cool hit counter

বাদাম খেলে কি শরীরের ওজন কমে?

প্রশ্নঃ আমি বাদাম খেতে ভালোবাসি। কিন্তু কেউ কেউ বলে যে বাদাম খেলে নাকি ওজন কমে যায়। এ বিষয়ে আপনারা কী বলেন?

বাদাম

উত্তর ঃ হ্যাঁ, চীনাবাদাম আমাদের শরীরের ওজন কমাতে সাহায্য করে। চীনাবাদামের ফ্যাট মানবদেহের জন্য উপকারী। এটি শরীরের ক্যালরি খরচ করে শরীরকে স্লিম রাখতে সহায়তা করে।

 

চীনাবাদামের ৬ টি স্বাস্থ্য উপকারিতা

বাদাম আমরা সবাই খেতে খুব ভালোবাসি। গল্প-আড্ডা ,সময় কাটানোর জন্য বাদামের জুড়ি নেই। আমরা অনেকেই জানি না বাদাম কতটা পুষ্টিকর একটি খাবার এবং দেহের সুস্থতায় বাদামের অবদান কতোখানি বেশি। আজ চলুন জেনে নিই চীনাবাদামের ৬ স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে।

কম কলেস্টেরল

আমরা অনেকেই জানি চিনাবাদাম আমাদের দেহে অনেক বেশি শক্তি যোগায় ও এতে আছে প্রচুর পরিমানে ফ্যাট। কিন্তু গবেষণায় দেখা গিয়েছে যে চিনাবাদাম ও চিনাবাদামের মাখনে কোলেস্টোরল অনেক কম। এবং ফ্যাট যা রয়েছে তা স্বাস্থ্যকর। তাই আপনি নিশ্চিন্তে চিনাবাদাম খেতে পারেন।

ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখে

গবেষণায় দেঝা যায়, আমরা যদি আমাদের সকালের নাস্তায় বাদামের বাটার অথবা শুধু যদি বাদাম খাই তা আমাদের ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকে। ডায়েবেটিস রোগীদের জন্য বাদাম অনেক জরুরী খাদ্য। তাই প্রতিদিনের সকালের নাস্তায় বাদাম অথবা বাদামের বাটার রাখুন।

দেহ স্লিম রাখতে সাহায্য করে

চিনাবাদাম অথবা চিনাবাদামের বাটার আমাদের দেহের অনেক ক্যালরি খরচ করে দেহকে স্লিম রাখতে সাহায্য করে থাকে।

দেহের চর্বি নিয়ন্ত্রণে রাখে

চিনাবাদাম আমাদের দেহের ওজন কমাতে সাহায্য করে এবং দেহে পুষ্টি যোগায়। কারণ চীনাবাদামের ফ্যাট আমাদের দেহের জন্য উপকারী।

মেধাশক্তি বৃদ্ধি করে

মস্তিষ্কের জন্য উত্তম খাবার হল বাদাম। বাদামের ভিটামিন বি-৩ আমাদের দেহের সুস্থতা বজায় রাখে ও আমাদের মেধাশক্তি বৃদ্ধি করতে অনেক বেশি সহায়তা করে। তাই নিজের ও ছোট শিশুদের মেধাশক্তি বাড়াতে বাদাম খেতে ভুলবেন না।

দেহে প্রয়োজনীয় পুষ্টি যোগায়

আমাদের দেহে চিনাবাদাম অনেক প্রয়োজনীয় পুষ্টি যোগায়। এবং চিনাবাদামের অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান আমাদের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে আমাদের দেহকে সুস্থ রাখে।

তথ্য সূত্রঃ methodsofhealing.com

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

One comment

  1. Ami khub matla ki ki khele ami mota hobo please tall me brooo

[X]