cool hit counter

কী কী লক্ষণে বুঝব যে আমি গর্ভবতী হয়েছি?

প্রশ্নঃ কী কী লক্ষণে বুঝব যে আমি গর্ভবতী হয়েছি?

গর্ভবতী

উত্তরঃ অনেক নারীই আছেন যারা গর্ভবতী হয়েছেন কি না ঠিক বুঝতে পারেন না। বিশেষ করে কোনো ধরনের অভিজ্ঞতা না থাকলে তো কোনো কথাই নাই। তাছাড়া শুধুমাত্র পিরিয়ড না হওয়াই গর্ভবতী হওয়ার একমাত্র লক্ষণ না । আরও কিছু লক্ষণ রয়েছে যেগুলো গর্ভবতী হওয়ার সম্ভাবনাকে বাস্তবে রূপ দিয়ে থাকে।

আপনি যদি এমন একজন হয়ে থাকেন যে বুঝতে পারছেন না আপনি আপনার গর্ভে সন্তান ধারণ করেছেন কি না সেক্ষেত্রে নিচের কয়েকটি লক্ষণে জেনে নিতে পারেন গর্ভবতী হওয়ার স্বাভাবিক লক্ষণগুলো কী কী।

গর্ভবতী হওয়ার লক্ষণ :

– প্রথমত যে লক্ষণটি সম্পর্কে সবাই জেনে থাকেন যে গর্ভে সন্তান ধারণ করলে নিয়মিত পিরিয়ডটি বন্ধ হয়ে যায়। নিয়মিত মাসিক হঠাৎ বন্ধ হওয়া। তবে প্রথম ১২ সপ্তাহ অনিয়মিত ক্ষনস্থায়ী রক্তক্ষরণ দেখা যেতে পারে, যা নিয়মিত মাসিকের মতো নয়। আরও অনেক কারণে মাসিক বন্ধ বা অনিয়মিত হতে পারে।

– গর্ভবতী হলে স্তন ভারী হয়ে যায়। অনেকটা ফুলে যায় এবং ক্ষেত্র বিশেষে স্তনের বোঁটা বড় হয়ে যায় ও কালচে দাগ পড়ে যায়।

পড়ুন  মাসিক বেদনা দূর করতে আদার ব্যবহার

– শরীর অনেক বেশি ক্লান্ত আর অবসন্ন লাগতে শুরু করে। শরীরে কোনো প্রকার শক্তি থাকে না। সারাক্ষণ ঘুম পায়।

– বমি বমি ভাব হয়, কোনো কোনো পর্যায়ে বমি হয়ে যায়। গর্ভে সন্তান আসার প্রথম ৭-৯ সপ্তাহ পর্যন্ত এমন বমিভাব হতে পারে। এক্ষেত্রে বিভিন্ন প্রোটিন জাতীয় খাবার, আদা চা, টক খেলে উপকার পাওয়া যেতে পারে।

– স্বাভাবিক খাবারে অরুচি আসে। কোনো খাবারই খেতে ইচ্ছা করে না।

– কিছুক্ষণ পরপর প্রস্রাবের অনুভূতি হতে থাকে।

– মাঝে মাঝে জ্ঞান হারিয়ে যাওয়া বা মূর্ছা যাওয়ার ঘটনাও ঘটতে পারে।

– এ সময়ে ঘ্রাণশক্তির পরিবর্তন দেখা যায়। কোনোকিছুর ঘ্রাণ খুব সহজেই পেয়ে থাকেন গর্ভবতী নারীরা।

তথ্যসূত্র : webmd.com

Loading...

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।