিঃসন্দেহে এই আইটেমটি পছন্দ করবেন। আসুন দেখে নিই, কীভাবে বানাবেন মাংসের ঝাল ফ্রাই । পোলাও বা রুটির সাথে খুব ভালো লাগবে ।

গরুর মাংসের ঝাল ফ্রাই

গরুর মাংসের ঝাল ফ্রাই রান্নার উপকরণ:

গরুর মাংস – ১ কেজি
আদা বাটা – ১ টেবিল চামচ
মরিচ বাটা – ২/৩ টেবিল চামচ ( ঝাল ইচ্ছা অনুযায়ী)
রসুন বাটা – ১ চা চামচ
আদার রস – ৬ টেবিল চামচ
পেঁয়াজ – ৩০০ গ্রাম
দারুচিনি বাটা – আধা চা চামচ
হলুদ – আধা চা চামচ
তেল – ২ কাপ
লবন – পরিমাণ মতো

গরুর মাংসের ঝাল ফ্রাই রান্নার প্রণালী

– হাড় বাদ দেয়া ১ কেজি মাংস বড় বড় টুকরো করে নিন। মাংস ধুয়ে কাপড়ে চেপে মাংসের পানি শুকিয়ে নিন। কাটা চামচ দিয়ে মাংসের টুকরোগুলো হালকা করে কেচে নিন। একটি বড় হাঁড়িতে পানি নিন। পানি ফুটে উঠলে মশলাসহ মাংসের টুকরোগুলো দিয়ে দিন। অল্প আঁচে অনেক সময় ধরে সিদ্ধ করুন। মাংস নরম হলে পানি টানিয়ে ফেলুন।

– এই মাংস একটি শিল পাটায় রেখে থেতলে নিন। খেয়াল রাখতে হবে যেন মাংস ছিঁড়ে না যায়। ফ্রাইপ্যান এ তেল গরম করে টুকরোগুলো ভাজুন। সব ভাজা হয়ে গেলে তেল থেকে উঠিয়ে রাখুন।

– আলাদা করে ফ্রাইপ্যান এ অল্প তেলে পেঁয়াজ কুঁচি, হলুদ, লবন, দারুচিনি বাটা, অল্প চিনি দিয়ে হালকা ভাজুন। একটু পর আদার রস দিয়ে দিন। আরও কিছুক্ষণ ভেজে নামিয়ে ফেলুন।

– এবার সারভিং ডিশে ভাজা মাংসের টুকরোগুলো রাখুন। এর উপর ভাজা মশলা ছড়িয়ে দিন।

ব্যস , হয়ে গেলো মাংসের ঝাল ফ্রাই। টক মিষ্টি আঁচার এর সাথে খুব ভালো লাগবে। কেমন হয়েছে অবশ্যই জানাবেন। ভালো থাকবেন সবাই। অগ্রিম ঈদ মোবারাক।

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *