মেকআপ গলে যাওয়ার ভয় আর নয়

গরমের সময় পার্টি আছে, কিন্তু চিন্তা শুধু একটাই, মেকআপ যদি গলে যায়? মেকআপ গলে যাওয়া হল দারুণ একটি সমস্যা। একে তো কষ্ট করে সাজতে হয়, তার উপরে যদি পুরো সাজই গলে যায়, তবে পুরো কষ্টটাই বৃথা গেল। এর সেই সাথে পড়তে হয়, এক বিব্রতকর পরিস্থিতিতে। তাই এসকল পরিস্থিতি থেকে মুক্তি পেতে কিছু নিয়ম মেনে চলুন। মেকআপ করার সময় কিছু উপায় বেছে নিন, আর মেনে চলুন কিছু সতর্কতা।মেকআপ

মেকআপ গলে যাওয়ার ভয় আর নয়

জেনে নিন কি কি করবে আপনিঃ

মুখের বেস শুরু করার আগে অবশ্যই মুখে একটুকরা বরফ ঘষে নিতে হবে। এটি মুখের অতিরিক্ত তেল নিঃসরণ নিয়ন্ত্রণে সাহায্য করে। তাছাড়াও বরফ ঘসার আগে মুখে স্ক্রাব ব্যবহার করলেও ভাল হয়। এতে ত্বকের অমসৃণভাব দূর হয়ে যায়। এবার ব্যবহার করুন ময়েশ্চারাইজার। তবে অবশ্যই ময়েশ্চারাইজারটি অয়েল ফ্রি হতে হবে। এর যাদের ত্বক শুষ্ক তারা সাধারণ ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন। গরমের সময় ফাউন্ডেশন ব্যবহার পরিহার করাই ভালো। সেক্ষেত্রে বেবি ক্রিম ব্যবহার করতে পারেন। তবে যদি ফাউন্ডেশন ব্যবহার করতেই হয়, তাহলে অবশ্যই অয়েল ফ্রি ফাউন্ডেশন ব্যবহার করতে হবে। শুষ্ক ত্বকের অধিকারীরা ময়েশ্চারাইজারের সাথে সামান্য ফাউন্ডেশান মিশিয়ে ব্যবহার করুন। এটি কাভারেজ এর পাশাপাশি মেকাপকে দীর্ঘস্থায়ী করে। এবার পুরো মেকআপ সেট করার জন্য ব্যবহার করুন, কমপ্যাক্ট বা ফেসপাউডার। এর ত্বকের খুতগুলো ঢেকে ফেলুন কন্সিলার ব্যবহার করে।

চোখের সাজের ক্ষেত্রে ম্যাট পাউডার বেসড আইশ্যাডো ব্যবহার করতে হবে। দিনের বেলার হালকা সাজের জন্য ব্যবহার করতে হবে পেন্সিল কাজল ও পেন্সিল আইলাইনার। ছড়িয়ে যাওয়া রোধ করতে এদের উপর হালকা পাউডার বুলিয়ে দিন। এসব ক্ষেত্রে মাস্কারাও হতে হবে ওয়াটার প্রুভ। আর রাতের সাজের জন্য ব্যবহার করতে ওয়াটার প্রুভ আই লাইনার। এতে করে ঘাম হলেও চোখের সাজ নষ্ট হবে না।

ঠোঁট সাজাতে গরমে ব্যবহার করুন ম্যাট লিপস্টিক। এসকল ক্ষেত্রে সেমি ম্যাট হলেও সমস্যা নেই। তবে গ্লসি লিপস্টিক ব্যবহার না করাই ভালো। লিপস্টিক দীর্ঘস্থায়ী করতে, লিপস্টিক লাগানোর পর সামান্য পাউডার দিয়ে দিন। এবার ব্লাশন দেয়ার ক্ষেত্রে ব্যবহার করুন পাউডার বেসড ব্লাশ। কনটোরিং এর জন্য ম্যাট ব্রঞ্জার বেছে নিন। সবশেষে মেকাপ সেটিং স্প্রে ব্যবহার করুন। সেটিং স্প্রে না থাকলে সামান্য গোলাপজল স্প্রে করুন কারণ এটিও প্রায় একই ভাবে মেকাপকে সেট করার কাজ করে।

মেকআপ করার নিয়ম গুলো জেনে নিন

সতর্কতাঃ
* মেকআপ করার পর, মুখের ত্বক স্পর্শ করা থেকে বিরত থাকুন। ঘামের সৃষ্টি হলে, টিস্যু দিয়ে আলতো করে চেপে মুছে নিন। কোন ক্রমেই ঘষা যাবে না। কারন এতে করে মেকাপ নষ্ট হয়ে যেতে পারে।

* খুব বেশী প্রয়োজন না হলে, গরমের দিনে ভারী মেকআপ পরিহার করাই শ্রেয়। বিশেষ করে দিনেরবেলায় ভারী মেকাপ না করাই ভালো।

* মেকাপ দীর্ঘস্থায়ী করার জন্য সবসময় অয়েল ফ্রি আর ওয়াটার প্রুফ মেকাপ সামগ্রী ব্যবহার করার চেষ্টা করুন। মুখের বেস থেকে শুরু করে কাজল, মাস্কারা, লিপস্টিক সব কিছুই ওয়াটার প্রুভ হতে হবে।

এভাবে সঠিক পদ্ধতিতে মেকআপ করার ফলে, মেকাপ যেমন থাকবে দীর্ঘস্থায়ী, তেমনি আপনি সবসময় থাকতে পারেন সুন্দর আর নিশ্চিন্ত।

Loading...

ফেসবুক কমেন্ট

comments

About ফারজানা হোসেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *