cool hit counter

মানুষ বাঁ হাতে ঘড়ি পরে কেন জানেন কি?

নারী, পুরুষ নির্বিশেষে হাতে ঘড়ি পরা অন্যতম স্টাইল। তবে শুরু থেকেই, ঘড়ি বাঁ-হাতে পরার রেওয়াজ চলে আসছে। কিন্তু কখনও কি ভেবে দেখেছেন, ঘড়ি বাঁ-হাতে কেন পরে? এর পিছনে রহস্যটাই বা কী! জেনে নিন এইসব প্রশ্নের উত্তর –

ঘড়ি

– বেশিরভাগ মানুষই বিশ্বের ডান হাত দিয়ে কাজ করে থাকেন। তাহলে অনেকেই বলতে পারেন তাহলে তো সবাই ডান হাতেই ঘড়ি পরার কথা। কিন্তু আসলে উত্তর হচ্ছে, না। কারণ সবাই কাজের সময় ডান হাত ব্যস্ত থাকে তাই বাম হাত দিয়ে সময় দেখতে হয়। আর এই কারণেই প্রথম থেকেই মানুষ বা হাতে ঘড়ি পরে।

– ঘড়ি কেন বাঁ-হাতে পরে, সেই উত্তর জানতে হলে ফিরে যেতে হয় পুরনো যুগে। সেই যুগে, যখন হাতঘড়ির ব্যবহার ছিল না। ছিল লম্বা চেন দেওয়া ঘড়ি। যা পকেটে রাখা হত। পকেট থেকে ঘড়ি বের করে সময় দেখতে হত।

– সেই সময় কেউ কেউ চেন দেওয়া ঘড়িকেই হাতে পরতে শুরু করে। সেই থেকে হাতঘড়ি পরার চল শুরু হয়। আর বাঁ-হাতে ঘড়ি পরার পিছনে কারণটা হল, বেশিরভাগ মানুষ ডানহাত দিয়েই সব কাজ করত।

– ডানহাত দিয়ে কাজ করতে ব্যস্ত থাকলেও, চট করে বাঁ-হাতের ঘড়ি দেখা সুবিধা। এইসব কারণে ঘড়ি বাঁ-হাতের পরার চল শুরু হয়। তাছাড়া, ঘড়ি বাহাতে পরার জন্যও সেইমতো ঘড়ি তৈরি শুরু হয়। আর ডানহাত দিয়ে কাজ করলেও, বাঁ-হাতে ঘড়ি সুরক্ষিত থাকে। খারাপ বা নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনাও কমে যায়।

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।