...

ছেলেদের চুলের যত্ন নেবার উপায় জেনে নিন

এমনিতেই ঋতু পরিবর্তন, তার ওপর শুষ্ক আবহাওয়া আর ধুলোবালিতে চুলের স্কাল্পের সহনশীলতা বদলে যায়। দেখা দেয় নানাবিধ সমস্যা।গরমে সময়ই শুরু হয়ে যায় ত্বক ও চুলের যত সমস্যা। অনেকে মনে করেন ছেলেদের চুলের যত্নের কোনো প্রয়োজন নেই। কিন্তু গরমের শুরুতে ছেলেদের চুলের অনেক ধরনের সমস্যা শুরু হয়। চুল পড়া, চুল ভাঙা, চুল রুক্ষ ও চিটচিটে হয়ে যাওয়া, মাথার ত্বকে র্যাশ ও শুষ্কতা, চুলের গোড়া দুর্বল হয়ে যাওয়া, খুশকি হওয়া আরও কত কী।তাই চুলের যত্ন বিসয়ক কিছু টিপস আপনাদের জন্য।

চুলের যত্ন.PNG
ছেলেদের চুলের যত্ন নেবার উপায় জেনে নিন

এমনিতে ছেলেদের মাথায় বিভিন্ন কারণে খুশকি হয়ে থাকে। খুশকি কোনো রোগ বা রোগের লক্ষণ নয়।নিজের চিরুনি, ব্রাশ, তোয়ালে, বালিশের কভার যথাসাধ্য পরিষ্কার এবং আলাদা রাখবেন।মেথিবাটা, পিয়াজ, নিমপাতা, লেবুর রস, টকদই একসঙ্গে মিশিয়ে চুলের গোড়ায় লাগিয়ে রাখুন। ৩০-৪০ মিনিট রেখে শ্যাম্পু করুন। আপনার ব্যবহূত ‘চিরুনি'(Comb)ডেটল পানিতে ধুয়ে নিন। ভিনেগার ও পানি মিশিয়ে চুলের গোড়ায় লাগালেও খুশকি কমে যেতে পারে।

ছেলেদের চুলের যত্ন নেবার ৫টি গুরুত্বপূর্ণ পরামর্শ

মনে রাখবেন অতিরিক্ত খুশকি তাড়াতে মাথায় তেল দেওয়া বন্ধ রাখতে হবে। একদিন পরপর খুশকিরোধী শ্যাম্পু ব্যবহার করে চুলের গোড়া পরিষ্কার রাখতে হবে। এতে দুই-এক সপ্তাহের মধ্যে খুশকি কমে যাবে। টকদই ও মেহেদি বাটা একসঙ্গে মিশিয়ে পুরো মাথার চুলে লাগিয়ে রাখতে হবে ৩৫-৪০ মিনিট। পানি দিয়ে ভালোমতো ধুয়ে ‘শ্যাম্পু’(Shampoo)করে ফেলতে হবে। টকদই ও মেহেদি বাটা দুই থেকে তিন দিন বা সপ্তাহে একদিন ব্যবহার করলেই হবে। তিলের তেল, মেথি গুঁড়া করে মিশিয়ে ১৫ দিন রেখে দিতে হয়। তারপর ওই তেল দুই মাস ব্যবহার করতে হবে। তাতে খুশকির থেকে রেহাই পাওয়া যাবে। পাশাপাশি চুল পড়াও অনেক কমে যাবে।

Loading...
পড়ুন  চুলের যত্নে জবা ফুলের প্যাক কীভাবে ব্যবহার করবেন? জেনে নিন

চুলের যত্নে করলা এর ব্যতিক্রম ব্যবহার

কাঁচা পিয়াজের রস খুশকি দূর করে। পুরনো তেঁতুল গুলিয়ে মাথায় কিছুক্ষণ লাগিয়ে তারপর ধুয়ে ফেললে খুশকি দূর হবে ছেলেরা বেশির ভাগ সময় যে ভুলটি করে থাকে তা হলো চুলে অনেক সময় ধরে ‘জেল হেয়ার স্প্রে’(Hair spray gel) ব্যবহার করে। এতে সহজেই চুলে ময়লা ধুলোবালি আটকে যায়। এ ছাড়া লম্বা সময় ধরে জেল ব্যবহার করলে মাথার ত্বকের সমস্যা হতে পারে। তাই দিনের বেলা যখন আপনার বাইরে কাজ করতে বের হবেন তখন জেল ব্যবহার করবেন না। আর যখনই জেল বা হেয়ার স্প্রে ব্যবহার করবেন এরপর বাসায় ফিরেই দ্রুত চুল ধুয়ে নিতে বুলবেন না।

ত্বক ও চুলের যত্নে ডিমের ব্যবহার

এ ছাড়া গরমের সময় অনেকেরই চুল রুক্ষ হয়ে যায় এবং চুলে এক ধরনের চিটচিটে ভাব চলে আসে। এর ফলে অনেক সময় চুলের আগা ফেটে যায়। তাই এ সমস্যা থেকে মুক্তি পেতে গরমের রাতে ঘুমাতে যাওয়ার আগে চুলে নারিকেল তেল বা অলিভ অয়েল গরম করে ম্যাসাজ করে নিতে পারেন। একটি বাটিতে নারিকেল তেল অথবা অলিভ অয়েল নিয়ে একটা কাঁচা ‘আমলকী’(Myrobalan) কেটে মিশিয়ে নিন। এবার চুলার উপর কাপড় দিয়ে ধরে কিছুক্ষণ গরম করে নিন। তারপর ব্যবহার করুন উপকার পাবেন। আর চুলের ব্যাপারে অনেক ছেলেই উদাসীন থাকে। এতে অকালে টাক পরে। যেহেতু ছেলেরা বেশির ভাগ সময় বাইরে থাকে তাই ছেলেদের চুলের যত্ন নেওয়া প্রয়োজন।

ফেসবুক কমেন্ট

comments

About Deb Mondal

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.