cool hit counter
Home / চুলের যত্ন / যোগ ব্যায়ামের মাধ্যমে কীভাবে চুল বৃদ্ধি করবেন?

যোগ ব্যায়ামের মাধ্যমে কীভাবে চুল বৃদ্ধি করবেন?

aponardoctor8

এই প্রচণ্ড গরমে কেমন আছেন আপনারা? আমার আর ঢাকার গরম সহ্য হচ্ছে না। তা যাই হোক, আজ আপনাদের জন্য নিয়ে এসেছি কিছু যোগ ব্যায়ামের টিপস। যার সাহায্যে আপনি স্বাস্থ্য ভালো রাখার পাশাপাশি পাবেন সুন্দর চুল বৃদ্ধি, আর চুল পড়ে যাবার ভয় থেকে মুক্তি। আপনি যদি আজ পর্যন্ত কেমিক্যাল দিয়ে ভরা শ্যাম্পু, কন্ডিশনার থেকে শুরু করে মেথি, সিকাকাই পর্যন্ত সব কিছু অলরেডি ব্যবহার করে করে ফেলে থাকেন ( কোন ভালো ফল ছাড়াই) তবে আর আপনার চিন্তা নেই, আপনাকে সাহায্য করার জন্য আছে যোগ ব্যায়াম।

আমাদের চুল পড়া আর নতুন চুল গজানোর হার সবসময়ই বাল্যান্স মেনটেন করে চলে। যদিও আজকাল অতিরিক্ত চুল পড়ার ঘটনা বেশ কমন। এটা বিভিন্ন কারণে হয় যেমন ইমোশনাল বা ফিজিকাল স্ট্রেস, অস্বাস্থ্যকর ডায়েট, মাথার ত্বকে ইনফেকশন, হরমনাল ইমব্যাল্যান্স ইত্যাদি। আপনাদের জন্য এখানে দেয়া হল পাঁচটি একদম সহজ যোগাসন যা শুধু আপনার চুলের সৌন্দর্যই বাড়াবে না, আপনাকে এর সাথে সাথে দেবে সুস্থ দেহ আর ফ্রেশ ফুরফুরে মন। আমরা জানি মাথার ত্বকে সঠিক রক্ত সঞ্চালন চুলের গোঁড়ায় পরিপূর্ণ পুষ্টি পৌঁছে দেবার জন্য অপরিহার্য। এখানে যে আসন গুলো দেখান হল সেগুলো আপনার উর্ধ্বাঙ্গে রক্ত সঞ্চালণ বাড়াতে সাহায্য করবে। তো চলুন দেখে নিই যোগাসন কীভাবে আপনাকে এত এত সমস্যার হাত থেকে মুক্তি ও চুল বৃদ্ধি করতে সাহায্য করে

১ম আসন- আপনার নখ গুলো পরস্পরের সাথে ঘষুন

এই যোগ যে কেউ খুবই কম কষ্টে করে ফেলতে পারবে। আপনার দুই হাতের আঙ্গুল গুলো ভাঁজ করে নখ গুলো ছবির মত মুখোমুখি আনুন। এবার আপনার একহাতের নখ অন্য হাতের নখের সাথে ঘষতে থাকুন। এভাবে পাঁচ থেকে দশ মিনিট ঘষুন এবং যখনই সময় পান তখনই এই আসনটি করুন। কিন্তু খেয়াল রাখবেন আপনার বুড়ো আঙ্গুলের নখও ঘষবেন না যেন। কারণ যোগ শাস্ত্র বলে এতে করে নাকি ঠোঁটের উপরের লোমের বৃদ্ধি বেড়ে যায়। এই আসন আপনার নার্ভ স্তিমুলেট করে আপনার চুলের বৃদ্ধির হার বাড়াতে অনেক বড় ভূমিকা রাখে।

