...

একটি মাত্র জাদুকরি তেল, যা দূর করবে সাদা চুলের সমস্যা

তেল (ইংরেজি ভাষায়: Oil) এমন কোন বস্তু যা সাধারণ তাপমাত্রায় তরল অবস্থায় থাকে। এটি পানির সাথে মেশে না; অথচ জৈব দ্রাবকের সাথে মিশে যায়। তেলে উচ্চমাত্রার কার্বন এবং হাইড্রোজেন রয়েছে। বিভিন্ন প্রকারের তেল, যেমন: উদ্ভিজ্জতেল, ঔষধি তেল এবং অপরিহার্য উদ্বায়ী তেল প্রদত্ত সাধারণ সংজ্ঞার অন্তর্ভুক্ত। সবধরণের তেলই আদিতে জৈব পদার্থ থেকে উৎসরিত।

চুলের যত্নে তেলের গুণাগুণের কথা কে না জানে? তবে ঝামেলাটা বাধে তখনই, যখন দেখা যায়, পরিষ্কারের সময় অনেকক্ষণ ধরে শ্যাম্পু করার পরও চুলের তেলতেলে ভাবটা যায় না। এ অবস্থায় শ্যাম্পু তো করবেনই, তার পাশাপাশি চুল পরিষ্কার করতে আরও কিছু উপাদান যুক্ত করার কথা বললেন বিন্দিয়া এক্সক্লুসিভের রূপ বিশেষজ্ঞ শারমীন কচি।

তেল

প্রচলিত আছে “কুড়িতে বুড়ি’। কিন্তু কেউ কি কুড়িতে বুড়ি হতে চায়? বুড়ি হতে কেউ চায় না। এই বয়স ধরে রাখার জন্য মানুষের শত চেষ্টা। ত্বকের যত্নে ব্যবহার করছে নানা ফেসপ্যাক। ফেসপ্যাক ব্যবহারে ত্বকের বলিরেখা না হয় প্রতিরোধ করলেন, কিন্তু চুল।

স্বাস্থ্যোজ্জ্বল চুলের যত্নে ৫টি জাদুকরি তেল সম্পর্কে জেনে নিন

অনেকেই আছেন বয়স হওয়ার আগে চুল পেকে যায়। ছেলেরা কাঁচা-পাকা চুল নিয়ে বয়সের তুলনায় ভারিক্কি একটা ভাব নিয়ে ঘুরে বেড়ালেও মেয়েদের জন্য এটা বিড়ম্বনা ছাড়া আর কিছুই না! আর এই সাদা চুল ঢাকতে অনেকেই ব্যবহার করেন কলপ অথবা হেয়ার কালার। কলপ অথবা হেয়ার কালার দিয়ে সাময়িকভাবে সাদা চুল থেকে মুক্তি পাওয়া যায়।

Loading...
পড়ুন  শীতে চুলের যত্নে ১০টি টিপস জেনে নিন

জেনেনিন নারকেল তেল দিয়ে অসাধারণ কিছু বিউটি প্রোডাক্ট !

মূলত চুলের রং নির্ভর করে মেলানিনের উপর। বয়স বাড়ার সাথে সাথে শরীরের মেলানিন তৈরির ক্ষমতা কমে আসে বলে বৃদ্ধ বয়সে চুল পেকে যায়। বয়স বৃদ্ধি হলে চুল পাকাটা স্বাভাবিক। কিন্তু কম বয়সে চুল পাকার অন্যতম কারণ হল জিন অথবা বংশগতির প্রভাব। এই চুল পাকার সমস্যা সমাধান করে দেবে একটি মাত্র তেল। আসুন জেনে নিন সেই জাদুকরী তেল তৈরির প্রণালী।

যা যা লাগবে:
– ২০০ মিলিলিটার নারকেল তেল (Coconut oil)
– এক মুঠো কারিপাতা (Curry Leaves)

যেভাবে তৈরি করবেন:
১। কারি পাতা ভাল করে ধুয়ে রোদে শুকিয়ে নিন। বাদামী রং না হওয়া পর্যন্ত রোদে শুকান।
২। এবার কারি পাতাগুলো গুঁড়ো করে নিন।
৩। একটি পাত্রে তেল নিয়ে জ্বাল দিন। বলক আসলে এতে চার টেবিল চামচ কারি পাতার Curry Leaves গুঁড়ো দিয়ে দিন।
৪। বলক আসা পর্যন্ত অপেক্ষা করুন। এরপর এটি নামিয়ে ঠান্ডা হওয়ার জন্য অপেক্ষা করুন।
৫। একটি এয়ার টাইট কনটেইনারে এটি সংরক্ষণ করুন।
৬। নিয়মিত ব্যবহারে এক সপ্তাহের মধ্যে আপনি চুলের রং এর পরিবর্তন দেখতে পাবেন।

পড়ুন  চুল পড়া রোধ করুণ মাত্র ৩ ধরনের ওয়েল ম্যাসেজে

কীভাবে কাজ করে:
কারি পাতায় রয়েছে ভিটামিন বি, মিনারেল, জিঙ্ক, সেলেনিয়াম, জিঙ্ক রয়েছে যা সাদা চুল কালো করতে সাহায্য করে। এটি চুলের মেলানিন ধরে রাখে।

লিখেছেন – নিগার আলম
তথ্যসুত্রঃ প্রিয়.কম

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.