cool hit counter
Home / মহিলার স্বাস্থ্য / মেয়েদের সেফ পিরিয়ড ও ফারটাইল পিরিয়ড- Girls Safe Period Risk Period

মেয়েদের সেফ পিরিয়ড ও ফারটাইল পিরিয়ড- Girls Safe Period Risk Period

সেফ পিরিয়ড মানে যে সময় কোন প্রতিরোধক (কনডম বা এ জাতীয়) ছাড়াই দৈহিক সম্পর্ক স্থাপন করতে পারবেন, এক্সিডেন্টালী প্রেগন্যান্ট হওয়ার ভয় থাকবে না। এটা অনেকেই জানেন, আবার একটু রিভাইস করে নেই।

পিরিয়ড

মেয়েদের সেফ পিরিয়ড ও ফারটাইল পিরিয়ড

মাসিক ঋতুচক্রের মাঝামাঝি (অর্থাৎ ১৪ দিনের মাথায়) লুটিনাইজিং হরমোন ক্ষরণের ৩৬-৩৮ ঘণ্টার মধ্যে ডিম্বকোষ নির্গত হয়। এটি বেরুনোর পর ডিম্বকোষ যদি ৩৬ ঘণ্টার মধ্যে উপযুক্তসংখ্যক শুক্রকোষ পায় তবে তার একটির সঙ্গে মিলিত হয়ে সন্তান দিতে পারে। তবে ডিম্বকোষটি জীবিত থাকে আরও প্রায় ৩৬ ঘণ্টা। অর্থাৎ ডিম্বকোষের আয়ু সর্বমোট ৭২ ঘণ্টা বা তিন দিন।

 

অন্যদিকে যৌন মিলনের পর জরায়ু তথা ডিম্বনালিতে প্রবেশের পর শুক্রকোষও জীবিত থাকতে পারে সর্বাধিক ৭২ ঘণ্টা। তাই ২৮ দিনের মাসিক ঋতুচক্রের মাঝামাঝি মোট প্রায় ১২০ ঘণ্টা (পাঁচ দিন) হচ্ছে উর্বর সময়। এই সময়ে যৌনমিলন হলে সন্তানের জন্ম হতে পারে। মোটামুটি মাসিকের ১৪ দিনের মাথায় ডিম্বকোষ হচ্ছে ধরে নিয়ে তার ২-৩ দিন আগে ও ২-৩ দিন পরে হচ্ছে এই উর্বর সময়। তবে যারা সন্তান নিতে চান না, তাদের এটিও জেনে রাখা দরকার যে, এই ডিম্বকোষের নির্গমনের দিনটি নির্দিস্ট নয়। তাই এর সঙ্গে আগে ও পরে আরও দু’এক দিন যোগ করা ভালো। এটা ন্যাচারাল পদ্ধতি, তবে সমস্যা হলো পিরিয়ড এর ডেট বিয়ের পর বদল হতে দেখা যায় এবং অনেকের ক্ষেত্রে সাইকেলটাও স্ট্যাবল থাকে না। তাই সাইকেল স্ট্যাবল না হওয়া পর্যন্ত প্রটেকশন নেয়াই উচিত। যদি দ্রুত বাচ্চা নেয়ার প্ল্যান না থাকে তাহলে প্রটেকশন নিয়েই শুরু করতে হবে। নো হান্কি পান্কি। তবে কখনই প্রথম বাচ্চা হবার আগে আপনার স্ত্রীকে বার্থকন্ট্রোল পিল খাওয়াবেননা। এটা স্বাভাবিক ডেলিভারিতে সমস্যা তৈরি করে থাকে বলে রিপোর্ট পাওয়া গেছে। তবু মাসিক ঋতুচক্রের নবম দিনের আগের ও ২০তম দিনের পরের সময়কে মোটামুটি নিরাপদ সময় বলে ধরা যায়। এই সময় যৌনমিলন ঘটলে তার থেকে সন্তান ধারণের তথা গর্ভবতী হওয়ার আশঙ্কা থাকে না। কারণ এই সময় ডিম্বকোষ বেরোয়ই না। কিন্তু বিরল হলেও এটিও দেখা গেছে যে, মাসিক চক্রের যে কোনোদিন মাত্র একবারের মিলনেও নারী গর্ভবতী হতে পারে। অর্থাৎ বিরল ক্ষেত্রের মাসিক চক্রের যে কোনো সময়ই ডিম্বকোষ বেরোতে পারে। তবে এধরনের ঘটনা নেহাতই ব্যতিক্রম। সাধারণভাবে নবম দিনের আগে ও ২০তম দিনের পরের সময়টি নিরাপদ সময় এবং নবম-২০তম দিনের মধ্যকার সময়টিকে উর্বর সময় হিসেবে ধরা যায়, উর্বরতম সময়।