 

aponardoctor-excercise1

২য় আসন- বজ্রাসন

সংস্কৃতে ‘বজ্র’ শব্দের অর্থ বজ্রপাত বা হীরা এবং ‘আসন’ শব্দের অর্থ বসা বা ভঙ্গি। এই আসনটি করার জন্য মেঝেতে বা ইয়োগা ম্যাটে উবু হয়ে ছবির মত করে বসুন। আপনার গোড়ালি আর পায়ের আঙ্গুল যেন একই সাথে সামান্তরাল থাকে আর মেঝে ছুঁয়ে থাকে সেদিকে খেয়াল রাখবেন। আপনার হাতের তালু আপনার ভাঁজ করা হাঁটুর উপরে রাখুন এবং শিরদাঁড়া সোজা করে বসুন। এবার আপনার চোখ বন্ধ করে রিলাক্স করুন। এই আসন আপনার শরীর সুস্থ রাখার সাথে সাথে আপনার মন মেজাজও ভালো ও ভারসম্যপূর্ণ রাখে।

 

aponardoctor-excercise2

৩য় আসন- শশাঙ্গ আসন

সংস্কৃতে ‘শশাঙ্ক’ শব্দের অর্থ হচ্ছে ‘খরগোশ’ আর আসন শব্দের অর্থ হচ্ছে বসা অথবা ভঙ্গি। এইআসনেরজন্যপ্রথমেআপনারদুইপাটানটানকরেমেঝেতেপিঠেরউপরেশুয়েপড়ুন। এবার শ্বাস প্রশ্বাস স্বাভাবিক রেখে আপনার দুই হাত দিয়ে আপনার কোমরে সাপোর্ট দিন। এবার ধীরে ধীরে আপনার দুই পা একত্রে মেঝে থেকে উপরে তোলার চেষ্টা করুন। প্রথম বারেই ছবির মত পুরোটা তুলতে পারবেন না বা তোলার চেষ্টাও করবেন না। আহত হতে পারেন। যত টুকু করতে আপনি কমফোর্টেবল তততুকুই করুন। পাঁচ পর্যন্ত গুনুন এর পর আবার ধীরে ধীরে পা জোড়া নামিয়ে নিন। আবার রিপিট করুন। আসন শেষে শবাসনে বিশ্রাম নিন। এই আসন আপনার নিম্নাঙ্গ থেকে ঊর্ধ্বাঙ্গের দিকে রক্ত সঞ্চালন বাড়ায়।

 

Capture-compresse3

 

৪র্থ আসন-উত্তানাসন

‘উট’ শব্দের অর্থ হচ্ছে গভীর, ‘টান’ শব্দের অর্থ হচ্ছে ‘পেশি টান টান করা’ এবং ‘আসন’ শব্দের অর্থ ‘ভঙ্গী’। অর্থাৎ এই আসনের নামের অর্থ ‘তীব্র ভাবে সামনে ঝুঁকে পেশি টান টান করার ভঙ্গী’।আপনার দুটি পা পরস্পরের কাছাকাছি এনে সোজা হয়ে দাঁড়ান, যাতে করে দুই পা একে অপরকে হাঁটুতে, গোড়ালিতে আর পায়ের আঙ্গুলে স্পর্শ করে।এবার গভীর ভাবে শ্বাস নিয়ে দুই হাত সামনে সোজা করে ঊর্ধ্বাঙ্গকে সামনের দিকে ঝুঁকিয়ে নিন এবং হাতের আঙ্গুল দিয়ে মেঝে স্পর্শ করার চেষ্টা করুন। যতক্ষণ পারেন স্বাভাবিক শ্বাসপ্রশ্বাসের সাথে এই আসন ধরে রাখুন।এই আসন প্রতিদিন প্র্যাকটিস করার মাধ্যমে আপনার মাথায় আর শরীরের ঊর্ধ্বাংশে রক্ত চলাচল স্বাভাবিক হয়।এতে মাথার ত্বক পর্যাপ্ত পুষ্টি পায় ও এর সাথে সাথে চুল পড়া কমে যায় ও চুল বৃদ্ধি পায়। বেশি ভালো হয় যদি মাথায় তেল ম্যাসাজ করার আগে এই আসন প্র্যাকটিস করেন তাহলে।

