cool hit counter

সঠিক মাপের কনডম – Actual size of Condom

কনডম বা কন্ডোম (ইংরেজি: Condom) প্রধানত যৌনসংগমকালে ব্যবহৃত এক প্রকার জন্মনিরোধক বস্তু। এটি মূলত গর্ভাধান ও গনোরিয়া, সিফিলিস ও এইচআইভি-এর মতো যৌনরোগের প্রতিরোধক হিসেবে ব্যবহৃত হয়। এটি পুরুষদের উত্থিত পুরুষাঙ্গে পরানো হয়। রেতঃস্খলনের পর কনডম যৌনসঙ্গীর শরীরে বীর্য প্রবেশে বাধা দেয়। Condomজলাভেদ্য, স্থিতিস্থাপক ও টেকসই বলে একে অন্যান্য কাজেও লাগানো যায়। বীর্যহীনতা চিকিৎসায় ব্যবহারের জন্য কনডমের মধ্যে করে বীর্য সংগ্রহ করা হয়। জলাভেদ্য মাইক্রোফোন তৈরি ও রাইফেলের ব্যারেল নোংরা পচা বস্তু দ্বারা বুজে যাওয়া আটকাতেও condom ব্যবহৃত হয়।

কনডম

আধুনিক যুগে কনডম মূলত তরুক্ষীর থেকে প্রস্তুত করা হয়। তবে condom তৈরি ক্ষেত্রে অনেক সময় পলিআরথিন, পলিইসোথ্রিন বা ল্যাম্ব ইনসেসটাইনও ব্যবহৃত হয়। মহিলাদের কনডমও পাওয়া যায়। জন্ম নিয়ন্ত্রণের পদ্ধতি হিসেবে কনডম অত্যন্ত সুলভ, সহজে ব্যবহার্য, কম পার্শ্বপ্রতিক্রিয়াযুক্ত ও যৌনব্যাধি প্রতিরোধে সর্বাধিক কার্যকর। সঠিক জ্ঞান ও ব্যবহার কৌশল এবং যৌনসংগমের প্রতিটি ক্রিয়ায় ব্যবহৃত হলে যেসব মহিলাদের পুরুষ যৌনসঙ্গীরা কনডম ব্যবহার করেন, তাঁরা বার্ষিক মাত্র ২ শতাংশ গর্ভাবস্থার সম্মুখীন হন।

কনডম প্রায় ৪০০ বছর ধরে ব্যবহৃত হয়ে আসছে। ঊনবিংশ শতাব্দী থেকেই condom ব্যবহার সর্বাপেক্ষা জনপ্রিয় জন্মনিরোধ পদ্ধতি। আধুনিক সমাজে কনডমের ব্যবহার ব্যাপক মান্যতা লাভ করেছে। যদিও যৌনশিক্ষা পাঠক্রমে কনডমের ব্যবহার ইত্যাদি প্রসঙ্গে কনডম নিয়ে কিছু বিতর্কও সৃষ্টি হয়েছে।

 

যৌনসঙ্গমে প্রকৃত তৃপ্তি পেতে হলে সঠিক মাপের কনডম নির্বাচন অবশ্য প্রয়োজনীয়। condom ঢিলে হলে যে শুধু লিঙ্গের সংবেদনশীলতা কমে যায় তাই নয়, যৌনসঙ্গমের সময় সেটা খুলে গিয়ে বিপত্তি বাধাতে পারে। আবার condom বেশি টাইট হলেও লিঙ্গের উপর চাপ সৃষ্টি করে যৌন আনন্দ কমিয়ে দেয়। উপরন্তু condom ফেটেও যেতে পারে। তাই সঠিক মাপের কনডম নির্বাচন শুধু যৌন আনন্দের জন্যেই নয়, যৌনরোগ ও অযাচিত গর্ভসঞ্চার রোধের জন্যেও অত্যন্ত প্রয়োজনীয়। দুঃখের বিষয় যে সবসময় সঠিক মাপের condom বাজারে পাওয়া যায়না। অনেকে আবার জানেই না বিভিন্ন সাইজের condom পাওয়া যায়। নিজের লিঙ্গের মাপ ও তার জন্য কোন মাপের কনডম সঠিক সেটাও জানা জরুরী। এই পোস্টে আমরা সঠিক মাপের condom কিভাবে নির্বাচন করতে হয় সেসম্মন্ধে আলোচনা করব।