 

আরো অনেকে খুজেছে
সেফ পিরিয়ড; মাসিকের কত দিন পর সন্তান; কোন সময় চুদলে বাচচা হয়; নিরাপদ সময়; মেয়েদের প্রেগন্যান্ট হওয়ার সময়; কতো দিনের মধ্যে pregnancy দূর করা যায়; অনিয়ন্ত্রিত শারীরিক মিলনে গর্ভধারণ হলে কি করতে হবে; মহীলাদের মাসিক; মাশিক; গর্ভবতী হওয়ার উপায়; মেয়েদের ঋতুর কত দিন পর গর্বধারন হয়; যে সময় সেক্স করলে প্রেগন্যান্ট হবে না; মেয়েদের মাসিক ভয়; মেয়েদের পিরিয়ড কত দিন পর হওয়া উচিত; মাসিকের নবম দিন থেকে সহবাস; বাচ্চা হওয়ার উপায়; মাসিকের আগে ও পরে সহবাস; মাসিকবন্ধ কারন; মাসিক এর পর কত দিন পর্যন্ত নিরাপদ; সেক্স নিরাপদ সময়।বাচ্ছা না হবার সময়; মহিলাদের উরবর ক্ষমতা; বেবি হবার সময়; বাচ্ছা নেয়া; মেয়েদের বাচ্চা ধারণ করার ক্ষমতা শুরু হয় কখন থেকে; মেয়েদের বাচ্চা না হওয়ার কারণ কি; হায়েজ শেষ হওয়ার কত দিনপর সন্তান জন্ম হয়; সেফ পিরিয়ড কি; সেফ পিরিওড; সেক্স করার পর পিরিয়ড হলে কি বাচ্চা গরভধারন করে?; সেইভ সেক্স; সেইফ পিরিয়ড; সহবাসের পর মাসিক বন্ধের কারন; সহবাসের নিরাপদ সময় ছবি; সহবাস এর কত দিনের মধ্যে গভবতী হয়; সন্তান না হওয়ার কারন; সনতান ধারনের আগে টেসট; শৈইব পিরিয়ড মানে কি; মেয়েরা সন্তান ধারণ করে কী করে?; মেয়েদের সন্তান ধারন সময়; মেয়েদের মাসিকের নিয়মাবলি; মেয়েদের মাসিক এর ছবি; ১ম সহবাসের পর পিরিয়ড হইতেসে না; বাচ্চা নেয়ার উপায়; কনসেভ; কখন করলে বাচ্চা হয়; ঋতুস্রাবের সময় সহবাস; ইমকন 1 খাওয়ার কই দিন পড় মাসিক হই; www বাংলা পিরিয়ড সেক্স com; safe period bangla; Priod শঠিক সময়ে না হবার কারন কি ?; সেফ পিরিয়ড; সহবাস এর কত দিন পর প্রেগন্য মেয়েদের পিরিয়ড এর ছবি; মেয়েদের কোন সময় চুদলে বাচচù মাসিক চক্র; বাচা হওয়া সেক্স; প্রেগন্যান্ট এর উপায়; ডেনজার পিরিয়ড মাসিক; কোন সময় যৌন সংগম করলে গভবতী  কিবাবে সুদলে ভাল হয়?; কিভাবে চুদলে বাচ্ছা হয় না; কোন সময় সহবাস করলে বাচ্চা হয়; বাচ্চা নেওয়ার পদ্ধতি; বাচ্চা না হওয়ার উপায় সেক্স; পিরিয়ডের আগে ও পরে সেক্স; পিরিয়ড চক্র; পিরিয়ড ও মেয়েদের; পিরিয়ড এর সময় সহবাস করলে গর্ভবতি হয় না কি?; পিরিয়ড এর পর কি সহবাস করলে রকত পাত; পকৃত উপায়ে গববতী হওয়ার নিয়ম; নিরাপদ যৌনমিলন; নিরাপদ মিলনের সময়; নারি পিরিয়ড; ডেলিভারির পরের চোদা; ডেলিভারি মেয়েকে কি ভাবে চুদতে হয়; ছেলে সন্তান হওয়ার উপায়; গর্ভ ধারনের উর্বর সময়; গভ ধারনের সময়; কখন যৌন মিলনে গরভবতি হয় না;

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

লোম

মেয়েদের বগল ও পেটের নিচের লোম দূর করার সহজ কিছু উপায়

ওয়াক্সিং বা অবাঞ্ছিত লোম তুলে ফেলার কাজটি অনেকেই পার্লারে গিয়ে করেন। সৌন্দর্য চর্চায় এই কাজটি …