...

চর্ম রোগ প্রতিরোধ করার ৫টি সহজ উপায়

মানুষভেদে ত্বকের ভিন্নতা দেখা যায়। কেউ শুষ্ক, কেউ তৈলাক্ত আবার কেউ সেনসেটিভ ত্বকের অধিকারী হয়ে থাকে। সেনসিটিভ বা সংবেদনশীল ত্বকে বিভিন্ন সমস্যা দেখা দেয়। বিশেষ করে চর্ম রোগের প্রকটতা বেশি।

চর্ম

চর্ম রোগ প্রতিরোধ করার ৫টি সহজ উপায়

চর্ম রোগের হাত থেকে রক্ষার জন্য শুধু সংবেদনশীল ত্বক নয়, সব ধরণের ত্বকের জন্যই প্রয়োজন বড়তি যত্নের। কিছু সাধারণ নিয়ম মেনে চললে চর্ম রোগ প্রতিরোধ করা সম্ভব।

১। নিয়মিত গোসল –
অস্বাস্থ্যকর অভ্যাস, ময়লা যেকোন চর্ম রোগের মূল কারণ। দিনে একবার গোসল করুন। গোসল আপনার শরীরে সমস্ত ময়লা আবর্জনা দূর করে দিবে। সম্ভব হলে কুসুম গরম পানি দিয়ে গোসল করুন। তবে খুব গরম পানি দিয়ে গোসল করা থেকে বিরত থাকুন।

২। সূর্যের রশ্মি থেকে দূরে থাকুন –
ত্বকের সবচেয়ে ক্ষতি করে থাকে সূর্যের রশ্মি। সূর্যের ক্ষতিকর রশ্মি ত্বক রিংকেল, কালো দাগ, বলিরেখা ফেলে। এমনকি স্কিন ক্যান্সার হতে পারে সূর্যের ক্ষতিকর রশ্মির কারণে। তাই বাইরে বের হওয়ার সময় সানস্ক্রিন ব্যবহার করুন। কমপক্ষে এসপিএফ ১৫ হওয়া উচিত। রোদে বের হওয়ার ৩০ মিনিট থেকে ২ ঘন্টা আগে সানস্ক্রিন ব্যবহার করুন। সকাল ১০ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত রোদে বের হওয়া থেকে বিরত থাকুন। দীর্ঘসময় রোদে থাকতে হলে ফুল হাতা পোশাক পরিধান করুন।

Loading...
পড়ুন  চিকুনগুনিয়া সম্পর্কে বিস্তারিত জানুন ভিডিওসহ

৩। ব্রণ প্রতিরোধ –
আপনার ত্বক যদি ব্রণ প্রবণ হয়ে থাকে, তবে দিনে দুইবার কুসুম গরম পানি দিয়ে মুখ ধোয়ার অভ্যাস করুন। এরপর বেনযোইল পারক্সাইড সমৃদ্ধ লোশন ব্যবহার করুন। ঘুমাতে যাওয়ার আগে মেকআপ তুলতে ভুলবেন না।

৪। এনজাইম প্রতিরোধ –
আপনি যদি এনজাইম চর্মরোগ Skin disease প্রতিরোধ করতে চান, তবে অব্যশই ডিটারজেন্ট ব্যবহার করা থেকে বিরত থাকুন। সুগন্ধীযুক্ত লোশন এবং ক্রিম ব্যবহার এড়িয়ে চলুন। নিয়মিত ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

৫। স্বাস্থ্যকর খাবার –
একটি স্বাস্থ্যকর ডায়েট অনেক রোগের পাশাপাশি চর্মরোগের হাত থেকে রক্ষা করে থাকে। নিয়মিত প্রচুর পরিমাণ ফল, সবজি, এবং প্রোটিন সমৃদ্ধ খাবার গ্রহণ করুন। ভিটামিন সি জাতীয় খাবার এবং লো ফ্যাট যুক্ত খাবার তারুণ্যদীপ্ত ত্বকের জন্য বেশ কার্যকরী।

ধূমপান, দুশ্চিন্তা, অতিরিক্ত স্ট্রেস স্বাস্থ্যের পাশাপাশি ত্বকের উপর প্রভাব ফেলে থাকে। তাই ত্বক সুস্থ রাখার জন্য ত্বকের যত্নের পাশাপাশি স্বাস্থ্যকর ডায়েট এবং ধূমপান ত্যাগ করা প্রয়োজন।

অন্যরা যা খুঁজছেঃ অসুখ, disease, illness, unhappiness, displeasure, grief, misfortune ব্যাধি disorder, disease, sickness, illness, distemper, malady পীড়া sickness, disease, trouble, pain, illness, malady গদ disease, poison আময় ailment, disease ব্যায়রাম disease, ailment, malady রোগ disease, illness, malady, morbidity, affliction, vice ব্যামো, disease, illness অসুস্থতা disease, ailment, come round, disorder, indisposition, চর্মরোগ; ত্বকের রোগ; চর্ম রোগের কারণ, চর্ম রোগ থেকে মুক্তি; চর্ম রোগের ওষুধ; চর্ম রোগের চিকিৎসা

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.