ঝটপট ত্বকের যত্ন

আজ আপনাদের মাঝে আলোচনা করবো ত্বকের যত্ন নিয়ে। অনেকেই আছেন ঘরের কাজ , শপিং সব মিলিয়ে পার্লারে যেতে পারেন নি বা অনেকে আছেন যারা পার্লারে যেতে পছন্দ করেন না। আজকে তাদের জন্য ঘরে বসে ত্বকের যত্ন (Skin care) নেওয়ার জন্য একটু সময় বের করে যা যা করতে পারেন তা নিয়ে লেখা। আমি স্টেপ বাই স্টেপ পদ্ধতি লিখে দিচ্ছিঃত্বকের যত্ন

ঝটপট ত্বকের যত্ন

ত্বকের যত্ন ১ঃ প্রথমেই একটা ছোট গামলায় হালকা গরম পানি নিতে হবে, এতে কিছুটা শ্যাম্পু গুলিয়ে সাথে একটু স্পা সল্ট যদি থাকে, না থাকলে খাবার লবণ মিশিয়ে নিন। হাতের কাছে রাখুন একটি স্ক্রাব, ভালো হয় যদি মিনা হারবালের হাত পায়ের স্ক্রাব হয়, অথবা যেকোন স্ক্রাব, পা ঘষার জন্য ব্রাশ বা বাসায় যা ব্যবহার করেন এমন কিছুও রাখুন সাথে। এক মগ ঠান্ডা পানি আর একটি ছোট টাওয়েল বা রুমাল রাখুন। এবার পা দু’টো পানিতে চুবিয়ে রাখুন।

ত্বকের যত্ন ২ঃ পা ভেজানোর আগেই হাতের কাছে নিয়ে রাখুন একটি ম্যাসেজ ক্রিম। ম্যাসেজ ক্রিম ঘরে না থাকলে মুখে স্যুট করে এমন লোশন বা ময়েশ্চারাইজার হলেও চলবে। একটু ঠান্ডা পানিও রাখুন হাতের কাছে। এবার ঘড়িতে এলার্ম দিন ১০ মিনিটের। ‘শ্যাম্পু’(Shampoo) মেশানো গরম পানিতে পা চুবিয়ে বসে এবার হাতের তালুতে ম্যাসেজ ক্রিম নিয়ে তাতে একটু ঠান্ডা পানি নিয়ে মুখে ম্যাসেজ করা শুরু করুন। এলোমেলো ম্যাসেজ না করে সার্কুলার ভাবে আঙ্গুলের মাথা দিয়ে মুখ ম্যাসেজ করুন, বেশি প্রেসার দিবেন না, নখ ব্যবহার করবেন না।

ত্বকের যত্ন ৩ঃ দশ মিনিট ধরে ম্যাসেজ করুন মুখ আর পা চুবিয়ে রাখুন। দশ মিনিট হয়ে গেলে এবার পা পানি থেকে উঠিয়ে স্ক্রাব লাগিয়ে নিন, তারপর ব্রাশ বা যা ব্যবহার করবেন তা দিয়ে ভালো ভাবে ঘষে পরিষ্কার করে নিন। ঘষা হয়ে গেলে মগের ঠান্ডা পানিতে রুমাল বা টাওয়েল চুবিয়ে পানি নেড়ে তা দিয়ে পা আস্তে আস্তে পরিষ্কার করে নিন। হয়ে গেলে একটা শুকনো কাপড় দিয়ে মুছে নিন।

ত্বকের যত্ন ৪ঃ এবার বেসিনে গিয়ে ভালো মত পানি দিয়ে ‘ম্যাসেজ’(Massage) ক্রিমটা মুখ থেকে তুলে ফেলুন। ধোয়া হয়ে গেলে একটা মুখের ভালো স্ক্রাব নিন। সেন্ট আইভস এর স্ক্রাবটি মুখের জন্য ভালো। না থাকলে ঘরে স্ক্রাব তৈরি করে নিতে পারেন। তার জন্য লাগবে চারটে ডিস্পিরিন ট্যাবলেট। নরলাম ডিস্প্রিণ ট্যাবলেট (আনকোটেড) যেকোন ফার্মাসীতে কিনতে পাওয়া যাবে। স্ক্রাব হিসাবে খুব ভালো। হাতের তালুতে চারটে ট্যাবলেট নিয়ে তাতে দু থেকে তিন ফোঁটা পানি দিলেই গলে যাবে , এই মিশ্রণ দিয়ে মুখে স্ক্রাব এর মত করে ঘষে পরিষ্কার করতে হবে। এভাবে ১০ মিনিট স্ক্রাবিং করুন। হয়ে গেলে মুখ ধুয়ে নিন।

ত্বকের যত্ন ৫ঃ এবার একটি মাস্ক লাগান মুখে। আপনার পছন্দ মত যেকোন মাস্ক। আড়ং এর উপটান, বা চন্দন প্যাক, বা সমি’জ এর গ্লো একটিভ বা বাসায় বানানো মধু, শশার রসের প্যাক বা বডিশপের মাস্ক, যেকোনটা যেটা স্যুট করে আপনাকে ব্যবহার করতে পারেন। এই প্যাক শুধু মুখে না লাগিয়ে হাতেও লাগিয়ে নিন বা হাতে শুধু টক দই-ও লাগিয়ে রাখতে পারেন। মাস্ক লাগিয়ে শুকিয়ে গেলে হালকা ঠান্ডা পানি দিয়ে ধুয়ে উঠিয়ে ফেলতে হবে। ভালো ভাবে ধুয়ে উঠাতে হবে যাতে প্যাকের রেসিডিউ মুখ কোন ভাবে থেকে না যায়।

ত্বকের যত্ন ৬ঃ এবার মুখে যদি টোনার ব্যবহার করেন তাহলে টোনার দিয়ে মুখ ‘পরিষ্কার’(Clear) করে তার উপর নাইট ক্রিম লাগিয়ে নিন। আর হাতে পায়ে লোশন লাগিয়ে নিন।

ব্যাস হয়ে গেলো ঘরে বসে ত্বকের যত্ন।

ফেসবুক কমেন্ট

comments

About পূর্ণিমা তরফদার

আমি পূর্ণিমা তরফদার আপনার ডক্টরের নতুন রাইটার। আশাকরি আপনার ডক্টরের নিয়ামিত পাঠকরা আমাকে সাদরে গ্রহণ করবেন ও আমার পোষ্টগুলো পড়বেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *