...

শ্বাসনালী থেকে নিকোটিন দুর করার উপায়। বেঁচে থাকতে চাইলে জানতে হবে

নিকোটিন‌ এক প্রকারের স্নায়ুবিষ (নিউরোটক্সিন), যা একধরণের অ্যাসিটাইলকোলিন রিসেপ্টরের (কোলিনার্গিক অ্যাসিটাইলকোলিন রিসেপ্টর) উপর কাজ করে। এটি মূলত সোলানেসি গোত্রের উদ্ভিদে পাওয়া যায়। উদ্ভিদের পাতা এবং মূল নিকোটিনের উৎস।

নিকোটিন

সিগারেট কিংবা ধূমপান আমাদের সাস্থের জন্য ভয়ংকর পরিণতি ডেকে আনতে পারে। দীর্ঘদিন ধরে ধূমপান করার ফলে একজন মানুষের শ্বাস নালীরে নিকোটিনের প্রাচুর্য অনেক বেড়ে যায় ফলে এতে করে ক্যানসার সহ নানান রোগ হতে পারে। আজ আমরা জানবো কিভাবে আপনি আপনার শ্বাসনালী থেকে নিকোটিন কমিয়ে আনতে পারেন।

অনেক ধূমপায়ী আছেন সব ছাড়তে পারলেও ধূমপান ছাড়তে পারেন না এসব ধূমপায়ী এবং যারা ইতোমধ্যে ধূমপান ছেড়ে দিয়েছেন কিন্তু শ্বাসনালীতে নিকোটিন জমে যাওয়ার ফলে নানান স্বাস্থ্য জটিলতায় ভুগছেন তাদের জন্য আজকের এই টিপস। নিছে দেখুন একে একে-

১) কমলা লেবু-

Loading...

শ্বাসনালীতে নিকোটিন কমাতে হলে আপনি নিয়মিত কমলালেবু খান, অথবা কমলালেবুর শরবত পান করুন। কারণ কমলালেবুতে আচে প্রচুর ভিটামিন সি। ভিটামিন সি নিকোটিন এর মাত্রা কমিয়ে আনতে কার্যকরী।

২) পালং শাঁক-

পালং শাঁক নিকোটিন হ্রাসে কার্যকরী একটি সবজি। পালং শাঁকে রয়েছে প্রচুর ফলিক অ্যাসিড, ফলিক অ্যাসিড শরীরের থেকে নিকোটিন দূর করতে কার্যকরী।

পড়ুন  মেদ ভুঁড়ি থেকে রেহাই পাওয়ার ডায়েট চার্ট

৩) গাজরের রস-

গাজরের রস কিংবা গাজর আপনার শ্বাস নালী থেকে নিকোটিন অনেকটাই কমিয়ে আনতে পারে। গাজরে রয়েছে প্রচুর এ, সি, কে এবং বি, যা নিকোটিন হ্রাসে কার্যকরী।

৪) পানি-

প্রচুর পানি পান করুন। প্রচুর পানি পান শরীরে নিকোটিনের প্রভাব কমিয়ে আনতে সাহায্য করবে।

৫) কিউই ফল-

যদিও বাংলাদেশে এই ফল পাওয়া যেতোনা তাও আপনি বিদেশ থেকে আনিয়ে কিংবা দেশি বিভিন্ন সুপার স্টোরে খোঁজ নিয়ে দেখতে পারেন কিউ ফল আছে কিনা। কিউই নিকোটিন কমিয়ে আনতে কার্যকরী একটি ফল।সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আরো স্বাস্থ্য বিষয়ক টিপস এবং পরামর্শ পেতে ডেইল সকালের সাথেই থাকুন।

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.