...

সর্দি-জ্বর-কাশি নিরাময়ের ঘরোয়া কিছু উপায়

আষাঢ়-শ্রাবণ মানে না তো মন…শরীরও মানিয়ে নিতে পারে না এই ঠাণ্ডা – এই গরম আবহাওয়ার সঙ্গে।শীত কমে হঠাত্‍ করেই একটু গরম বেড়ে যাওয়ায় বিভিন্ন ধরনের ভাইরাল অসুখে আক্রান্ত হচ্ছে অনেকেই।আবহাওয়ার পরিবর্তন, ধুলোবালি, এলার্জি ইত্যাদির কারণে সর্দি, কাশি, জ্বরের কবলে পড়তে হচ্ছে অনেককে। তবে ঋতু পরিবর্তনের সময়েই বেশিরভাগ মানুষ সর্দি-কাশির সমস্যায় ভোগেন। বিশেষ করে যাদের রয়েছে এলার্জির সমস্যা, তারা বিপদে পড়েন সবচেয়ে বেশি।তবে এই সমস্যা সমাধানে বেশ কিছু ঘরোয়া উপায় রয়েছে।

সর্দি.PNG

সর্দি-জ্বর-কাশি নিরাময়ের ঘরোয়া কিছু উপায়

জেনে নিন উপায় গুলোঃ-

রসুন:

বলা হয় রসুনের থেকে ভালো ওষুধ আর হয় না। রসুনের গুণাগুণ অনেক। ভাইরাল ফিভার, ঠাণ্ডা লাগার মতো অসুখের প্রতিরোধ করতে রসুন খুব উপকারী। শুধু ঠান্ডা লাগাই নয়, উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ কোলেস্টেরল, হার্ট অ্যাটাক এবং স্টোক প্রতিরোধেও রসুন খুব কাজে দেয়। ৫ থেকে ৬ কোয়া রসুন থেঁতো করে নিন। তারপর সেটা শুধু খেতে পারেন কিংবা স্যুপের সঙ্গে মিশিয়েও খেতে পারেন।

সর্দি কমানোর ৭টি উপায়

আদা:

Loading...

রসুনের মতোই আদাও খুবই উপকারী একটি ঘরোয়া উপাদান। অনেক রকমের রোগ প্রতিরোধ করতে আদা খুব উপকারী। জ্বর কমাতে এক কাপ আদার রসে মধু মিশিয়ে খান। সঙ্গে সঙ্গেই ফল পাবেন।

পড়ুন  সর্দি হলে যা করণীয়

দারুচিনি:

গলা ব্যথা, ঠাণ্ডা লাগা, কফ সারাতে দারুচিনি খুবই উপকারী। এতে অ্যান্টি ফাংগাল, অ্যান্টি ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি ভাইরাল উপাদান রয়েছে। এক চামচ দারুচিনির গুঁড়ো মধুর সঙ্গে মিশিয়ে তিন দিন দুই থেকে তিন বার খান।

সর্দি-জ্বর কমিয়ে ফেলুন সহজ ৬টি উপায়

তুলসী পাতা:

জ্বর, সর্দি, গলা ব্যথা, ব্রঙ্কাইটিস, ম্যালেরিয়া এবং আরও অনেক রোগের উপশমকারী উপাদান হিসেবে তুলসী পাতার রস বেশ উপকারী। এতে অ্যান্টি ব্যাকটেরিয়াল, অ্যান্টিবায়োটিক এবং আরও অনেক উপাদান রয়েছে। ৮ থেকে ১০টি তুলসী পাতা ভালো করে জলে ধুয়ে নিন। তারপর গরম জলে বেশ কিছুক্ষণ ধরে পাতাগুলো ফোটান। সেই ফোটানো জল এক কাপ করে রোজ খান।

ধনে বীজ:

বিভিন্ন রান্নায় আমরা ধনে বীজ হামেশাই ব্যবহার করে থাকি। যে কোনও রান্নায় আলাদা স্বাদ যোগ করে এটি। শুধু রান্নার স্বাদ বাড়ানোই নয়, ভাইরাল ইনফেকশন প্রতিরোধ করতে এটি খুবই উপকারী। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও এটি সাহায্য করে।

ফেসবুক কমেন্ট

comments

About Deb Mondal

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.