 

Capture-compressed

৫ম আসন- সরভঙ্গাসন

‘সর্বাঙ্গ’ অর্থ পুরো শরীর। সরভাঙ্গাসানা অর্থ পুরো দেহকে বহন করার ভঙ্গী। আপনার দুই পা টানটান করে মেঝেতে পিঠের উপরে শুয়ে পড়ুন। এবার আপনার দুই পা একসাথে মেঝে থেকে ৯০ডিগ্রিতে মেঝের সাথে রেখে হাঁটুর উপর ভর দিয়ে এবার হাতের তালু দিয়ে পায়ের গোড়ালি ধরে ভারসম্য বজায় রেখে আপনার ঊর্ধ্বাঙ্গ হাঁটুর কাছাকাছি নিয়ে যান, যাতে করে আপনার চিবুক আপনার বুক স্পর্শ করে। আপনার চোখ এই আসনে আপনার পায়ের আঙ্গুল দেখতে পাবে।আপনার শ্বাস প্রশ্বাস স্বাভাবিক থাকবে। পাঁচ পর্যন্ত গুনে এই আসন থেকে সরে আসুন।এরপর আবার ধীরে ধীরে আগের মত পিঠের উপর শুয়ে পড়ুন। এভাবে আবার পুরো প্রক্রিয়া রিপিট করুন। আসন শেষে ‘শবাসনে’ বিশ্রাম নিন।এই আসনটি আপনার সারা দেহে রক্ত সঞ্চালণ বৃদ্ধি করতে ভূমিকা রাখে বিধায় আপনার মাথার ত্বক রক্তের মাধ্যমে অতিরিক্ত পুষ্টি পায় ও স্বাভাবিক ভাবে বাড়তে পারে। নিয়মিত প্র্যাকটিসে আপনার চুল বৃদ্ধির হার বাড়বে।

aponardoctor5

ঘাড়ের ব্যায়াম-১

নিয়মিত সবগুলো আসন প্রাকটিসের পর এই ঘাড়ের ব্যায়াম গুলো আপনার যোগের কর্মক্ষমতা বাড়িয়ে দেবে।প্রথমটি আমরা সবাই জানি।ধীরে ধীরে আপনার মাথা সামনে ঝুকিয়ে বুকের সাথে চিবুক লাগান আবার ধীরে ধীরে পেছনে নিয়ে গলা যত পারেন টানটান করুন।

aponardoctor6

ঘাড়ের ব্যায়াম-২

প্রথম ঘাড়ের ব্যায়াম এরপর ২য় ধাপে আপনার ঘাড় কাঁধের দিকে ঝুঁকান এবং ছবির মত করে যেদিকে ঝুকাচ্ছেন সেদিকের হাত দিয়ে ঘাড় কাঁধের যত কাছাকাছি পারেন ধরে রাখুন।পাঁচ পর্যন্ত গুনে আসন ছেড়ে দিন এবং অন্য কাঁধে ঘাড় ঝুঁকান।

aponardoctor7

 

আপনি যদি এই আসনগুলো ব্যবহার করেন তবে আপনার মাথার ত্বক ভেতর থেকে পুষ্টি পাবে এবং আপনি পাবেন এক মাথা ঘন কালো চুল। তবে আর দেরি কেন? যারা চুল পড়া বা রুক্ষ, পুষ্টিহীন চুলের সমস্যায় ভুগছেন তারা আজ থেকেই রেগুলার এই সহজ আসনগুলো প্র্যাকটিস করা শুরু করুন নিয়মিত চুল বৃদ্ধি ও সুস্থ্য, সুন্দর চুল পান।

লিখেছেনঃ মীম তাবাসসুম

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

চুলের যত্ন

চুলের যত্ন নিতে যে তেলগুলো ব্যবহার করবেন

দীঘল লম্বা চুলের যুগ থেকে শর্ট ব্যাংস হেয়ার স্টাইল পর্যন্ত চুলের যত্ন নিতে সব সময়ই …