cool hit counter

কেগেল ব্যায়ামের পর কখন বোঝা যাবে যে উন্নতি হয়েছে?

প্রতিদিনই আপনার ডক্টর অনলাইন বাংলা স্বাস্থ্য টিপস পোর্টালের ফেসবুক ফ্যানপেজে অনেক ম্যাসেজ আসে। সব ম্যাসেজর উত্তর দেওয়া সম্ভব হয় না।তাই পাঠকদের কাছে প্রশ্নটির বিস্তারিত তুলে ধরা হয় (প্রশ্নকারীর নাম ও ঠিকানা গোপন রেখে)। আপনি ও আপনার সমস্যার কথা লিখতে পারেন অামদের ফেসবুক ফ্যানপেজে https://www.facebook.com/apoardoctor/ আজকের প্রশ্নঃ কেগেল ব্যায়ামে করার পর কখন বুঝতে পারবো আমার একটু একটু উন্নতি হচ্ছে? বলে রাখা ভাল আমি এক মাসেরও বেশি সময় ধরে কেগেল ব্যায়াম করছি !!

কেগেল ব্যায়ামের

কেগেল ব্যায়ামের চিত্র

আপনার ডক্টরের উত্তরঃ কেগেল ব্যায়ামে PC-পেশী নিয়ন্ত্রণ করার ক্ষমতা তৈরি হয়। এই ক্ষমতা প্রয়োগ করে যৌনসঙ্গম বা হস্তমৈথুনের সময় বীর্যস্খলনের ইচ্ছা বিলম্বিত করা সম্ভব। তবে সেজন্যেও প্রয়োজন কিছুদিনের প্র্যাকটিস। যৌনসঙ্গম বা হস্তমৈথুন করতে করতে যখন মনে হবে যে আর একটু করলেই বীর্যপাত হবে তৎক্ষণাৎ PC-পেশী সংকুচিত করে সঙ্গম বা হস্তমৈথুন থামিয়ে দাও। অতঃপর PC-পেশী ধীরে ধীরে শিথীল কর। কিছুক্ষণ অপেক্ষা করে যখন দেখবে যে যৌন উত্তেজনা একটু কমেছে তখন আবার হস্তমৈথুন বা সঙ্গম শুরু কর। এইভাবে কিছুদিন প্র্যাকটিস করতে থাকলে তোমার মস্তিষ্ক দেরীতে বীর্যপাতে অভ্যস্ত হয়ে যাবে। তবে কতদিন এই অনুশীলন করলে তোমার উপকার হবে সেটা নির্ভর করবে তুমি কতটা আন্তরিকভাবে চেষ্টা করছ তার উপর। কারও সাত দিনেই কাজ হতে পারে আবার কারও ৬ মাসও লাগতে পারে। উন্নতি হলে নিজেই বুঝতে পারবে। তবে অধিক সময় ধরে সেক্স করা মূলত একটি শিল্প (art) – অভিজ্ঞতার সাথে সাথে উন্নতি হয়। সেক্স করার সময় কন্টিনিউয়াস একই পোজে করতে থাকলে দ্রুত বীর্য বের হতে পারে। কিন্তু মাঝে মাঝে যদি “পোজ” পরিবর্তন করা হয় তাহলে দেখবে সময়ও বেড়ে যায় ও যৌনতৃপ্তিও বেশি হয়। শুভেচ্ছা রইল।

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।