...

চুল পড়া সমস্যার সমাধান

চুল অন্তস্ত্বক বা ত্বকের বহিঃস্তরে অবস্থিত ফলিকল থেকে উৎপন্ন চিকন লম্বা সুতার মতোন প্রোটিন তন্তু। শুধুমাত্র স্তন্যপায়ী প্রাণীর শরীরে পাওয়া যায় বলে চুল স্তন্যপায়ী প্রাণীর একটি নির্দেশক বৈশিষ্ট্য চুলের প্রধান উপাদান হচ্ছে কেরাটিন। মানুষ ব্যতীত অন্যান্য স্তন্যপায়ী প্রাণীর শরীরে যে নরম, সুন্দর চুল পাওয়া যায় তাকে “ফার” বা লোম বলে।

চুল পড়া

চুল পড়া রোধ করুণ মাত্র ৩ ধরনের ওয়েল ম্যাসেজে

অন্যদিকে ভেড়া এবং ছাগলের শরীরে উৎপন্ন হওয়া কোঁকড়ানো চুলকে উল বলে। যদিও কিছু অ-স্তন্যপায়ী প্রাণী, বিশেষত পোকা মাকড়ের দেহ থেকে চুলের মত জিনিস বের হয়ে থাকতে দেখা যায়, কিন্তু বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে সেগুলোকে “চুল” বলা হয় না। গাছের গায়ে চুলের মত রোঁয়া বের হয়ে থাকতে দেখা যায়। পোকা-মাকড় এবং মাকড়সার মত অ্যান্থ্রোপড গোত্রের কিছু প্রাণীর শরীরে যে রোঁয়া দেখা যায়, তা চিটিন নামের এক ধরনের পলিস্যাকারাইড। কিছু কিছু কুকুর, বেড়াল এবং ইঁদুর লোমবিহীন হয়। কিছু কিছু প্রজাতির ক্ষেত্রে জীবনচক্রের নির্দিষ্ট সময় শরীরে লোম থাকে না।

চুল পড়া সমস্যার সমাধান

ত্বকের যত্ন, মুখের পরিচর্যা, রূপ লাবণ্য,সুস্থ সুন্দর শরীর যেমন দারকার তেমন মাথার ত্বক ও চুলকে সুন্দর রাখা দরকার। প্রকৃত পক্ষে মাথার চুল ঝরে পরাতে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। যেসব কারণে চুলের সমস্যা বা ক্ষতি হয় তার মধ্যে মানসিক চাপ, ঔষধের প্রভাব, দূষণ এবং অনিয়মিত খাদ্যতালিকা ইত্যাদি প্রধান । স্বাস্থ্যোজ্জ্বল সুন্দর চুল সবারই কাম্য। তবে ছেলেদের ও মেয়েদের চুল পরা সমস্যা নতুন নয়। ছেলেদের চুলের স্টাইল আর মেয়েদের চুলের স্টাইল সম্পূর্ণ আলাদা, তাই ছেলেদের চুলের যত্ন ও মেয়েদের চুলের যত্ন এও কিছুটা পার্থক্য রয়েছে। এছাড়া নিয়মিত ছেলে মেয়ে উভয়ের জন্য নিয়মিত চুল কাটিং গুরুত্তপুর্ণ। সঠিকভাবে চুল যত্ন নিতে পারলে আপনার ঝরে যাওয়া চুল গজানো সম্ভব।

পড়ুন  রিবন্ডিং চুলের যত্নে উপকারী টিপস জেনে নিন

অন্যরা যা খুঁজছেঃ চুলের যত্ন , নতুন চুল গজানোর উপায় , চুল ঘন করার উপায় , চুল পড়া , চুল পড়া রোধ করার উপায় , ক্যাস্টর অয়েল , ভিটামিন ই , চুল পড়া বন্ধ করার উপায় , চুলের যত্নে পেয়াজ , castor oil bangla , চুলের যত্ন, চুল, চুলকানি, চুলের কাটিং, চুলের স্টাইল, চুলের যত্ন মেয়েদের, চুল পাকার ঔষধ, চুল কাটা, চুলের যত্নে পেয়াজ, চুল বাধার বিভিন্ন স্টাইল, চুল ঘন করার উপায়, চুল বাধার নিয়ম, চুল কালো করার তেল, চুল সোজা করার ঘরোয়া পদ্ধতি, চুল নিয়ে কবিতা, চুল কাটিং, চুল পড়া রোধ, চুলের care, চুল সোজা করার cream, চুল গজানোর উপায়.com, চুলের doctor, চুল english, চুল এর english, http //চুল, http //চুল ঘন করার উপায়, http //চুল কালো করার উপায়, http //চুল গজানোর উপায়, http //চুল সোজা করার উপায়, চুল long করার উপায়, চুল lyrics, চুল গজানোর medicine, চুল oneindia castor oil চুল, চুল photo, চুল problem, চুলের photo, চুলের problem, চুল কাটার photo, চুল rebonding, চুল silky করার উপায়, চুল style, চুল straight, চুল silk করার উপায়, চুল soft করার উপায়, চুল spa, চুলের stail, চুলের spa, silky চুল, চুল বাধার style, চুল tips, চুল translate, চুলের tips, চুলের treatment, চুল গজানোর tips, চুল লম্বা করার tips, চুল বাধার video, চুল wikipedia, www.চুল ঘন করার উপায়.com, www.চুল গজানোর উপায়.com,

পড়ুন  চুল পড়া বন্ধ করার ঘরোয়া উপায় জেনে নিন

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.