...

স্বাস্থ্যোজ্জ্বল চুলের যত্নে ৫টি জাদুকরি তেল সম্পর্কে জেনে নিন

ঘন কালো চুলের কদর আলাদাই। বাহ্যিক সৌন্দর্যের অনেকটাই নির্ভর করে ঝলমলে স্বাস্থ্যোজ্জ্বল চুলের উপর। এক গোছা ঝলমলে চুলের যত্নে তেলের বিকল্প নেই। কিন্তু আজকাল দূষণ আর ভেজালের কারণে চুলের যত্নে কার্যকরী তেল খুঁজে পাওয়াটা বেশ মুশকিল হলেও অসম্ভব নয়। আজ জানাব ঘন, কালো চুলের যত্নে ৫টি জাদুকরি তেল সম্পর্কে। যা ভেতর থেকে চুলকে পুষ্টি যোগাবে। এই তেলগুলো কেবল যে চুলের যত্নেই ব্যবহার করতে পারবেন তা নয় চাইলে ত্বকের যত্নেও চাইলে ব্যবহার করতে পারবেন।

তেল

নারিকেল তেলের যত গুণ জানেন কি? না জানলে জেনে নিন

(১) এক্সট্রা ভার্জিন কোকোনাট অয়েল

চুলের যত্নে নারকেল তেলের ব্যবহার প্রাচীনকাল থেকেই হয়ে আসছে। তবে চুলের যত্নে রিফাইন্ড নারকেল তেলের থেকে এক্সট্রা ভার্জিন কোকোনাট অয়েল বেশি উপকারি। নতুন চুল গজাতে এই তেলের সাথে ক্যাস্টর অয়েল মিক্স করে স্কাল্পে লাগান কমপক্ষে ২ থেকে ৩ ঘণ্টা রাখুন এরপর ধুয়ে ফেলুন। কন্টিনিউয়াজলি ২ থেকে তিন মাস ব্যবহারে ফল পেতে শুরু করবেন।

ব্রণ দূর করুন দারুণ উপকারী নারকেল তেল ব্যবহার করে

(২) ট্রপিক্যাল আইল লিভিং জ্যামাইকান ব্ল্যাক ক্যাস্টর অয়েল

পড়ুন  এই রমজানে ত্বক ও চুলের যত্ন নিবেন কীভাবে? জানুন

হালকা খয়েরি রঙা আর ঘন টেক্সচারের এই তেলের নিয়মিত ব্যবহার চুলের ওপর একটি প্রটেক্টিভ লেয়ার তৈরি করে, যাতে করে বাইরের ধুলাবালি আর দূষণে সৃষ্ট ক্ষতি থেকে চুল রক্ষা পায়। আমার চুল পড়া কমিয়ে চুলের স্বাস্থ্য ফিরিয়ে দিতে একদম ম্যাজিকের মতো কাজ করে। শুষ্ক চুলের ডিপ কণ্ডিশনিং এর জন্য ৩-৪ চামচ তেল স্কাল্প আর পুরো চুলে দিয়ে নিন, ২ ঘণ্টা রেখে কোন মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

Loading...

(৩) আরগান অয়েল

ডেমেজড এবং ডাই করা চুলে প্রাণ ফিরিয়ে আনতে এই তেলটির জুড়ি নেই। যাদের চুলে একটু এক্সট্রা কেয়ারের প্রয়োজন তারা এই তেলটি নিয়মিত ব্যবহারে চুলের হারিয়ে যাওয়া সাইন ফিরে আসবে। সপ্তাহে ১ দিন এক্সট্রা ভার্জিন কোকোনাট অয়েলের সাথে কয়েক ফোটা আরগান অয়েল মিক্স করে স্ক্যাল্পে এবং চুলে লাগান। সারা রাত রাখতে পারেন অথবা ২ ঘণ্টা রেখে মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলবেন।

(৪) ডু গ্রো হেয়ার গ্রোথ স্টিমিউলেটিং ওয়েল

তেলটি সম্পূর্ণ আয়ুর্বেদিক উপাদানে তৈরি করা হয়েছে। এতে কোন রকম কেমিক্যাল বা ক্ষতিকারক উপাদান নেই। চুল ও মাথার ত্বকের জন্য উপকারী ও কার্যকরী উপাদান সমূহের সাথে যুক্ত হয়েছে দূর্লভ কিছু হার্ভ। এদের সঠিক মাত্রার ব্যবহারে চুল পড়া কমে ও নতুন চুল গজাতে সাহায্য করে। তেলটিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ই যা নিস্তেজ চুলকে প্রাণবন্ত করে তোলে। তেলটি সামান্য গরম করে পুরো মাথায় লাগিয়ে ওয়ার্ম টাওয়েলে বা শাওয়ার ক্যাপে মুড়ে রাখতে হবে এবং ১৫-৩০ মিনিট পর শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করতে হবে। চুলের আগা ফাটা রোধ করতে প্রতি রাতে চুলের ডগায় ব্যবহার করুন।

পড়ুন  চুলের সকল সমস্যার সমাধান ১টি হেয়ার প্যাকেই

(৫) জোজবা তেল

অতিরিক্ত ড্রাইনেস থেকে জন্ম নেয়া খুশকি চুলের গোরা নরম করে এবং যার ফলে চুল পড়তে শুরু করে। জোজবা অয়েল নিয়মিত ব্যবহারে চুল পড়া কমে। এটি স্কাল্পের ড্রাইনেস কমানোর সাথে সাথে চুলকে ভেতর থেকে ময়েশ্চারাইজ করে তুলে। জোজবা তেল সপ্তাহে ২-৩ বার চুল ও স্ক্যাল্পে তেল ম্যাসাজ করে সারা রাত রাখুন, চুলের ধরন তৈলাক্ত হলে শ্যাম্পু করার ঘণ্টা খানেক আগে লাগালেই চলবে।

ফেসবুক কমেন্ট

comments

About পূর্ণিমা তরফদার

আমি পূর্ণিমা তরফদার আপনার ডক্টরের নতুন রাইটার। আশাকরি আপনার ডক্টরের নিয়ামিত পাঠকরা আমাকে সাদরে গ্রহণ করবেন ও আমার পোষ্টগুলো পড়বেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.