cool hit counter

আমার বাবা পরকীয়া করছেন…

প্রতিদিনই আপনার ডক্টর অনলাইন বাংলা স্বাস্থ্য টিপস পোর্টালের ফেসবুক ফ্যানপেজে অনেক ম্যাসেজ আসে। সব ম্যাসেজর উত্তর দেওয়া সম্ভব হয় না।তাই পাঠকদের কাছে প্রশ্নটির বিস্তারিত তুলে ধরা হয় (প্রশ্নকারীর নাম ও ঠিকানা গোপন রেখে)। আপনি ও আপনার সমস্যার কথা লিখতে পারেন অামদের ফেসবুক ফ্যানপেজে https://www.facebook.com/apoardoctor/ আজকের প্রশ্নঃ  আমার বাবা পরকীয়া করছেন। আমি বিষয়টা কিছু দিন আগে জানতে পেরেছি।আমি বুঝতে পারছিনা আমি কি করব? আমি কি আমার মাকে বিষয়টা জানাব নাকি আমিই সরাসরি আমার বাবার সাথে কথা বলব?নাকি চুপ থাকাই ভালো হবে!!!

বাবা

উত্তরঃ চিঠিতে আপনি কিছুই লেখেননি আপু/ভাইয়া। যেমন আপনি কী করেন, আপনার বয়স কত। বাবা কী করে, মা কী করে। মা-বাবার মাঝে পারস্পরিক সম্পর্ক কেমন। আপনি কীভাবে নিশ্চিত হলে যে বাবা পরকীয়া করেন? নাকি ব্যাপারটি কেবলই একটা সন্দেহ?

প্রথমেই আপনাকে নিশ্চিত হতে হবে যে আপনি যেটা ধারণা করছেন সেটা ১০০ ভাগ সত্য। বাবা আসলেই পরকীয়া করছেন, বিষয়টি আপনার সন্দেহ না। এরপর কী করবেন? যেহেতু আমি আপনার পরিস্থিতি জানি না, তাই কয়েকটি অপশন দিচ্ছি। যেটা আপনার নিজের সাথে মিলে যায়, সেটাই করতে পারেন।

খুব ছোটবেলাতেই দেখতে পাই বাবার সাথে কাজের বুয়ার…. পড়ুন বিস্তারিত

-আপনি যদি প্রাপ্ত বয়স্ক তরুণ/তরুণী হয়ে থাকেন এবং ইউনিভার্সিটিতে পড়েন বা চাকরি করছেন এমন হয়ে থাকেন, সেক্ষেত্রে মাকে কিছু জানানোর আগে বাবার সাথে কথা বলাটাই ভালো। কারণ এই বয়সী ছেলে-মেয়েদের বাবারা যথেষ্ট সমীহ করেন এবং কথাগুলো গুরুত্বের সাথে নেবেন। আপনি ভুল পথে গেলে যেমন বাবার দায়িত্ব আপনাকে বোঝানো, তেমনই প্রাপ্ত বয়স্ক হবার পর আপনারও কিন্তু এটা দায়িত্ব যে মা বাবা ভুল পথে গেলে তাঁদেরকে বোঝানো। তাই বাবার সাথে রাগারাগি না করে শান্ত মাথায় তাঁকে বোঝানোর চেষ্টা করুন।

এই দুবছর ধরে মাঝে মাঝেই আমার বাবা ও শ্বশুড়ি গোপনে এই কাজ করেন….পড়ুন বিস্তারিত

-আপনি যদি অপ্রাপ্ত বয়স্ক হয়ে থাকেন, এখনো স্কুল বা কলেজে পড়েন এবং বাবার টাকাতে নির্ভরশীল… সেক্ষেত্রে বাবার সাথে এটা নিয়ে আলোচনা করতে যাওয়াটা বেয়াদবি হয়ে যায়। বরং বিষয়টি তখন মাকে জানানোই তখন উচিত হবে। তবে হ্যাঁ, কেবল সন্দেহ হলে জানাবেন না। উপযুক্ত প্রমাণ থাকলে তবেই জানাবেন। কেবল সন্দেহের ওপরে ভিত্তি করে মা বাবার সংসারে অশান্তি তৈরি করাটা একদমই ঠিক হবে না।

-তিন, একটু খেয়াল করে দেখুন যে মা বাবার মাঝে সম্পর্ক আসলে কেমন। বিষয়টি কি এমন যে মা বাবা সারাক্ষণ ঝগড়া করছেন, দুজনের মাঝে একটুও সম্পর্ক ভালো না? মাও বাবার সাথে ভালো ব্যবহার করেন না আর বাবাও মায়ের সাথে করেন না? সেক্ষেত্রে আপনাকে বুঝতে হবে যে মা বাবার মাঝে ভালোবাসা অনেক আগেই নষ্ট হয়ে গিয়েছে এবং তাঁরা নিজেদের মত করে ভালো লাগা খুঁজে নিতে চেষ্টা করছে। সেক্ষেত্রে যত খারাপই লাগুক, আপনাকে চুপ থাকা শিখে নিতে হবে। যতই তাঁরা আমাদের মাতা পিতা হোক না কেন, একটা জিনিস অবশ্যই বুঝতে হবে যে তাঁরাও মানুষ এবং তাঁদেরও একটি ব্যক্তিগত জীবন আছে। সেই ব্যক্তিসত্তাকে সম্মান দেখিয়ে চুপ থাকবেন। যা করার সময়েই করে দেবে। পরকীয়ার সম্পর্ক বেশীরভাগ ক্ষেত্রেই সফলতার মুখ দেখে না, কোন না কোন ভাবে ধরা পড়েই না। তাই এটা নিয়ে বেশি চিন্তা করার দরকার নেই।

পরামর্শ দিয়েছেন-
রুমানা বৈশাখী

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

[X]