cool hit counter

শ্যাম্পু করার নিয়ম

প্রতিদিন ধুলোবালি, কালো ধোয়ায় ও মাথার ত্বকের তেলে চুল ময়লা হয়ে যায়। ফলে চুল শ্যাম্পু করতে হয় নিয়মিত। নিয়মিত সবাই shampoo করলেও অনেকেই এটাজানেন না যে শ্যাম্পু করারও আছে কিছু নিয়ম কানুন। আর এইনিয়ম গুলো না জানার কারণে শ্যাম্পু করার পরেও ঠিক মত চুল পরিষ্কার হয় না অনেকেরই। আসুনজেনে নেয়া যাক শ্যাম্পু করার ৫টি টিপস।

শ্যম্পু করার নিয়ম

শ্যাম্পু করার আগে চুল আঁচড়ে নিন

অনেকেই ভাবছেন যে শ্যাম্পু করার আগে আবার চুল আঁচড়ে নেয়ার কি আছে! শ্যাম্পু করার আগে চুল আঁচড়ে নিলে চুল বেশ নরম ও কোমল হয়। এরপর শ্যাম্পু করার আগে চুল আঁচড়ে নিলে নিজেই বুঝতে পারবেন পার্থক্যটা।

শ্যাম্পুর সাথে পানি মিশিয়ে নিন

shampoo করার সময় শ্যাম্পুর সাথে পানি মিশিয়ে নিন। এরপর সেটাকে মাথায় দিয়ে ভালো করে ঘষুন। শ্যাম্পুর সাথে পানি মিশিয়ে নিলে শ্যাম্পুর ক্ষতিকর কেমিকেল চুলের ক্ষতি কম করে এবং প্রচুর ফেনা তৈরী হয় বলে চুল ভালো করে পরিষ্কার হয়।

দুইবার shampoo করুন

যখন শ্যাম্পু করবেন তখন একবারের বদলে দুইবার shampoo করুন। কারণ প্রথম বার শ্যাম্পুতে চুলের ধুলা, ময়লা ও মাথার ত্বকের তেল মোটামুটি ভাবে পরিষ্কার হয়। আর দ্বিতীয়বার shampoo করার সময় সেটা পুরোপুরি পরিষ্কার হয়এবং চুল ঝরঝরে হয়।

হালকা গরম ও ঠান্ডা পানির ব্যবহার

চুলে শ্যাম্পু করার আগে চুল খুব হালকা গরম পানি দিয়ে একবার ধুয়ে নিন। এরপর চুল শ্যাম্পু করে ঠান্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। চুল ধোয়ার সময় কখনই গরম পানি ব্যবহার করা উচিত না।

মাথার তালুতে কন্ডিশনার লাগাবেন না

শ্যাম্পু করার পর চুলের রুক্ষতা দূর করার জন্য কন্ডিশনার ব্যবহার করা প্রয়োজন। কিন্তু অনেকেই কন্ডিশনার ব্যবহার করতে গিয়ে মাথার তালুতেও লাগিয়ে ফেলে। মাথার তালুতে কন্ডিশনার লাগিয়ে ফেললে চুলের তৈলাক্ত ভাব বেড়ে যাবে। এছাড়াও চুলে কন্ডিশনার লাগিয়ে অন্তত ২ মিনিট রাখুন। তাহলে চুলকোমল হবে।

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।
[X]