cool hit counter

সুন্দর পা পেতে আপনি যে ৭টি কাজ করবেন

নিজের পা জোড়ার দিকে একটু তাকিয়ে দেখুন তো,অনেকেই তাকাতে লজ্জা বোদ করবেন। কারণ প্রায় সকলেই একই ভুল করে থাকেন। দেহের অন্যান্য অঙ্গের যত্ন নিতে বেশ সতর্ক থাকলেও পায়ের যত্নে অনেককেই অবহেলা করতে দেখা যায়।কিন্তু সৌন্দর্য চর্চা তখনই পুরোপুরি নেয়া সম্ভব যখন আমরা দেহের অন্যান্য অংশের ন্যায় পায়ের যত্নও পুরোপুরি নিতে সক্ষম হব। আর তাহলেই সম্ভব সুন্দর পা করে তোলার।তাই আজ আপনার ডক্টর নিয়ে এসেছে নজরকাড়া সুন্দর পা পেতে কার্যকারি কিছু টিপস।

পা.PNG

সুন্দর পা পেতে আপনি যে ৭টি কাজ করবেন

জেনে নিন সুন্দর পায়ের জন্য ৭টি টিপস-

১ঃ এসেন্সিয়াল অয়েলের ব্যবহার

পানি, রোজ এসেন্সিয়াল অয়েল এবং অলিভ অয়েল ভাল করে মিশিয় নিন।এই পানিতে প্রতিদিন ১০ থেকে ১৫ মিনিট পা ভিজিয়ে রাখুন। এটি আপনার পায়ের ত্বককে নরম করবে এর সাথে মৃত কোষকে দূর করে দেবে।

২ঃ বেকিং সোডা এবং হাইড্রোজেন পারঅক্সাইড

রোদেপোড়া দাগ দূর করতে বেকিং সোড বেশ কার্যকর। ২ টেবিল চামচ হাইড্রোজেন পারঅক্সাইড এবং ২ টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। এবার এই পানিতে পা ডুবিয়ে রাখুন। এটি পায়ের রোদে পোড়া দাগ দূর করে এবং সুন্দর পা পেতে সাহাজ্য করে।

৩ঃ এক্সফলিয়েট করুন

পা পানিতে ভেজানোর পর স্ক্রাব করতে ভুলে যাবেন না যেন। পা পানিতে ডুবিয়ে রাখার পর পায়ের হিল এবং ত্বক স্ক্রাব করুন। দুধ, মধু এবং লেবুর রস মিশিয়ে সেটিতে পা ভিজিয়ে রাখুন ১০ মিনিট। প্রতিদিন এটি করুন দেখবেন পায়ের কালো দাগ দূর হয়ে গেছে সাথে পায়ের মৃত কোষও।

৪ঃ নেলপলিশ লাগানো বন্ধ করুন

সুন্দর পা পেতে আপনার পায়ের নখে নেলপলিস লাগানো বন্ধ করুন। কারণ নেলপলিশ আপনার নখের উজ্জ্বলতা নষ্ট করে দেয়। নখকে নিশ্বাস নিতে দিন। এতে নখ অনেক উজ্জ্বল দেখাবে।

৫ঃ নারকেল তেল ম্যাসাজ

রাতে ঘুমাতে যাওয়ার আগে অথবা গোসলের পর প্রতিদিন পায়ে নারকেল তেল ম্যাসাজ করুন। এটি পায়ের রুক্ষতা দূর করে পাকে নরম কোমল করে তুলে। নারকেল তেলের লুরিক অ্যাসিড পায়ের ইনফেকশন দূর করে দেয়। আপনি চাইলে নারকেল তেলের পরিবর্তে অলিভ অয়েলও ব্যবহার করতে পারেন।

৬ঃ সানস্ক্রিনের ব্যবহার

প্রতিদিন আমাদের নানান কাজে বাইরে যেতে হয়। যতবার রোদে যাবেন ততবার পায়ে সানস্ক্রিন ব্যবহার করুন। এতে করে পায়ে রোদের দাগ পড়বে না। এছাড়া সম্ভব হলে পা মোজা পরে বাসা থেকে বের হন। এটি আপনার পাকে ধুলাবালির হাত থেকে রক্ষা করবে।

৭ঃ হাইড্রেটিং করুন

শরীরের অন্যান্য ত্বকের পাশাপাশি পায়ের ত্বকেরও হাইড্রেটিং এর প্রয়োজন আছে। একটি কলা ম্যাশ করে সেটি পায়ে লাগান। ১৫-২০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি আপনার পায়ের ত্বক নরম করতে সাহায্য করবে।

সুন্দর পা পাবার জন্য প্রতিদিন যত্নের প্রয়োজন।দিনের শত ব্যস্ততার মাঝে কিছু সময় পায়ের জন্য রেখে দিন। চেষ্টা করুন দিনে দুইবার পায়ের যত্ন নিতে। সকালে এবং রাতে ঘুমাতে যাবার আগে প্রোটোলিয়াম জেলী লাগান।

ফেসবুক কমেন্ট

comments

পড়ুন  এই শীতে পায়ের দুর্গন্ধ দূর করা কি আদৌ সম্ভব?

About ফারজানা হোসেন