cool hit counter

পিরিয়ড দেরিতে হওয়ার কারণ

নারীদের জীবনে একটি অবিচ্ছেদ অংশ হল পিরিয়ড। সাধারণত প্রতি মাসে একটি নির্দিষ্ট সময় পিরিয়ড হয়ে থাকে। তবে অনেক সময় এটি দেরিতে হতে পারে। এক সপ্তাহ বা তার বেশি দেরি হলে তা চিন্তার কিছু নেই। কিন্তু মাসিক চক্রের ২১ দিন আগে এটি হলে অথবা ৩৫ দিনের পরে হলে হলে তা চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। বিবাহিত নারীরা ভয় পেয়ে যান, অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ করে ফেলেছেন কিনা এই ভেবে। তবে গর্ভধারণ ছাড়াও আরোও কিছু কারণে পিরিয়ডে দেরি হতে পারে। জেনে নিন এমন কিছু কারণে যার জন্য এ দেরিতে হতে পারে।

 পিরিয়ড দেরিতে হওয়ার কারণ

১। স্ট্রেস

হঠাৎ করে মানসিক চাপ সৃষ্টি হলে এটি দেরিতে হতে পারে। অতিরিক্ত মানসিক চাপ হাইপোথ্যালামিক অ্যামেনোরিয়া কারণ হয়ে। এতে হরমোনের স্বাভাবিক কার্যপ্রক্রিয়া বাঁধাপ্রাপ্ত হয়, যা পিরিয়ড বিলম্ব করে। ব্রেকআপ, পরীক্ষায় অকৃতকার্য, মানসিক অশান্তি ইত্যাদি স্ট্রেসের বিভিন্ন কারণ।

২। হরমোনের ভারসাম্যহীনতা

পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম (PCOS) একটি হরমোনাল সমস্যা। এটি ওভারিনের উপর সিস্ট তৈরি করে যা নিয়মিত মাসিক বাঁধাগ্রস্ত করে। আবার অনেক সময় পলিসিস্টিক ওভারি সিন্ড্রোমের কারণে নারীদের মুখে এবং স্তনের চারিদিকে লোমের আধিক্য বেড়ে যেতে পারে। এই সমস্যায় যত দ্রুত সম্ভব ডাক্তারের সাথে যোগাযোগ করা উচিত।

৩। থাইরয়েড সমস্যা

আমাদের গলার নিচে থাইরয়েড গ্রন্থি অবস্থান করে যা মেটাবলিজম নিয়ন্ত্রণ করে। যদি কোন রকম থাইরয়েড গ্রন্থিতে ভারসাম্যহীনতা দেখা দেয় যেমন স্বাভাবিকের চাইতে বেশি কিংবা কম থাইরয়েড হরমোন নিঃসৃত হলে শরীরের সম্পূর্ণ কার্যপ্রক্রিয়ায় তার প্রভাব পড়ে এবং এক্ষেত্রে পিরিয়ডে বিলম্ব হতে পারে।

৪। নিয়মিতি রুটিনে পরিবর্তন হলে

আপনার জীবনযাত্রায় কি কোন পরিবর্তন এসেছে? প্রতিদিনের রুটিনে পরিবর্তন এলে শরীরের হরমোনগুলো একটু দ্বিধার মধ্যে পড়ে যায়। তখন শরীরের কার্যপ্রক্রিয়ায় প্রভাব পড়ার কারণে পিরিয়ডে দেরি হয়।

৫। ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া

কিছু কিছু ওষুধ আছে যার পার্শ্ব প্রতিক্রিয়া হিসেবে স্ট্রেস, উদ্বেগ, মুড ডিজঅর্ডার, অনিদ্রার সাথে পিরিয়ডে প্রভাব ফেলে থাকে।

৬। ওজন

ওজন মস্তিষ্কের hypothalamus গ্রন্থি যা মাসিকের চক্র নিয়ন্ত্রণ করে। অতিরিক্ত ওজন হ্রাস এই গ্রন্থির উপর প্রভাব ফেলে। হঠাৎ অতিরিক্ত ওজন হ্রাস অথবা লো ক্যালরির খাবার গ্রহণ শরীরে স্বাভাবিক প্রক্রিয়ায় বাঁধাগ্রস্ত করে। যা পিরিয়ড দেরি করতে পারে। আবার অতিরিক্ত ব্যায়ামের কারণেও এটি বিলম্বিত হতে পারে।

লিখেছেন

নিগার আলম

ফেসবুক কমেন্ট

comments

About Anisha Mou