 

প্রথমত বলছি লিঙ্গের মাপ কি করে নিতে হয় সে সম্মন্ধে। সেজন্য প্রথমে কোনভাবে (উত্তেজক গল্প পড়ে বা মুভি দেখে বা অন্য কোনভাবে) লিঙ্গ উত্তেজিত করে নিন। অতঃপর একটি শক্তপোক্ত গোছের সুতো নিয়ে সেই সুতোর একপ্রান্ত লিঙ্গের গোড়ায় এক হাত দিয়ে ধরুন এবং লিঙ্গের দৈর্ঘ্য বরাবর সুতো টেনে নিয়ে অগ্রভাগ পর্যন্ত নিয়ে যান। লিঙ্গের অগ্রভাগে সুতোতে একটি দাগ দিন। এরপর একটি স্কেল টেবিলের উপর রেখে তার পাশে সুতোটিকে মেলে ধরুন এবং সুতোর প্রান্ত থেকে দাগ দেওয়া অংশ পর্যন্ত দৈর্ঘ্য পরিমাপ করুন। ওই দৈর্ঘ্যই আপনার লিঙ্গের দৈর্ঘ্য। এবারে লিঙ্গের পরিধি মাপতে হবে। কনডমের সাইজ নির্বাচনের জন্য লিঙ্গের পরিধি বেশি গুরুত্বপূর্ণ। সেজন্য উত্তেজিত অবস্থায় লিঙ্গের সবথেকে মোটা অঞ্চলে সুতোটির একপ্রান্ত আঙ্গুল দিয়ে চেপে সুতোটিকে লিঙ্গের পরিধি বরাবর ঠিক একপাক দিয়ে যেখানে সুতোর প্রান্ত আঙ্গুল দিয়ে চেপে আছেন সেখান পর্যন্ত নিয়ে আসুন ও সেই স্থানে সুতোটিতে একটি দাগ দিন। এরপর একটি স্কেল টেবিলের উপর রেখে তার পাশে এই সুতোটিকে মেলে ধরে সুতোর প্রান্ত থেকে দাগ দেওয়া অংশ পর্যন্ত দৈর্ঘ্য পরিমাপ করুন। যে দৈর্ঘ্য পাবেন সেটাই আপনার লিঙ্গের পরিধি বা girth। নিজের সঙ্গিনীর সাহায্য নিয়ে লিঙ্গের সাইজ মাপার ব্যাপারটিকে রোমাঞ্চকর করতে পারেন। এবারে আমরা সঠিক মাপের কনডম বেছে নিতে পারব।
বানিজ্যিকভাবে তৈরি কনডমের প্যাকেটে ওই কনডমের দৈর্ঘ্য (Length) ও প্রস্থ (nominal width) লেখা থাকে। যে কনডম ব্যবহার করবেন তার প্রস্থ কতটা হবে সেটা জানতে প্রথমে আপনার লিঙ্গের পরিধিকে 0.9 দিয়ে গুণ করুন। অতঃপর যে সংখ্যা পাবেন তাকে 2 দিয়ে ভাগ করুন। তাহলেই আপনার লিঙ্গের জন্য প্রয়োজনীয় কনডমের সঠিক প্রস্থ আপনি পেয়ে যাবেন। পরিষ্কার করে বোঝানোর জন্য একটি উদাহরণ দিচ্ছি। ধরুন আপনার লিঙ্গের পরিধি 4.5 ইঞ্চি। তাহলে আপনার জন্য প্রয়োজনীয় কনডমের সঠিক প্রস্থ হবে = \frac{0.9\times 4.5}{2} = 2.025 ইঞ্চি (51 mm)। সহজ হিসেব হল আপনার লিঙ্গের পরিধি যত ইঞ্চি তাকে 11.43 দিয়ে গুণ করলেই মিলিমিটারে সঠিক মাপের কনডম -এর প্রস্থ বেরিয়ে যাবে।

