cool hit counter
Home / ব্যায়াম / পেটের মেদ কমানোর ব্যায়াম

পেটের মেদ কমানোর ব্যায়াম

পেটের মেদ কমানোর ব্যায়াম বহু প্রকারের আছে।অার শরীর বা পটেরে মেদ কমানোর জন্য ব্যায়াম বাধ্যতামূলক। কারণ শুধুমাত্র ডায়েড নিয়ন্ত্রন করে সম্পূর্ণরূপে মেদ কমানো সম্ভব না।এজন্য মেদ কমাতে ব্যায়ামের দ্বিতীয় আর নেই বললেই চলে।অনেক প্রকারের ব্যায়ামের ভিতর কোনগুলো মেদ কমাতে কার্যকরী, তা অনেকেই জানি না। তাই এমন কিছু exercise tips সাথে পরিচয় করিয়ে দিব যেগুলো পেটের মেদ কমাতে কার্যকরী এবং ছবিসহ সেগুলো দেখানো হলো।

১ম পদ্ধতিঃ

পেটের মেদ কমানোর ব্যায়াম
পেটের মেদ কমানোর ব্যায়াম
A. চিত্র অনুযায়ী প্রথমে একটি সমতল জায়গায় পা দু খানি সামনে বাড়িয়ে দিয়ে বসে পরুন। শরীর হবে সোজা। শিরদ্বারা সোজা রাখতে হবে। জোরে জোরে নিঃশ্বাস নিন এবং ছাড়ুন। এই কাজটি কয়েকবার করুন। তারপর দু হাত এমন ভাবে দুই পাশে ছড়িয়ে দিন যেন যতটুকু সম্ভব সোজা হয়ে থাকে ও সবচেয়ে বেশি দুরুত্ব অতিক্রম করে।
B. তারপর চিত্র বি এর মত করে একবার ঘড়ির কাটার দিকে এবং কাটার বিপরীত দিকে ঘুরতে থাকুন। হাত দুটো তে যেন কোন ভাজ না পড়ে সে দিকে লক্ষ্য রাখুন। এভাবে কয়েকবার করে করুন। কমপক্ষে ১০ বার করে করতে থাকুন।
C. চিত্র সি এর মতন করে দান হাত টি প্রথমে বাম পায়ের বৃদ্ধা আঙ্গুল এর শীর্ষ ভাগে ছোঁয়ার চেষ্টা করুন এবং কিছুক্ষণ অপেক্ষা করুন। ঠিক একই ভাবে বাম হাত এবং ডান পা কাজে লাগান ও অপেক্ষা করুন। এতে আপনার পেটের উপর কাজ হবে এবং মেদ কমাতে সাহায্য করবে। এভাবে আরো ১০ বার করে করতে থাকুন। এই ব্যায়ামটি প্রতিদিন একই সময়ে করতে হবে।
২য় পদ্ধতিঃ
 এই পদ্ধতি তে পেটের মেদ কমানোর সাথে সাথে হাতের এবং পায়ের উরুর মেদ কমাতে সাহায্য করবে। যাদের হাত শারীর এর চেয়ে মোটা ও পায়ে গায়ের তুলনায় বেশি মেদ, তারা খুব সহজেই এই ব্যায়াম এর সাহায্য নিতে পারেন।
পেটের মেদ কমানোর ব্যায়াম
চলুন পদ্ধতি টি শিখে নেই।
১। সোজা হয়ে বসে পা দুটো সামনের দিকে লম্বা করে রাখুন। পূর্বের ন্যায় কয়েকবার নিঃশ্বাস গ্রহণ ও ত্যাগ করুন। এবার দুই পাকে হাঁটুর মাঝ বরাবর ভাঁজ করে নিন। তারপর আস্তে আস্তে হাঁটুকে বুকের কাছে নিয়ে আসুন। বাম থেকে প্রথম চিত্রের মত। যতটুকু সম্ভব বুকের কাছে নিয়ে অপেক্ষা করুন।
২। পা কে বুকের সাথে ধরে রেখে আস্তে আস্তে পিছনের দিকে শুয়ে যান এবং আবার উঠে বসার চেষ্টা করুন। এভাবে কয়েকবার করুন। কমপক্ষে ৮-১০ বার।
৩। হাতের কাছে ডাম্বেল থাকলে তা নিয়ে অথবা ভারি কিছু নিয়ে ৩য় ও ৪র্থ চিত্রের মত নিচ থেকে উপরে ও উপর থেকে নিচে রাখুন। ১০ থেকে ১৫ বার এভাবে করুন। তবে লক্ষ্য রাখবে কোমর যেন সোজা থাকে।
প্রথম প্রথম ১৫ মিনিট ব্যায়াম করুন। তারপর আস্তে আস্তে সেই সময় বাড়িয়ে নিন। আশা করছি আপনিও খুব শীঘ্রই চিকন পেটের অধিকারী হতে পারবেন। তবে ব্যায়াম সবসময় একই সময়ে করতে চেষ্টা করুন।
যেকোন ধরণের স্বাস্থ্য টিপস পেতে আপনার ডক্টর নিয়মিত ভিজিট করুন।প্রয়োজনে সাইটটি আপনার সেভ করে রাখুন।ধন্যবাদ
সূত্র: সাজগোজ

আপনার স্বাস্থ্য বিষয়ক যে কোন সমস্যার জন্য এখানে কমেন্ট করে জানান।তাছাড়া অপনারা কোন ধরণের পোষ্ট চান তাও জানাতে ভুলবেন না।ধন্যবাদ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

ব্যায়ামের

ব্যায়ামের মাধ্যমে সহবাসে মধুর আনন্দ লাভ করার উপায়

সহবাসের এক দারুন অনুভূতি উপভোগ করতে কিছু গোপন কৌশলের তো দরকার আছে৷ যেগুলি সাধারণত অনেকেরই …