cool hit counter
Home / খাদ্য খাবার / ক্ষুধা না বাড়িয়ে ওজন নিয়ন্ত্রনে রাখবে যে ৭ টি খাবার

ক্ষুধা না বাড়িয়ে ওজন নিয়ন্ত্রনে রাখবে যে ৭ টি খাবার

maintain weight food
ওজন নিয়ন্ত্রনে রাখর খাবার

ওজন নিয়ন্ত্রণে রাখতে চাচ্ছেন, কিন্তু একেবারেই পারছেন না? তাহলে জেনে রাখুন আপনার খাদ্যাভ্যাসের কারণেই এমনটি হচ্ছে। আপনি যদি না খেয়ে থাকেন তাহলেও কিন্তু আপনি ওজন কমিয়ে নিয়ন্ত্রণে রাখতে পারবেন না। ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে খেতে হবে বুঝে শুনে। এমন খাবার খেতে হবে যা আপনার দেহের জন্য ভালো এবং যা অনেকটা সময় ধরে আপনার ক্ষুধার উদ্রেক করবে না। এতে করে আপনি স্বভাবতই আজেবাজে খাবার কম খাবেন। এতে করে ওজনটা থাকবে নিয়ন্ত্রণে। তাহলে আজ চলুন চিনে নেয়া যাক এমন ৮ টি খাবার যা অনেকটা সময় ধরে পেটে থাকবে এবং ক্ষুধার উদ্রেক করবে না মোটেও।

১) আপেল
একটি মাঝারি আকারের আপেলে রয়েছে ৪.৪ গ্রাম ফাইবার যা অনেকটা সময় ধরে আপনার পেট ভর্তি করে রাখবে, ক্ষুধার উদ্রেক করবে না। আর এর পুষ্টিগুণ তো রয়েছেই যা দেহকে সুস্থ রাখতে সহায়তা করবে।
২) ডাল
মাত্র আধা কাপ ডালে রয়েছে ৮ গ্রাম ফাইবার। এছাড়াও ডালে রয়েছে স্বাস্থ্যকর উদ্ভিজ্জ প্রোটিন। এই দুটো উপাদানই অনেকটা সময় ক্ষুধার উদ্রেক করে না, পেট ভর্তি রাখে।

৩) ওটমিল
ওটমিলে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। এবং এটি শক্তিবর্ধক খাবার হিসেবেও পরিচিত। তাই সকালে নাস্তায় ১ বাটি ওটমিল অনেকটা সময় ক্ষুধার উদ্রেক করবে না, সেই সাথে পুরো দিন এনার্জি ধরে রাখবে। এছাড়াও ওটমিল দেহের খারাপ কলেস্টোরলের মাত্রা কমাতে সহায়তা করে।
৪) ব্রকলি
মাত্র ১ কাপ সেদ্ধ ব্রকলিতে রয়েছে ৫ গ্রাম ফাইবার যা অনেকটা সময় আপনাকে আজেবাজে খাবার থেকে দূরে রাখবে। এছাড়াও ব্রকলির রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান এবং ক্যান্সার প্রতিরোধের ক্ষমতা।
৫) কাঠবাদাম
মাত্র আধা কাপ কাঠবাদামে রয়েছে ৯ গ্রাম ফাইবার। এছাড়াও বাদামের ভালো ফ্যাট ও প্রোটিন দেহকে রাখবে সুস্থ নানা রোগ থেকে। তাই যেকোনো আজেবাজে স্ন্যাকস না খেয়ে ১ মুঠো বাদাম খেলে ক্ষুধা কম লাগবে, ওজন নিয়ন্ত্রণে থাকবে এবং স্বাস্থ্য ভালো থাকবে।
৬) পেয়ারা
একটি মাঝারি আকারের পেয়ারাতে রয়েছে প্রায় ৫.৫ গ্রাম ফাইবার। স্ন্যাকস হিসেবে পেয়ারা বেছে নিলে অনায়েসেই অস্বাস্থ্যকর খাবার থেকে দূরে থাকতে পারবেন অনেকটা সময়।
৭) গাজর
বেটা ক্যারোটিন এবং ভিটামিনে ভরপুর গাজরে আরও রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা আপনাকে অনেকটা সময় অস্বাস্থ্যকর খাবার থেকে দূরে রাখতে সহায়তা করবে। ওজন নিয়ন্ত্রণ এবং সুস্বাস্থ্য চাইলে গাজর রাখুন খাদ্যতালিকায়।

বিভিন্ন ধরণের স্বাস্থ্য টিপস পেতে আপনার ডক্টরের সাথে থাকুন।ধন্যবাদ
সূত্র: প্রিয়.কম

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

বাদাম

বাদাম খেলে কি শরীরের ওজন কমে?

প্রশ্নঃ আমি বাদাম খেতে ভালোবাসি। কিন্তু কেউ কেউ বলে যে বাদাম খেলে নাকি ওজন কমে …