cool hit counter

মাসিক এর সময় রক্ত কম পরা কি কোন সমস্যা?

প্রশ্নঃ মাসিক এর সময় রক্ত কম পরা কি কোন সমস্যা?

মাসিক

উত্তরঃ যদি আপনার বয়স ৪০ এর বেশী হয় এবং মাসিকের সময় রক্তক্ষরণে হঠাৎ কোন পরিবর্তন আসে যেমন – যদি বেশী রক্তক্ষরণ হয় বা আগের চেয়ে খুব কমে যায়, তাহলে ডাক্তারের পরামর্শ নিন। যদি আপনার বয়স ৪০ এর কম হয়, তাহলে মাসিকের সময় মাঝে মাঝে অনিয়মিত রক্তক্ষরণ হওয়া স্বাভাবিক, বিশেষ করে যেই মেয়েদের মাত্র মাসিক হয়েছে। তবে আপনার বয়স যদি ৪০ এর বেশী হয়, এবং আপনি যদি দেখেন আপনার মাসিক হঠাৎ করে বেশী দিন ধরে হচ্ছে বা মাসিকের সময় রক্তক্ষরণ আগের তুলনায় অনেক বেশী হচ্ছে, তখন এর কারণ অবশ্যই ক্ষতিয়ে দেখতে হবে। এটি হয়তো ক্যান্সারের পূর্ব লক্ষণ এবং যদি তা আগে ধরা যায় তাহলে তা চিকিৎসা করে ভালো করা সম্ভব হয়।

মাসিক সম্পূর্ণ রূপে বন্ধ হয়ে যাওয়ার পর আবার রক্তক্ষরণ – আপনার মাসিক যদি অনেক দিন ধরে সম্পূর্ণ রূপে বন্ধ হয়ে গিয়ে থাকে, এবং তারপর আপনি হঠাৎ দেখলেন যে আপনার আবার রক্তক্ষরণ হচ্ছে, বসে থাকবেন না। জরুরিভিত্তিতে একজন গাইনি ডাক্তারের সাথে যোগাযোগ করুন। এটি হয়তো ক্যান্সারের পূর্ব লক্ষণ।

ফেসবুক কমেন্ট

comments

পড়ুন  জেনে নিন কোন জিনিস মুখে একবার মাখলেই বয়স কমবে ১০ বছর

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।