...

গরমে ত্বকের যত্নে ৭টি কার্যকারি টিপস

সারা বছরই আমাদের ত্বকের যত্ন নিতে হয়। কিন্তু এই সময়টায় ত্বকের যত্ন নেয়াটা হয়ে যায় বাধ্যতামূলক।শীতের ঝরা পাতার ফাঁক দিয়ে উঁকি দিয়েছে বসন্ত। বাতাসে উষ্ণতা বাড়ার সাথে সাথে ত্বকে এর প্রভাব পড়তে শুরু করেছে। সূর্যের তাপ এবং ধুলাবালুর কারণে এ সময়ে ত্বকের জন্য প্রয়োজন বাড়তি যত্নের।এ সময়ে কিভাবে ত্বকের যত্ন নেবেন?সেই নিয়ে আপনার ডক্টরের আজকের এই পোস্ট।

%e0%a6%a4%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%95%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%af%e0%a6%a4%e0%a7%8d%e0%a6%a8

গরমে ত্বকের যত্নে ৭টি কার্যকারি টিপস

যে ভাবে নেবেন আপনার ত্বকের যত্ন

১ঃ পানি পান করুন

ত্বকের যত্নে পানি পান করুন।পানি শুধু শরীরে আর্দ্রতা জোগায় না, ত্বককে করে তোলে সজীব। তাই ত্বক সুন্দর রাখতে এ সময়ে প্রচুর পানি পান করুন।

২ঃ টোনার ব্যবহার করুন

ত্বকের যত্নে টোনার ব্যবহার করুন।টোনার ত্বকের রোমকূপ বন্ধ ও ত্বককে শীতল রাখতে সাহায্য করে। বাজার থেকে ভালো কোম্পানির টোনার দেখে কিনুন। ঘরোয়া টোনার হিসেবে গোলাপজল বেছে নিন ত্বকের যত্নে।

ত্বকের যত্নে বরফের কিছু ব্যবহার

৩ঃ ওয়াটার বেজ ময়েশ্চারাইজার

ত্বকের যত্নে ওয়াটার বেজ ময়েশ্চারাইজার ব্যাবহার করুন।গরমের সময়ও ময়েশ্চারাইজার ব্যবহার বন্ধ করবেন না। কারণ ময়েশ্চারাইজার ত্বকে আর্দ্রতা জোগানোর পাশাপাশি ত্বককে নরম রাখে। তবে গরমের সময় ওয়াটার বেজ ময়েশ্চারাইজার বেছে নিন ত্বকের যত্নে।

পড়ুন  দ্রুত ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে কফি

৪ঃ ত্বক পরিষ্কার রাখুন

Loading...

ত্বকের যত্নে সকালে ও রাতে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই ত্বক পরিষ্কার করুন। যদি এমন হয় সারা দিন বাইরে বের হননি তবুও রুটিন করে ত্বক পরিষ্কার করতে ভুলবেন না।

৫ঃ এক্সফোলিয়েট করুন

খুব সহজেই কিভাবে করবেন ঘাড় ও গলার ত্বকের যত্ন

গরমের সময় ত্বকের মরা কোষ দূর করে রক্ত সঞ্চালন বাড়ানোর জন্য ত্বককে এক্সফোলিয়েট করা জরুরি। কারণ এ সময় ধুলাময়লা জমে ত্বক অপরিচ্ছন্ন হয় বেশি। চার-পাঁচ চামচ বেসনের সাথে এক চামচ হলুদ, পাঁচ-ছয় ফোঁটা গোলাপজল ও দুধ মিশিয়ে পেস্টের মতো তৈরি করে ত্বকে লাগিয়ে রাখুন। আধঘণ্টা পর ঘষে ঘষে তুলে ফেলুন।

৬ঃ রোদ এড়িয়ে চলুন

ত্বকের যত্নে রোদকে এড়িয়ে চলা সম্ভব না।কিন্তু বেসন ত্বকের রোদে পোড়া ভাব দূর করতে খুব কার্যকর। বেসনের সাথে টক দই ও কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলতে হবে। রোদে পোড়া দাগ দূর করতে লেবুর রস ভালো কাজ করে। পেঁপে প্রাকৃতিক কিনজার হিসেবে ভালো কাজ করে। তাই ত্বক পরিষ্কার করতে দুই টেবিল চামচ চটকানো পেঁপের সাথে এক চা চামচ মধু ও একটা ডিমের সাদা অংশ মিশিয়ে ফেসপ্যাক হিসেবে ব্যবহার করতে পারেন।

পড়ুন  ত্বকে উজ্জ্বলতার ভাব আনবে আলুর ফেসপ্যাক

ত্বকের যত্নে ফেসিয়ালের ধাপ

৭ঃ ত্বককে শীতল রাখুন

গরমে ত্বক শীতল রাখা খুব প্রয়োজন। এক টেবিল চামচ কোরানো শসার সাথে এক টেবিল চামচ টক দই মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন। ১৫-২০ মিনিট পর ধুয়ে ফেলুন। খুবই সতেজ অনুভব করবেন। এ ছাড়া পুষ্টিকর খাবার, ব্যায়াম ও পর্যাপ্ত ঘুম ত্বকের যত্নে খুবই জরুরি।

ফেসবুক কমেন্ট

comments

About Deb Mondal

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.