cool hit counter

শীতের রুক্ষতায় চুলের যত্ন

শীত মানেই সমস্যা৷ এখন চুল পড়া আর খুশকির সমস্যা এখন হামেশাই৷ তারপর শীতের সময় তো কোনও কথাই নেই৷ তাই আলাদাভাবে চুলের যত্ন নিন। শীতকালে সব থেকে বড় সমস্যা ত্বকের আর্দ্রতা কমে যায়। এরফলে চুলের স্প্লিট এন্ডস, চুল পড়া খুসকির সমস্যা হয়ে থাকে। কিছু ঘরোয়া উপায়ে চুলের যত্ন নিলে আপনার এই সমস্যা দূর করতে পারেন আপনিও। রইল কিছু টিপস৷

চুলের যত্ন

১। চুলের যত্নে মধুঃ মধু খুব ভাল ময়শ্চারাইজার,তা ত্বকই হোক বা চুল। মধু নিয়ে ভাল করে চুলের গোড়া থেকে স্ক্যাল্পে লাগান। আধঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। এছাড়াও মধু আর বাড়ির তৈরি দই আর অলিভ একসঙ্গে মিশিয়ে মাথায় লাগান। আধঘণ্টা লাগিয়ে রেখে হাল্কা গরম জলে ধুয়ে ফেলুন।

২। চুলের যত্ন পেঁপে ঃ একটা পাকা পেঁপে নিয়ে খোসা ছাড়িয়ে নিন। ছোট টুকরো করে কেটে দইয়ের সঙ্গে ব্লেন্ড করে নিন। এটা এবার চুলে ভাল করে লাগিয়ে নিন। আধ ঘণ্টা রেখে চুল ধুয়ে নিন। সপ্তাহে একদিন করতে পারলে ভাল ফল পাবেন।

৩। চুলের যত্ন অ্যাভোকাডো অয়েল ঃ নিয়মিত যদি অ্যাভোকাডো অয়েল চুলে লাগাতে পারেন তা হলে চুল তো চকচকে হবেই। সঙ্গে চুলের গোড়াও ভাঙবে না। আরও ভাল ফল পেতে সপ্তাহে দুদিন এই তেল লাগান। চুল আরও নরম করতে অ্যাভোকাডো তেলের সঙ্গে একটা ডিম মিশিয়ে চুলে লাগান। একঘণ্টা পর আপনার নিয়মিত ব্যবহারের শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন

৪৷ চুলের যত্ন মেথি দানা ঃ খুব ড্রাই চুলের জন্য এক চামচ মেথি দানা ভাল করে বেটে নিন। তাতে দই মেশান। ভাল করে এই মিশ্রণটা মাথায় লাগিয়ে নিন। আধ ঘণ্টা রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

৫।চুলের যত্ন শ্যাম্পু ঃ শ্যাম্পু করে মাথা যদি একবার বিয়ার দিয়ে ধুয়ে নিতে পারেন তাহলেও ভাল ফল পাবেন। বাজার চলতি বিয়ার শ্যাম্পুও ব্যবহার করতে পারেন৷

৬।চুলের যত্ন  নিয়মিত নারকেল তেল লাগালে চুল নরম থাকবে। সারারাত মাথায় তেল লাগিয়ে রাখুন। সকালে উঠে ডিমের সাদা অংশ লাগিয়ে আধঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।
[X]