cool hit counter

এসএমএস পাঠিয়ে স্মার্ট কার্ড পাবেন যেভাবে!

স্মার্ট কার্ড, বাংলাদেশ এর নাগরিক এর জন্য একটি ডিজিটাল পরিচয় প্ত্র। অবশেষে, সোমবার থেকে শুরু হল বহু প্রতিক্ষিত ডিজিটাল পরিচয় প্ত্র স্মার্ট কার্ড ২০১৬ এর স্মার্ট কার্ড বিতরন। ঢাকার উত্তরা ও রমনা থানা, এবং কুড়িগ্রামের বিলুপ্তপ্রায় ছিটমহল দাশিয়ারছাড়াতে প্রাথমিক ভাবে স্মার্ট কার্ড বিতরন শুরু হবে।

 স্মার্ট কার্ড

স্মার্ট কার্ড কবে পাবো?

আজকে আমরা স্মার্ট কার্ড কি , স্মার্ট কার্ড বিতরন কবে হবে কিম্বা, স্মার্ট কার্ড কবে পাবো এবং সর্বোপরি স্মার্ট কার্ডের সুবিধা নিয়ে আলোচনা করব।

স্মার্ট কার্ড কি?
স্মার্ট কার্ড ২০১৬ হবে ১০ ডিজিটের
স্মার্ট কার্ডে ২৫ টি নিরাপত্তা বৈশিষ্ট্য রয়েছে।
২২ ধরনের নাগরিক সুবিধা বা সেবা পাওয়া যাবে।
বাংলাদেশ এর নাগরিক এর জন্য একটি ডিজিটাল পরিচয় প্ত্র।

দেশের নাগরিকদের জাতীয় পরিচয়পত্রের স্মার্ট কার্ড দেওয়া শুরু করেছে সরকার। ইতোমধ্যেই অনেকে নিজেদের স্মার্ট কার্ড বুঝে পেয়েছেন।

তবে সবার হাতে এখনো পৌঁছায়নি স্মার্ট কার্ড। কিন্তু যারা এখনও পাননি তারা নিজেই জেনে নিতে পারেন কখন হাতে পাবেন আপনার কার্ডটি। ১০৫ নম্বরে এসএমএস পাঠিয়ে বা নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে জানতে পারবেন এ তথ্য।
এছাড়া নির্বাচন কমিশনের ওয়েবসাইটের https://services.nidw.gov.bd/voter_center লিংকে গিয়ে এনআইডি নম্বর ও জন্ম তারিখ অথবা ফরম নম্বর ও জন্মতারিখ দিয়ে স্মার্ট কার্ড বিতরণের তারিখ জানা যাবে। তবে যাদের স্মার্টকার্ড বিতরণের তারিখ এখনো নির্ধারণ হয়নি তাদেরকে পরবর্তীতে আবার অনুসন্ধান করার কথা বলা হবে।

এসএমএসের মাধ্যমেও বিতরণের তারিখ ও কেন্দ্রের নাম জানা যাবে। এসএমএসের মাধ্যমে জানতে SC লিখে স্পেস দিয়ে ১৭ সংখ্যার এনআইডি নম্বর লিখে ১০৫ নম্বরে পাঠাতে হবে। আর যাদের এনআইডি ১৩ ডিজিটের তাদের এনআইডির নম্বরের প্রথমে জন্ম সাল যোগ করতে হবে।

এখনও যারা এনআইডি পাননি তারা SC লিখে স্পেস দিয়ে F লিখে স্পেস দিয়ে নিবন্ধন স্লিপের ফরম নম্বর লিখে স্পেস দিয়ে D লিখে স্পেস দিয়ে জন্ম তারিখ লিখে ১০৫ নম্বরে পাঠাতে হবে।

স্মার্ট কার্ডের সুবিধা : যেসব সেবার ক্ষেত্রে প্রযোজ্য
যে ২২ টি কারণে আপনি স্মার্ট কার্ডের সুবিধা বেবহের করবেন।

স্মার্ট কার্ডের সুবিধা গুলা আপনার নাগরিক সুবিধা গুলো পেতে সাহায্য করবে। স্মার্ট কার্ডটি প্রয়োজন হবে ২২ ধরনের সেবা পাওয়ার ক্ষেত্রে-

আয়করদাতা সনাক্তকরণ নাম্বার পেতে।
শেয়ার আবেদন ও বিও হিসাব খোলার জন্য।
ড্রাইভিং লাইসেন্স তৈরি ও নবায়নের জন্য।
পাসপোর্টের আবেদনের ও নবায়নের জন্য।
যানবাহনের রেজিস্ট্রেশনের জন্য।
ট্রেড লাইসেন্স এর জন্য।
চাকরির আবেদনের জন্য।
বিমা ও স্কিমে অংশগ্রহনের ক্ষেত্রে।
বিয়ে বা তালাক রেজিস্ট্রেশন এর ক্ষেত্রে।
স্থাবর সম্পত্তি ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রে।
ব্যাংকের হিসাব খুলতে।
ব্যাংক ঋন গ্রহন বা পরিশোধের ক্ষেত্রে।
নির্বাচনের ভোটার শনাক্ত করতে।
সরকারি ভাতা উত্তোলনের ক্ষেত্রে।
সরকারি ভর্তুকি দেয়ার ক্ষেত্রে।
বিভিন্ন সাহায্য-সহযোগীতার ক্ষেত্রে।
টেলিফোন-মোবাইলের সংযোগের ক্ষেত্রে।
ই-টিকেটিং এর জন্য।
শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে।
আসামী ও অপরাধী শনাক্তকরনের ক্ষেত্রে।
আইডেন্টিফিকেশন নাম্বার পাওয়ার ক্ষেত্রে, এবং
সিকিউরড ওয়েবে লগ-ইন করার জন্য।
‘স্মার্ট জাতীয় পরিচয়পত্র করে, পরিচয় দিন গর্ব ভরে’- এ স্লোগানকে সামনে রেখে নিরাপত্তা বৈশিষ্ট্য, কার্ডের প্রয়োজনীয়তা ও নাগরিক সেবার বিষয়ে জানানো হচ্ছে।

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।