সেক্স এর সময় কনডম ফেঁটে গেলে কি করবেন? জেনে নিন

এখন থেকে কনডম কেনার সময় প্যাকেটে লেখা দৈর্ঘ্য ও প্রস্থ দেখে কিনবেন। তবে সবসময় যে একেবারে নিজের প্রয়োজনীয় সঠিক সাইজ পাবেন তার কোন ঠিক নেই। তাই যে সাইজ আপনার সাইজের সবথেকে কাছাকাছি সেটাই কিনুন। বাজারে সবথেকে বেশি প্রচলিত “রেগুলার” সাইজের condom  , যাদের প্রস্থ প্রায় 52 থেকে 53 mm। এটা তাদের জন্য উপযুক্ত যাদের লিঙ্গের পরিধি 4.7 থেকে 5.1 ইঞ্চি পর্যন্ত। লিঙ্গের পরিধি এর থেকে বেশি হলে “লার্জ” সাইজের কনডম ও লিঙ্গের পরিধি এর থেকে কম হলে “স্মল” সাইজের কনডম উপযুক্ত। তবে সবসময় কনডম প্যাকেটে “লার্জ”, “রেগুলার” বা “স্মল” লেখা থাকেনা। তাই কনডমে লেখা দৈর্ঘ্য ও প্রস্থ দেখে condom কিনুন। নিচের টেবিলে কয়েকটি প্রচলিত ব্র্যান্ডের কনডম ও তাদের সাইজ উল্লেখ করা হল। (আপনি যদি ভারতে থাকেন তো) সেগুলো কেনার অনলাইন লিঙ্কও দেওয়া রইল। লোকাল মার্কেটে না পেলে ওই লিঙ্কগুলি থেকে condom  কিনতে পারেন। অনলাইন শপিং করলে ক্যুরিয়রের প্যাকেটের গায়ে কনডম কথাটি লেখা থাকেনা, তাই লোক জানাজানি হবার কোন ভয় নেই।

সঠিক মাপের কনডম

 

Size Brand Variety Size
Small Kohinoor Kohinoor pink small condom Length: 170mm (6.7 ”)

Width: 49 mm (1.9 ”)

Kohinoor MY.SIZE small condom Length: 160 mm (6.3 ”)

Width: 47 mm (1.85 ”)

TheyFit TheyFit Small condom Model E 33 Length: 116mm (4.56 ”)

Width: 41 (1.61 ”)

TheyFit Small condom Model B 44 Length: 126 mm (4.96 ”)

Width: 43 mm (1.7 ”)

TheyFit Small condom Model S 55 Length: 136mm (5.35 ”)

Width: 45 mm (1.8 ”)

TheyFit Small condom Model M 66 Length: 146 mm (5.74 ”)

Width: 47 mm (1.85 ”)

TheyFit Small condom Model E 44 Length: 120 mm (4.72 ”)

Width: 43 mm (1.7 ”)

TheyFit Small condom Model L55 Length: 100 mm (3.94 ”)

Width: 45 mm (1.8 ”)

Regular Durex Feel Thin condoms, Taste Me condoms, Excite Me condoms, Pleasure Me condoms, Extended Pleasure condoms, Taste Me Apple condoms Length: 180 mm (7.1 ”)

Width: 53 mm (2.1 ”)

Moods All Night condoms, Ultra Thin condoms, Regular condoms, Dotted, Variety condoms, Absolute Xtasy condoms, Ribbed condoms, Melange condoms,
1500 dots condoms, Chocolate condoms, Strawberry condoms, Aloe Vera condoms
Length: 180mm+/-5mm (7.1 ”)

Width: 52+/-2mm (2.1 ”)

Kamasutra KS Desire Dotted Condoms, KS Pleasure Intensity Condoms, KS Pleasure Long Last Condoms, KS Desire Ribbed Condoms, KS Pleasure SuperThin
Condoms, KS Platinum Wet n Wild Condoms, KS Warm Intimacy Condoms, KS Chill Thrill Condoms, KS Excite Series Dotted condoms, KS Skyn
Condoms, KS MTV Hardware Big Head Condoms
Length: 180mm+/-5mm (7.1 ”)

Width: 52+/-2mm (2.1 ”)

Large Kohinoor MY.SIZE LARGE CONDOM Length: 178mm (7 ”)

Width: 57 mm (2.25 ”)

 

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।