cool hit counter

এই গরমে প্রশান্তি আসুক স্নিগ্ধ স্নানে

summer bath
গরমে প্রশান্তি স্নিগ্ধ স্নানে

কেবল স্নান নয়, একাধিক বারও স্নান করা হয় এই গরমের মাঝে অনেকেরই। কারণ কিছুই নয়, কেবল একটু স্বস্তির খোঁজে। আসুনে জেনে নেয়া যাক কিছু টিপস, যাতে করে এই গরমে স্নানের সময় মিলবে প্রশান্তি। এবং তা স্থায়ীও হবে কিছুটা সময়।
– গোসলের পানি আগে থেকে ধরে রাখুন বালতিতে। এই গরমে সকালের পরেই ট্যাঙ্কির পানি তপ্ত আগুন হয়ে ওঠে। সেই পানি স্নানে ব্যবহার করলে প্রশান্তি দূরে থাক, ন্যূনতম আরামও মিলবে না।
– পানি আরও একটু ঠাণ্ডা করতে চাইলে মিশিয়ে নিতে পারেন কয়েক টুকরো বরফ।
– গরম থেকে ফিরেই স্নানে অগ্রসর না। তাতে আরাম তো মিলবেই না, উলটো ঠাণ্ডা- গরম লেগে অসুখ হয়ে যেতে পারে।
– স্নানের সময় মেনথল সাবান বা জীবাণু নাশক কোনও সাবান ব্যবহার করুন বিউটি সপের পরিবর্তে।
– অনেকে ভাবেন যে ভেজা চুলে থাকলে বুঝি স্নানে রেশটা স্থায়ী হবে। এটা ভীষণ একটা ভুল ধারনা। গোসল সেরে অবশ্যই চুল শুকিয়ে নিন ভালো করে।

– স্নান শেষে কিছুক্ষণ ফ্যানের নিচে দাঁড়িয়ে থাকুন। শরীর ভালো করে শুকালে তবেই লোশন বা ক্রিম লাগান।
– গোসলের পর ক্রিম বা লোশনের বদলে গ্লিসারিন ব্যবহার করতে পারেন সম পরিমাণ পানির সাথে মিশিয়ে। তাদের ত্বক খুব তৈলাক্ত তাদের কিছুই ব্যবহারের দরকার নেই।
– স্নানের পানিতে মিশিয়ে নিতে পারেন কর্পূর। ঠাণ্ডা মিলবে।
– পানিতে মিশাতে পারেন একটু গোলাপ পানি আর নিম পাতাও। শরীরে সৌরভ ছড়িয়ে তো যাবেই, সাথে দূরে থাকবে জীবাণু। হবে না চর্মরোগ।
– ভালো করে পানি ঢেলে স্নান সারুন। মাথায় আর শরীরে সমান ভাবে পানি দিন, যাতে শরীরের বাড়তি তাপমাত্রা ধুয়ে যায় পানির সাথে।
-চুলে বেঁধে বা খোঁপা করে স্নান করেন অনেকে। এটা করবেন না। চুল ভালো করে বাঁধন খুলে আচড়ে নিন। তাতে পানি ভালো করে চুলের গোঁড়ায় ভালো করে পানি যাবে।

যেকোন ধরনের স্বাস্থ্য টিপস পেতে আপনার ডক্টরের সাথে থাকুন।ধন্যবাদ
সূত্র: প্রিয় লাইফ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।